সালোকসংশ্লেষণের হার কীভাবে ক্লোরোপ্লাস্ট সৃষ্টির সাথে সম্পর্কিত? ব্যাখ্যা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সালোকসংশ্লেষণের হার কীভাবে ক্লোরোপ্লাস্ট সৃষ্টির সাথে সম্পর্কিত? ব্যাখ্যা করোজেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সালোকসংশ্লেষণের হার কীভাবে ক্লোরোপ্লাস্ট সৃষ্টির সাথে সম্পর্কিত? ব্যাখ্যা করো

সালোকসংশ্লেষণের হার কীভাবে ক্লোরোপ্লাস্ট সৃষ্টির সাথে সম্পর্কিত ব্যাখ্যা করো
সালোকসংশ্লেষণের হার কীভাবে ক্লোরোপ্লাস্ট সৃষ্টির সাথে সম্পর্কিত ব্যাখ্যা করো

ক. ATP কাকে বলে?

খ. সালোকসংশ্লেষণের হার কীভাবে ক্লোরোপ্লাস্ট সৃষ্টির সাথে সম্পর্কিত? ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকের প্রক্রিয়াটির A-পর্যায় ব্যাখ্যা করো।

ঘ. উক্ত প্রক্রিয়াটি না ঘটলে জীবজগতে কী প্রভাব পড়বে? তোমার মতামত বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. যে শক্তি জমা করে রাখে এবং প্রয়োজন অনুসারে অন্য প্রক্রিয়ায় শক্তি সরবরাহ করে তাকে ATP বলে।

. পাতায় বিদ্যমান ক্লোরোপ্লাস্টের পরিমাণের সাথে সালোকসংশ্লেষণের হারের সরাসরি সম্পর্ক বিদ্যমান। কারণ একমাত্র ক্লোরোপ্লাস্টে অবস্থিত ক্লোরোফিলই আলোকশক্তি গ্রহণ করতে সক্ষম। 

সালোকসংশ্লেষণ ক্ষমতা রক্ষা করার জন্য ক্লোরোপ্লাস্টের বিভিন্ন উপাদান দ্রুত ও প্রচুর পরিমাণে পুনর্গঠিত হওয়া প্রয়োজন। 

তবে কোষে খুব বেশি পরিমাণ ক্লোরোফিল তথা ক্লোরোপ্লাস্ট থাকলে এনজাইমের অভাব দেখা দেয় এবং সালোকসংশ্লেষণ হ্রাস পায়।

. উদ্দীপকের প্রক্রিয়াটির A পর্যায় হলো সালোকসংশ্লেষণের আলোকনির্ভর পর্যায় । নিচে পর্যায়টি ব্যাখ্যা করা হলো।---

সালোকসংশ্লেষণের আলোকনির্ভর প্রক্রিয়ার জন্য আলো অপরিহার্য। এ প্রক্রিয়ায় সৌরশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। এ প্রক্রিয়ায় ATP "ও NADPH+H' উৎপন্ন হয়। এই রূপান্তরিত শক্তি ATP এর মধ্যে সঞ্চিত হয়। 

ATP ও NADPH+H' সৃষ্টিতে ক্লোরোফিল গুৰুত্বপূৰ্ণ ভূমিকা পালন করে। ক্লোরোফিল অণু সূর্যালোক হতে আলোকরশ্মির ফোটন শোষণ করে। শোষণকৃত ফোটন ইতে শক্তি সঞ্চয় করে ফটোফসফোরাইলেশন প্রক্রিয়ায় ADP এর সাথে অজৈব ফসফেট মিলিত হয়ে ATP তৈরি করে।

                                             আলো ADP+ Pi →ক্লোরোফিল → ATP

4 পর্যায়ে সুখী রেসের সহায়তার পাি (D)), তৈরি এবং কাটালাইসিস প্রক্রিয়ার উপর NADP কে বিয়ে করে NADPHI পর ক ATO বাহুতে চলে যায় পর্যায়ে তৈরি ATP NADPHE  কে আত্মীকরণ শক্তি

. উদ্দীপকে সংঘটিত প্রক্রিয়াটি হলো সালোকসংশ্লেষ জন্য সালোকসংশ্লেষণ প্রক্রিয়া অপরিহার্য। নিচে জীবজগে প্রভাব বিশ্লেষণ করা প্রকৃতিতে একমাত্র সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার করতে পারে। 

কোনো প্রাণীই তার নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে না। খাদ্যের জন্য তাই সমগ্র প্রাণিকূলকে সম্পূর্ণভাবেই সবুজ উদ্ভিে ওপর নির্ভর করতে হয়।

কাজেই বলা যায়, পৃথিবীর সকল উদ্ভি প্রাণীর খাদ্য তৈরি হয় সালোকসংশ্লেষণের মাধ্যমে উক্ত প্রক্রিয়াটি না ঘটা সমস্ত জীবজগতই খাদ্যাভাবে মারা যাবে। 

আবার, পরিবেশের ভারসাম রক্ষায়, বিশেষ করে O, ও CO, এর সঠিক অনুপাত রক্ষায়ও সালোকসংশ্লেষণ প্রক্রিয়া এক বিশেষ ভূমিকা পালন করে থাকে। সকল জীব শ্বসন প্রক্রিয়ায় O, গ্রহণ করে এবং CO. ত্যাগ করে।

কেবলমাত্র শ্বসন প্রক্রিয়া চলতে থাকলে বায়ুমণ্ডলে O গ্যাসের স্বল্পতা এবং Co গ্যাসের আধিক্য দেখা দিত। 

কিন্তু, সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় CO2 গ্রহণ করে এবং O; ত্যাগ করে বলে এখনও বায়ুমণ্ডলে O2 ও Co গ্যাসের ভারসাম্য বজায় রয়েছে, বেঁচে রয়েছে জীবকূল।পরিবেশের ভারসাম্য নষ্ট হলে তা হবে জীবজগতের জন্য হুমকিস্বরূপ।

তাই বলা যায়, সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি শুধু উদ্ভিদদেহে সম্পন্ন হলেও সকল জীবের জন্য প্রক্রিয়াটির গুরুত্ব অপরিসীম। এ প্রক্রিয়া সংঘটিত না । টিপর বিপ পভাব পড়বে বলে আমি মনে করি

আর্টিকেলের শেষকথাঃ সালোকসংশ্লেষণের হার কীভাবে ক্লোরোপ্লাস্ট সৃষ্টির সাথে সম্পর্কিত? ব্যাখ্যা করো

আমরা এতক্ষন জেনে নিলাম সালোকসংশ্লেষণের হার কীভাবে ক্লোরোপ্লাস্ট সৃষ্টির সাথে সম্পর্কিত? ব্যাখ্যা করোযদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ