কাউন্ট জুলিয়ান কে ছিলেন

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কাউন্ট জুলিয়ান কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কাউন্ট জুলিয়ান কে ছিলেন ।

কাউন্ট জুলিয়ান কে ছিলেন
কাউন্ট জুলিয়ান কে ছিলেন

কাউন্ট জুলিয়ান কে ছিলেন

  • কাউন্ট জুলিয়ানের পরিচয় দাও
  • কাউন্ট জুলিয়ান সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা কর
  • কাউন্ট জুলিয়ান সম্পর্কে একটি টীকা লিখ ৷

উত্তর : ভূমিকা : উত্তর আফ্রিকা ও স্পেনের মধ্যে জিব্রাল্টার প্রণালি । এই বিশাল জলরাশি অতিক্রম করে মুসলমানদের পক্ষে স্পেন বিজয় একেবারে সহজ ছিল না। 

কাজেই যে ব্যক্তির যে স্পেনীয় খ্রিস্টান ব্যক্তির সরাসরি ও সার্বক্ষণিক সহযোগিতার ফলে মুসলমানরা স্পেন জয় করে ছিলেন তিনি হলেন খ্রিস্টান স্পেনের প্রদেশ সিউটার গভর্নর কাইন্ট জুলিয়ান। স্পেনে মুসলিম শাসন প্রতিষ্ঠায় তার ভূমিকা অনস্বীকার্য।

→ কাউন্ট জুলিয়ানের পরিচয় : কাউন্ট জুলিয়ান খ্রিস্টান ধর্মে বিশ্বাসী ছিলেন। তিনি বাইজান্টাইন সম্রাটের পক্ষে তাঞ্জিয়ার ও সিউটার শাসনকার্য পরিচালনা করতেন। সিউটা শহরটি আইবেরীয় উপদ্বীপের প্রবেশ পথের নিয়ন্ত্রক হিসেবে বিবেচিত হতো । 

বাইজান্টাইন সাম্রাজ্যের দুর্বলতার কারণে কাউন্ট নিজেকে স্পেনের গথিক রাজাদের আধিপত্য মেনে নিতে বাধ্য হন। 

অতঃপর তিনি গথিক রাজা উইটিজার কন্যা বিবাহ করে স্পেন সরকারের সাথে সম্পর্ক আরও শক্তিশালী করেন। উইটিজা যতদিন বেঁচে ছিলেন ততদিন তিনি তাঞ্জিয়ার হারাবার পরেও মুসলিম বাহিনীকে প্রতিরোধ করতে সৈন্য ও অর্থ দিয়ে সাহায্য করতেন ।

→ স্পেন আক্রমণে জুলিয়ানের আহ্বানের কারণ : উইটিজার মৃত্যু ও রডারিকের জোরপূর্বক সিংহাসন অধিকার কাউন্টকে তিক্তবিরক্ত করে। তিনি রডারিকের বিরুদ্ধে গোপন ঘৃণা পোষণ করতে থাকেন। 

মধ্যযুগীয় প্রথানুযায়ী কাউন্ট তার পরমা সুন্দরী কন্যা ফ্লোরিন্ডাকে রাজকীয় পরিবেশে অভিজাত শ্রেণির শিষ্টাচার আদব-কায়দা, চাল-চলন শিক্ষার জন্য রাজধানী টলেডোর রাজদরবারে প্রেরণ করেন। 

ইতিমধ্যে রডারিকের রাজদরবারে তার তরুণী কন্যার শ্লীলতাহানির জন্য বিক্ষুব্ধ ও প্রতিশোধপরায়ণ হয়ে উঠেন। তিনি জোরপূর্বক ক্ষমতা দখলকারী রডারিককে উৎখাতের জন্য মুসলিম বাহিনীকে স্পেন আক্রমণের আমন্ত্রণ জানান ৷

→ স্পেন দখলে জুলিয়ানের ভূমিকা : কাউন্ট জুলিয়ানের আমন্ত্রণে মুসলিম সেনাপতি মুসা স্পেন অভিযানে তারিক বিন জিয়াদের নেতৃত্বে ৭০০০ সৈন্যের এক বাহিনী প্রেরণ করলে কাউন্ট তাদেরকে তার নিজস্ব চার খানা জাহাজ দিয়ে তাদের সাহায্য করেছিলেন। 

আক্রমণের সকল পরিকল্পনা ও পথ ঘাট দেখিয়ে তিনি মুসলিম বাহিনীকে সহযোগিতা করেছিলেন। অতঃপর মুসলিম বাহিনী রাজা রডারিকের সাথে আরকোশ দে লা ফ্রন্টেরার সন্নিকটে শারিশাতে ওয়াদি লাক্কোর উপত্যাকায় লাগুন দে জান্দা নদীর উপকূলে মেদিনা সিদনিয়া শহর ও হ্রদের মধ্যবর্তী স্থলে তাদের শক্তি পরীক্ষায় অবতীর্ণ হয়। যুদ্ধে রাজা রডারিক পরাজিত ও নিহত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেন আক্রমণ ও পরিকল্পনায় কাউন্ট জুলিয়ানের অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণীয়। তার এই অপরিমেয় সহযোগিতার জন্য মুসা তাকে তার পূর্ববর্তী সিউটার গভর্নর পদে বহাল রাখেন ।

আর্টিকেলের শেষকথাঃ কাউন্ট জুলিয়ান কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম কাউন্ট জুলিয়ান কে ছিলেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ