স্পেনের গভর্নর আব্দুল আজিজের পরিচয় দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনের গভর্নর আব্দুল আজিজের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনের গভর্নর আব্দুল আজিজের পরিচয় দাও ।

স্পেনের গভর্নর আব্দুল আজিজ সম্পর্কে যা জান লিখ
স্পেনের গভর্নর আব্দুল আজিজ সম্পর্কে যা জান লিখ

স্পেনের গভর্নর আব্দুল আজিজের পরিচয় দাও

স্পেনের গভর্নর আব্দুল আজিজ সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : ৭১১-৭১৪ খ্রিস্টাব্দে তারিক বিন জিয়াদ ও মুসা বিন নুসাইর কর্তৃক স্পেন বিজিত হলে ইহা দামেস্কের খিলাফতের অধীনে একটি প্রদেশে পরিণত হয়। ৭১৪-৭৫৬ খ্রিস্টাব্দ পর্যন্ত সময়কালকে গভর্নর বা প্রাদেশিক শাসনকর্তাদের শাসনকাল হিসেবে অভিহিত করা হয়। এই ৪২ বছরে মোট ২০ জন গভর্নর স্পেন শাসন করে। এদের মধ্যে প্রথম গভর্নর হিসেবে যিনি দায়িত্ব পালনের গৌরব অর্জন করেন তিনি ছিলেন আব্দুল আজিজ ৷

১. আব্দুল আজিজের পরিচয় : আব্দুল আজিজ ছিলেন প্রখ্যাত স্পেন বিজয়ী বীর ও উত্তর আফ্রিকার গভর্নর মুসা ইবনে নুসায়ের পুত্র। আব্দুল আজিজ ছিলেন স্পেনের প্রথম গভর্নর ।

২. আব্দুল আজিজের ক্ষমতারোহণ : মুসা ইবনে নুসাইর স্পেন থেকে প্রত্যাবর্তনের প্রাক্কালে পুত্র আব্দুল আজিজকে উত্তর আফ্রিকার অধীনে স্পেনের গভর্নর নিযুক্ত করেন। আব্দুল আজিজের নিয়োগের ফলে স্পেনে উমাইয়া খিলাফতের অধীন আমিরদের শাসনামল (৭১৪-৭৫৬ খ্রিস্টাব্দে) সূচনা হয়। তখন থেকে সেনাপতিগণ প্রাদেশিক গভর্নরদের দায়িত্বভার গ্রহণ করতেন।

৩. আব্দুল আজিজের কৃতিত্ব : স্পেনের প্রথম আমির আব্দুল আজিজের বহুমুখী কৃতিত্বে দাবিদার। সদ্য বিজিত মুসলিম স্পেনে তার মত সহনশীল শাসকের প্রয়োজনীয়তা ছিল অপরিহার্য। তিনি প্রথমেই স্পেনের রাজধানী সেভিলে প্রতিষ্ঠিত করেন। 

সুদক্ষ প্রশাসক হিসেবে তিনি প্রশাসনিক কাজের সুবিধার্থে বিজিত অঞ্চলকে কয়েকটি প্রদেশে বিভক্ত করেন। দেশের সমৃদ্ধি ও শান্তি রক্ষার উদ্দেশ্যে দেশের বিভিন্ন স্থানে সেনানিবাস প্রতিষ্ঠা করেন। দুর্গসমূহ পুনঃনির্মাণ ও সামরিক বাহিনীকে সুসজ্জিত করেন। ফলে দেশের সর্বত্র শান্তি ও শৃঙ্খলা বিরাজ করে । 

কৃষি উৎপাদন সহায়ক সেচ কার্যের জন্য তিনি গথ প্রণালিকে পুনঃখনন করেন। জনগণের কর্মসংস্থানের জন্য তিনি রাজ্যে মিল কারখানা স্থাপন করেন। 

ফলে অতি দ্রুত স্পেনের ব্যাপক উন্নয়ন সাধন সম্ভব হয়। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকল্পে সড়ক ও সেতু নির্মাণ করেন। ব্যবসা-বাণিজ্যে নিযুক্ত বণিক ও পথিকদের জানমালের নিরাপত্তা বিধানের জন্য সড়ক পথে সশস্ত্র প্রহরী নিয়োগ করেন ।

৪. আব্দুল আজিজের চরিত্র : গভর্নর আব্দুল আজিজ ছিলেন একজন দক্ষ প্রশাসক ও সংগঠক। অতি অল্প সময়ের মধ্যে তিনি স্পেনে একজন জনপ্রিয় শাসকে পরিণত হন। 

তিনি ছিলেন যথার্থই একজন প্রজাহিতৈষী শাসক, প্রজাদের কল্যাণের জন্য দ্রুত সকল পদক্ষেপ গ্রহণে বদ্ধপরিকর ছিলেন। জনসাধারণের সাথে বন্ধুত্ব স্থাপনের জন্য তার পিতার মতো তিনিও প্রতিভার অধিকারী ছিলেন। 

ভারতের মহামান্য মুঘল সম্রাট আকবরের ন্যায় তিনি অসবর্ণ বিয়েকে উৎসাহিত করেন। তিনি রডারিকের বিধবা স্ত্রী এগিলোনাকে বিয়ে করেন। তার নাম হয় উম্মে আসমা ।

৫. আব্দুল আজিজের মৃত্যু : স্পেন বিজয়ী বীর মুসা বিন নুসাইর এর পুত্র ও স্পেনবাসীর প্রাণপ্রিয় শাসক আব্দুল আজিজকে খলিফা মোটেই বরদাস্ত করতে পারতেন না। তাকে হত্যা করার জন্য খলিফা পাঁচজন আরব নেতাকে নিয়োগ করেন। 

৯ই মার্চ ৭১৬ খ্রিস্টাব্দে খলিফার নির্দেশে আব্দুল আজিজকে ফজরের নামাজ আদায়রত অবস্থায় ছুরিকাঘাতে নিষ্ঠুর ও নৃশংসভাবে হত্যা করা হয় ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গভর্নর আব্দুল আজিজ ছিলেন একজন দক্ষ প্রশাসক ও সংগঠক। অতি অল্প সময়ের মধ্যে তিনি স্পেনে একজন জনপ্রিয় শাসকে পরিণত হন। তিনি ছিলেন যথার্থই একজন প্রজাহিতৈষী শাসক, প্রজাদের কল্যাণের জন্য দ্রুত সকল পদক্ষেপ গ্রহণে বদ্ধপরিকর ছিলেন।

গথ রাজাদের জন্য বিচ্ছিন্ন শাসনপ্রণালির মূলে কুঠারাঘাত করে আব্দুল আজিজ স্পেনে এক গণমুখী শাসনব্যবস্থা কায়েম করতে যাচ্ছিলেন, কিন্তু তা আর বেশি দূর অগ্রসর হতে পারেনি উমাইয়া খলিফার নিষ্ঠুর হস্তক্ষেপের কারণে। 

অবশেষে তার অসাম্প্রদায়িক নীতি বা জনপ্রিয়তার জন্য তাকে প্রাণ দিতে হলো। সেই সাথে স্পেনে তার মতো একজন সম্ভাবনাময়ী শাসকের অবসান ঘটল ।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনের গভর্নর আব্দুল আজিজের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনের গভর্নর আব্দুল আজিজের পরিচয় দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ