স্পেনের নওমুসলিম আন্দোলন বলতে কি বুঝ

স্পেনের নওমুসলিম আন্দোলন বলতে কি বুঝ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনের নওমুসলিম আন্দোলন বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনের নওমুসলিম আন্দোলন বলতে কি বুঝ।

স্পেনের নওমুসলিম আন্দোলন বলতে কি বুঝ

স্পেনের নওমুসলিম আন্দোলন বলতে কি বুঝ

  • স্পেনের নওমুসলিম আন্দোলন সম্পর্কে লিখ
  • স্পেনের নওমুসলিম আন্দোলন কি

উত্তর ভূমিকা : আমির হিশামের পুত্র হাকাম ছিলেন সমপূর্ণ ভিন্ন প্রকৃতির। চারিত্রিক বৈশিষ্ট্যগত পার্থক্য ছিল যোজনব্যাপী । হাকাম ছিলেন বিলাস প্রিয়, নিষ্ঠুর, সাজসজ্জা প্রিয় ও মদ্যপ। 

তিনি প্রকাশ্যে মদ্যপান করতেন যা ধর্মপ্রাণ ব্যক্তিদের নিকট চরম অসহনীয় হয়ে উঠে। হাকামের শাসনামলে প্রায়শ একটি বিদ্রোহ দমিত হতে না হতেই আর একটি বিদ্রোহের উদ্ভব ঘটতো। 

হাকামের ঔদ্ধত্যপনার জন্য ফকিহরা নওমুসলিমদের সাথে নিয়ে তার বিরুদ্ধে এক দুর্বার আন্দোলন গড়ে তোলেন । এ আন্দোলন স্পেনের রাজনৈতিক সমস্যার কারণ হয়ে দাঁড়ায় । শেষে আমির হাকাম কঠোরতা ও নিষ্ঠুরতার আশ্রয় নিয়ে সকল আন্দোলন দমন করে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনেন ।

→ মুয়াল্লাদুন বা নওমুসলিম পরিচয় : স্পেনে মুসলিম শাসন প্রতিষ্ঠার পর বিভিন্ন সম্প্রদায় ও ধর্ম থেকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়া ব্যক্তিগণই নওমুসলিম নামে পরিচিত। 

ইসলামে দলে দলে দীক্ষিত হওয়া এমন লোকেরা পার্বত্য ও গ্রামীন এলাকায় তাদের পুরাতন চরিত্র ও প্রচলিত সংস্কৃতি বজায় রাখলেও শহর অঞ্চলে তারা এটি রক্ষা করতে পারেনি। 

খ্রিস্টান ক্রীতদাস ও ভুমিদাসরা ইসলামকে মুক্তি ও সামাজিক স্বাধীনতার উপায় হিসেবে মনে করে সুবিধা লাভের জন্য ইসলাম গ্রহণ করে। নও মসলিম হিসেবে তারা একটি সামাজিক শ্রেণির উদ্ভব ঘটায়। আরবগণ তাদেরকে ‘মুয়াল্লাদুন' বলতো। 

স্পেনীয়রা তাদেরকে ‘মুলাদিস’ বলতো। কালক্রমে এসব নব দীক্ষিত লোকেরা জনসাধারণের মধ্যে সবচেয়ে বিক্ষুব্ধ অংশে পরিণত হয়। আরব মুসলমানগণ মুয়াল- াদেরকে তাদের তুলনায় নিকৃষ্ট বলে মনে করতো। স্পেনীয় সমাজে তারা অবহেলিত ও ঘৃণিত ছিল। 

ক্রীতদাস হিসেবে তারা বিবেচিত হতো এবং সরকারি চাকরিতে উচ্চপদ হতে তাদেরকে বঞ্চিত করা হতো। যদিও তাদের মধ্যে কতিপয় সম্ভ্রান্ত পরিবারের . বংশধর ছিল । 

আমির হাকামের সময়ে তাদের পরিমাণ বৃদ্ধি পায়। তারা তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলন গড়ে তোলে। তারা স্পেনে চলমান ফকিহ আন্দোলনকে সমর্থন দেয়। তাদের উপরও ফকিহদের ব্যাপক প্রভাব ছিল ।

→ নওমুসলিম আন্দোলন : ৮১৮ খ্রিস্টাব্দে ২৫ মার্চ একটি ছোট দুর্ঘটনা দাবানলের সৃষ্টি করে। রাবাদে একজন সৈন্য এক কারিগরের সাথে ঝগড়ায় লিপ্ত হয় এবং তাকে হত্যা করে। এর প্রতিশোধের দাবিতে রাস্তায় আন্দোলন শুরু হয় এবং তা সমগ্র উপনিবেশে ছড়িয়ে পড়ে। পরিস্থিতিতে ফকিহ ও নওমুসলিমগণ উত্তেজিত হয়ে একযোগে আমিরের প্রাসাদ আক্রমণ করেন। বিক্ষুব্ধ ফকিহ ও নওমুসলিমগণ আমিরকে হত্যা করার ষড়যন্ত্রে বদ্ধপরিকর হয় ।

আমির কৌশলে তার দেহরক্ষী বাহিনী দ্বারা এ আক্রমণ আমির কৌশলে তার দেহরক্ষী বাহিনী দ্বারা এ আক্রমণ প্রতিহত করেন। তার সেনাবাহিনীকে দুইভাগে ভাগ করা হয়। 

একদল বিদ্রোহীদের সাথে যুদ্ধ শুরু করে অন্যদল বিদ্রোহী যুদ্ধরত ব্যক্তিদের আবাসিক এলাকা ‘আররাবেল দেল সুর' এ অগ্নি সংযোগ করে। বিদ্রোহীরা পরিবার পরিজনদের রক্ষার্থে তাদের বাসভবনের দিকে দৌড়াতে থাকে। 

ফলে উভয় দিক থেকে তারা রাজকীয় বাহিনীর আক্রমণের শিকার হয়ে চরমভাবে বিপর্যস্ত হয় ও পরাজিত হয়। দাঙ্গাকারী লোয়াজ রাজকীয় অশ্বারোহী বাহিনীর নির্বিচারে হত্যাকাণ্ডের ফলে পিছু হটে। হাকামের সৈন্যরা ঘরে ঘরে ঢুকে বাসিন্দাদের হত্যা করে এবং ঘরবাড়ি পুড়িয়ে দেয়। 

শহরতলির জনসাধারণের উপর নির্মম অত্যাচার চালানো হয়। মাটির দিকে মাথা ঝুলিয়ে দিয়ে এদের নেতাদের হত্যা করা হয়। এ অভিযানে প্রভাবশালী কয়েকজন ধর্মবেত্তাসহ প্রচুর মুয়াল্লাদুন বা নওমুসলিম হতাহত হয়। 

কর্ডোভার ছয়জন বিশেষ প্রতিপত্তিশালী সম্ভ্রান্ত বংশীয় নেতাসহ প্রায় ৭২ জন ফিকাহ শাস্ত্রবিদ ও অভিজাত ব্যক্তি নিহত হয়েছিল । ইয়াহিয়া বিন ইয়াহিয়া এবং ইসাবিন দিনার টলেডোতে আত্মগোপন করেন। সেখানে ইতিমধ্যে স্বাধীনতার জোর দাবি উত্থাপিত হয়। 

স্বাধীনতার দাবি উত্থাপকদের মধ্যে ছিলেন ইয়াহিয়া বিন নাসর ইয়াহসুবি, মুসা বিন সালিম খাওলানী, ইবনে আবিকাব, আবু ইয়াহিয়া জাকারিয়া মাতর গাসমানী। তারা ছিলেন স্পেনে ইসলামের স্তম্ভ স্বরূপ। 

আমিরের নির্দেশে আররাবেল দেল সুরের আট হাজার পরিবার মরক্কোর ফেজ শহরে এবং ১৫ হাজার পরিবার ক্রীট এ নির্বাসিত হয়। তারা উদ্যানবিদ, কারিগর ও নির্মাতা হওয়ায় স্থানীয় অধিবাসীগণ কর্তৃক সাদরে গৃহীত হয় ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের ইতিহাসে হাকামের সময় নওমুসলিমদের আন্দোলন একটি উল্লেখযোগ্য অধ্যায়। হাকামের সাথে ফকিহদের সম্পর্কের অবনতির পরিণতিই হলো এই আন্দোলন। 

নওমুসলিমদের সাথে নিয়ে পরিচালিত এ আন্দোলন স্পেনের রাজনৈতিক আকাশকে মেঘাচ্ছন্ন করে ফেলে। হাকামের কঠোর,নির্মম ওনিষ্ঠুর প্রতিশোধের ফলে শত শত ফকিহ ও হাজার হাজার নওমুসলিমদের প্রাণের বিনিময় আন্দোলন দমিত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনের নওমুসলিম আন্দোলন বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনের নওমুসলিম আন্দোলন বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ