পরিখা দিবস কি | পরিখা দিবস বা Day of the Ditch সম্পর্কে যা জান লিখ

পরিখা দিবস কি | পরিখা দিবস বা Day of the Ditch সম্পর্কে যা জান লিখ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরিখা দিবস কি | পরিখা দিবস বা Day of the Ditch সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরিখা দিবস কি | পরিখা দিবস বা Day of the Ditch সম্পর্কে যা জান লিখ।

পরিখা দিবস কি  পরিখা দিবস বা Day of the Ditch সম্পর্কে যা জান লিখ
পরিখা দিবস কি | পরিখা দিবস বা Day of the Ditch সম্পর্কে যা জান লিখ

পরিখা দিবস কি | পরিখা দিবস বা Day of the Ditch সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : স্পেনের ভিজিগথিক সাম্রাজ্যের প্রাচীন রাজধানী টলেডোতে নব দীক্ষিত মুসলমানগণ বসবাস করতো। নব মুসলমানগণ আরব সাম্রাজ্যের অধিকারী না হওয়ায় ঘৃণিত ও অবহেলিত ছিল। 

ফলশ্রুতিতে তাদের মধ্যে নিজেদের দাবি আদায়ের ব্যাপারে সোচ্চার হয়ে উঠে। তারা আমিরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে। টলেডোর প্রাদেশিক শাসক আমরুস এক ভিন্ন কৌশলে এ বিদ্রোহ দমন করেন যা পরিখা দিবস বা "Day of the Ditch" নামে পরিচিত ।

→ পরিখা দিবস বা Day of the Ditch : টলেডো ছিল স্পেনের একটি গুরুত্বপূর্ণ শহর। এই শহরে আরব, নওমুসলিম ও বার্বাররা বাস করতো। নওমুসলিমরা আরবদের মতো সমান সুযোগ-সুবিধা পায়নি। তাই তারা খুবই অসন্তুষ্ট ছিলেন। 

অন্যদিকে খ্রিস্টানরাও মুসলিম শাসন মনেপ্রাণে গ্রহণ করতে পারেনি। নওমুসলিম আর খ্রিস্টানদের সমর্থনে উবায়দা বিন হামিদ টলেডোতে বিদ্রোহ ঘোষণা করে এ খবর পেয়ে হাকাম তাল ভিরার গভর্নর আমরুস বিন ইউসুফকে সেই বিদ্রোহ দমন করার জন্য প্রেরণ করেন। 

আমরুস টলেডো অবরোধ করেন। কিন্তু বানু কাসিগণ কৌশলে উবায়দাকে হত্যা করে। সে সহজে বিদ্রোহ দমন হয় এবং টলেডোতে শান্তি ও শৃঙ্খলা ফিরে আসে ।

সদয় চঞ্চলমতি টলেডোবাসী পুনরায় কবি গালিবের নেতৃত্বে বিদ্রোহ ঘোষণা করে। টলেডোবাসীর নিকট গালিবের এতই প্রভাব ছিল যে, তার জীবদ্দশায় গভর্নর টলেডোতে শান্তি স্থাপন করতে পারেননি। 

টলেডোতে যাতে ভবিষ্যতে কোনো বিদ্রোহ না দেখা দেয় এজন্য আমরুস টলেডোতে একটি দুর্গ নির্মাণ করেন। যুবরাজ আব্দুর রহমানের ৭৯৭ খ্রিস্টাব্দে নগর পরিদর্শনে আগমন করেন। এ উপলক্ষে হাকামের পরামর্শে আমরুস একটি প্রীতিভোজের আয়োজন করেন। 

শহরের বিশিষ্ট ব্যক্তিবর্গ আমন্ত্রিত হয়ে উক্ত ভোজসভায় যোগদান করেন। অনুষ্ঠানে আগত অতিথিদেরকে গভর্নর বিশ্বাসঘাতকতা করে হত্যা করেন এবং সকল মৃত্যুদেহ একটি পরিখা বা দিঘিতেনিক্ষিপ্ত করা হয়। এ ঘটনাকে ইতিহাসে Day of the Ditch or Fosse বলে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাসে নানারকম কলঙ্কিত অধ্যায় থাকে যা সমস্ত কৃতিত্বকে স্নান করে দেয়। হাকামের শাসনামলে নওমুসলিম আন্দোলন প্রতিহত করতে যে কলঙ্কিত অধ্যায়ের অবতারণা করে তা স্পেনের ইতিহাসেই নয়, বরং সমগ্র মুসলিম ইতিহাসে একটি স্মরণীয় ঘটনা। আমরুস পরিখার মধ্যে মৃত দেহগুলো ফেলে দিতো বলে এঘটনাকে পরিখা দিবসও বলা হয়ে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ পরিখা দিবস কি | পরিখা দিবস বা Day of the Ditch সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম পরিখা দিবস কি | পরিখা দিবস বা Day of the Ditch সম্পর্কে যা জান লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ