দুর্যোগ ব্যবস্থাপনা কি | দুর্যোগ ব্যবস্থাপনা কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দুর্যোগ ব্যবস্থাপনা কি | দুর্যোগ ব্যবস্থাপনা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দুর্যোগ ব্যবস্থাপনা কি | দুর্যোগ ব্যবস্থাপনা কাকে বলে ।

দুর্যোগ ব্যবস্থাপনা কি  দুর্যোগ ব্যবস্থাপনা কাকে বলে
দুর্যোগ ব্যবস্থাপনা কি  দুর্যোগ ব্যবস্থাপনা কাকে বলে

দুর্যোগ ব্যবস্থাপনা কি | দুর্যোগ ব্যবস্থাপনা কাকে বলে

উত্তর : ভূমিকা : পরিবেশ সম্পর্কিত আলোচনার মধ্যে দুর্যোগ একটি গুরুত্বপূর্ণ প্রত্যয়। পৃথিবীর প্রত্যেকটি দেশে কম- বেশি দুর্যোগ হয়ে থাকে। 

আর তাই দুর্যোগ থেকে রক্ষা পাবার জন্য যে ব্যবস্থা গ্রহণ করা হয় তাকে বলা হয় দুর্যোগ ব্যবস্থাপনা। প্রাকৃতিক দুর্যোগ সবসময় মানুষের জন্য একটি অভিশাপ। মানুষ এই অভিশাপ থেকে মুক্তিলাভের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা গ্রহণ করে থাকে ।

দুর্যোগ ব্যবস্থাপনা : দুর্যোগ ব্যবস্থাপনা বলতে দুর্যোগপূর্ব, দুর্যোগকালীন ও দুর্যোগপরবর্তী যাবতীয় সমস্যাবলি থেকে উত্তরণের পথ বাস্তবায়ন, সম্প্রসারণ ও মূল্যায়ন ইত্যাদি বি কর্মকাণ্ড সম্পাদন করাকে দুর্যোগ ব্যবস্থাপনা বলে। 

দুর্যোগ ব্যবস্থাপনা একটি চলমান প্রাতিষ্ঠানিক বা ধারাবাহিক পর্যবেক্ষণ ও বিশ্লেষণের মাধ্যমে দুর্যোগের প্রতিরোধ প্রশমন প্রস্তুতি, ত্রাণ ও পুনর্বাসন প্রক্রিয়ার সুষ্ঠু প্রয়োগ ও এর উন্নতি সাধনের প্রয়াস দেয় । দুর্যোগ ব্যবস্থাপনার মডেল-

— দুর্যোগ ব্যবস্থাপনার উদ্দেশ্য : দুর্যোগ ব্যবস্থাপনার বেশ বি কিছু উদ্দেশ্য বা বৈশিষ্ট্য রয়েছে। নিম্নে দুর্যোগ ব্যবস্থাপনার উদ্দেশ্য বা বৈশিষ্ট্য তুলে ধরা হলো :

১. পূর্বাভাস প্রদান : দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এটি দুর্যোগের পূর্বে পূর্বাভাস প্রদান করে থাকে ।

২. দীর্ঘমেয়াদি পরিকল্পনা : দুর্যোগ ব্যবস্থাপনার আর একটি বৈশিষ্ট্য হচ্ছে এটি একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা। প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পাওয়ার জন্য পূর্ব থেকে পরিকল্পনা গ্রহণ করা হয় ।

৩. সেবামূলক সংস্থা : দুর্যোগ ব্যবস্থাপনা হচ্ছে একটি সেবামূলক খাত, দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের ত্রাণ বিতরণ ও সাহায্য সহযোগিতা করা দুর্যোগ ব্যবস্থাপনার একটি অন্যতম কাজ ।

৪. যোগসূত্র স্থাপনকারী : দুর্যোগ ব্যবস্থাপনার একটি অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে দুর্যোগপ্রবণ এলাকায় জনসাধারণের সাথে যোগাযোগ স্থাপন করা । আর এ লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা কাজ করে থাকে ।

৫. উদ্ধার তৎপরতা : দুর্যোগ ব্যবস্থাপনার আর একটি বৈশিষ্ট্য হচ্ছে এটি দুর্যোগপ্রবণ এলাকায় গিয়ে উদ্ধার কার্য- পরিকল্পনা করে থাকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষের ক্ষয়-ক্ষতি কমানোর লক্ষ্যেই মূলত দুর্যোগ ব্যবস্থাপনা কাজ করে থাকে। দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কাজ হচ্ছে দুর্যোগপ্রবণ মানুষের সহায়তা করা ।

আর্টিকেলের শেষকথাঃ দুর্যোগ ব্যবস্থাপনা কি | দুর্যোগ ব্যবস্থাপনা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম দুর্যোগ ব্যবস্থাপনা কি | দুর্যোগ ব্যবস্থাপনা কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ