মুসলমানদের স্পেন বিজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুসলমানদের স্পেন বিজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুসলমানদের স্পেন বিজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ।

মুসলমানদের স্পেন বিজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ
মুসলমানদের স্পেন বিজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ

মুসলমানদের স্পেন বিজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ

অথবা, মুসলমানদের স্পেন বিজয়ের কারণ সংক্ষেপে বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : প্রাক-মুসলিম আমলে স্পেনের সমাজ, সংস্কৃতি, রাজনীতি ও অর্থনীতিতে নেমে আসে এক চরম অন্ধকার এবং স্থবিরতা। সাধারণ মানুষ ও ক্রীতদাসগণ শাসকশ্রেণির অত্যাচারে এক রুদ্ধশাস পরিবেশে দিনাতিপাত করতে থাকে। 

এরূপ পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য তারা ঐশ্বরিক হস্তক্ষেপ কামনা করে এবং পার্শ্ববর্তী মুসলিম শাসক মুসা বিন নুসাইরকে আমন্ত্রণ জানায়। অতঃপর ৭১১ খ্রিস্টাব্দে তারিক বিন জিয়াদ মুসা বিন নুসাইরের অভিযানে স্পেন মুসলমানদের পদানত হয় ।

→ মুসলমানদের স্পেন আক্রমণের কারণ : মুসলমানদের স্পেন আক্রমণের পিছনে অনেক কারণ বিদ্যমান। নিম্নে স্পেন আক্রমণের কারণগুলো আলোচনা করা হলো :

১. স্পেনের অস্থিতিশীল পরিবেশ : প্রাক-মুসলিম যুগে স্পেনের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় অবস্থা শোচনীয় পর্যায় ছিল। তখনকার স্পেনের সমাজব্যবস্থা মধ্যবিত্ত ভূ-স্বামী, অভিজাত সম্প্রদায় ও ক্রীতদাস- এ তিন শ্রেণিতে বিভক্ত ছিল। 

এদের মধ্যে ক্রীতদাসদের অবস্থা ছিল সবচেয়ে করুণ। তারা এতো অত্যাচারের শিকার হতো যে, তারা তাদের পেশা ছেড়ে দিয়ে বনে-জঙ্গলে চলে যেতে বাধ্য হতো ।

২. ভৌগোলিক কারণ : স্পেনের ভৌগোলিক অবস্থা মুসলিম বিজয়ের সহায়ক ছিল। উত্তর আফ্রিকা ও স্পেনের মধ্যে ব্যবধান ছিল মাত্র ১৭ মাইল বিশিষ্ট একটি প্রণালি বা জিব্রাল্টার প্রণালি। তাই স্পেন ও উত্তর আফ্রিকার মধ্যে যোগাযোগ, ব্যবসা-বাণিজ্যের বৃদ্ধি, তথ্যাদি আদান-প্রদানের জন্য স্পেন জয় করা খুবই প্রয়োজন ছিল

৩. রাজ পরিবারের মধ্যে দ্বন্দ্ব : স্পেনে মুসলিম বিজয়ের পূর্বে উত্তরাধিকারকে কেন্দ্র করে গথিক রাজ পরিবারের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয় । রাজা উইটিজাকে হত্যা করে তারাকোনেনসিস গোত্রের লোক রডারিক ক্ষমতা দখল করে। এতে উইটিজার ভ্রাতা, জামাতা ও অন্যান্য কিছু অভিজাতগণ রডারিকের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে।

৪. দক্ষ সেনাবাহিনীর অভাব : স্পেনে তখন সুসংগঠিত দক্ষ সেনাবাহিনী ছিল না। প্রয়োজনের সময়ে যে সৈন্য সংগ্রহ করা হতো তাদের মান ছিল চরম নিম্নমানের। নির্যাতিত দাসদের সেনাবাহিনীতে যোগদান ছিল বাধ্যতামূলক। ফলে তাদের মধ্যে দেশপ্রেমের অভাব ছিল । এরূপ পরিস্থিতিতে মুসলমানগণ স্পেন বিজয়ের সুযোগ লাভ করে ৷

৫. মুসলমানদের ইউরোপ জয়ের আকাঙ্ক্ষা : মুসলমানরা বহুদিন ধরে স্পেন জয়ের আশা করতো। খলিফা মুয়াবিয়ার সময়ে ভূমধ্যসাগরীয় তিনটি দ্বীপ মুসলমানদের দখলে এলে সেখানে আরব নৌ তৎপরতা বৃদ্ধি পায়। 

মুয়াবিয়ার সময়ে ওকবা ইবনে নাফি কায়রোয়ান শহর প্রতিষ্ঠা করে ক্রমেই আটলান্টিক মহাসাগর তীরে এসে উপনীত হয়। মুসলমানদের ইউরোপ বিজয়ের অতীতের এই আকাঙ্ক্ষাকে বাস্তবায়িত করতে ৭১১ খ্রিস্টাব্দে মুসা স্পেনের দিকে অভিযান পরিচালনা করেন ।

৬. জনগণের আমন্ত্রণ : গথিক রাজাদের অত্যাচারে জনগণ অতিষ্ঠ হয়ে ওঠে। কৃষক, শ্রমিক, ভূমিদাসসহ কারও কোনো স্বাধীনতা ছিল না। অনুমতি ছাড়া তারা বিয়ে করতে পারতো না। 

তাদের জীবন এতো করুণ ছিল যে, ঐতিহাসিক আমির আলীর ভাষায়, “তাদের কবরে সূর্যের আলো পড়ার সুযোগ ছিল না।” এ অবস্থা থেকে মুক্তির প্রত্যাশায় জনগণ মুসলমান শাসকদের স্পেন আক্রমণের আমন্ত্রণ জানায় ৷

উপসংহার : উপরোল্লিখিত কারণগুলো পর্যালোচনা করলে এটাই প্রতীয়মান হয় যে, স্পেনে মুসলমানদের আক্রমণের জন্য স্পেনবাসী দায়ী ছিল। স্পেনের অভ্যন্তরীণ পরিস্থিতিই স্পেনের পতনের অন্যতম কারণ। 

তথাপি স্পেন মুসলমানদের অধীনে আসলে স্পেনের সাধারণ মানুষ গথিক রাজাদের অত্যাচারের হাত থেকে পরিত্রাণ লাভ করে ও শান্তি ও সাম্যের ছায়াতলে তারা নির্বিঘ্নে জীবনযাপনের নিশ্চয়তা পায় ৷

আর্টিকেলের শেষকথাঃ মুসলমানদের স্পেন বিজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম মুসলমানদের স্পেন বিজয়ের কারণগুলো সংক্ষেপে লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ