অসমোরেগুলেশন বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অসমোরেগুলেশন বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অসমোরেগুলেশন বলতে কী বুঝ

অসমোরেগুলেশন বলতে কী বুঝ
অসমোরেগুলেশন বলতে কী বুঝ

করিম সাহেবের একটি বিশেষ অঙ্গ অকেজো হওয়ায় তাকে প্রতিমাসে একবার ডায়ালাইসিস করতে হয়, যা একটি ব্যয়বহুল চিকিৎসা পদ্ধতি। 

ক. হাইলাম কী

খ. অসমোরেগুলেশন বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে উল্লিখিত অঙ্গের কার্যকরী এককের চিহ্নিত চিত্র অঙ্কন করো।

ঘ. উদ্দীপকে উল্লিখিত চিকিৎসা পদ্ধতিটির চিত্রসহ ব্যাখ্যা দাও। 

প্রশ্নের উত্তর

. বৃত্তের ভেতরের দিকের অবতল অংশের ভাঁজই হলো হাইলাম । 

. শারীরবৃত্তীয় কাজ সম্পাদনের জন্য দেহে পরিমিত পানি থাকা অপরিহার্য। শরীরে কোনো কারণে পানির পরিমাণ বেড়ে গেলে মূত্রের মাধ্যমে অপসারিত হয়ে যায়। আবার কোনো কারণে পানির পরিমাণ কমে গেলে বৃক্ক নেফ্রনের মাধ্যমে পুনঃশোষণ প্রক্রিয়ায় দেহে পানির সমতা বজায় রাখে। এভাবে দেহের পানির সমতা বজায় রাখার প্রক্রিয়াই হলো অসমোরেগুলেশন ।

. উদ্দীপকে উল্লিখিত অঙ্গটি হলো বৃক্ক। বৃক্কের গঠন ও কার্যকরী একক হলো নেফ্রন। নিচে নেফ্রনের চিহ্নিত চিত্র অঙ্কন করা হলো-

. উদ্দীপকে উল্লিখিত চিকিৎসা পদ্ধতিটি হলো ডায়ালাইসিস। নিচে ডায়ালাইসিস প্রক্রিয়ার কৌশল চিত্রসহ ব্যাখ্যা করা হলো-

ডায়ালাইসিস প্রক্রিয়ায় রক্ত পরিশোধনচিত্র: ডায়ালাইসিস প্রক্রিয়ায় রক্ত পরিশোধন

বৃক্ক সম্পূর্ণ অকেজো বা বিকল হবার পর বৈজ্ঞানিক উপায়ে রক্ত পরিশোধিত করার নাম ডায়ালাইসিস। সাধারণত ‘ডায়ালাইসিস মেশিনের' সাহায্যে রক্ত পরিশোধিত করা হয়। এ মেশিনটির ডায়ালাইসিস টিউবটির এক প্রান্ত রোগীর হাতের কব্জির ধমনির সাথে ও অন্য প্রান্ত ঐ হাতের কব্জির শিরার সাথে সংযোজন করা হয়। ধর্মনি থেকে টিউবের মধ্য দিয়ে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত করানো হয়। 

এর প্রাচীর আংশিক বৈষম্যভেদ্য হওয়ায় ইউরিয়া, ইউরিক এসিড ও অন্যান্য ক্ষতিকর পদার্থ বাইরে বেরিয়ে আসে। পরিশোধিত রক্ত রোগীর দেহের শিরার মধ্য দিয়ে দেহের ভিতর পুনরায় প্রবেশ করে। ডায়ালাইসিস টিউবটি এমন একটি তরলের মধ্যে ডুবানো থাকে যার গঠন রক্তের প্লাজমার অনুরূপ হয়। এভাবে ডায়ালাইসিস মেশিনের সাহায্যে নাইট্রোজেনঘটিত ক্ষতিকর বর্জ্য পদার্থ বাইরে নিষ্কাশিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ অসমোরেগুলেশন বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম অসমোরেগুলেশন বলতে কী বুঝ যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ