দৃষ্টবাদ কি | দৃষ্টবাদ বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দৃষ্টবাদ কি | দৃষ্টবাদ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দৃষ্টবাদ কি | দৃষ্টবাদ বলতে কি বুঝ ।

দৃষ্টবাদ কি  দৃষ্টবাদ বলতে কি বুঝ
দৃষ্টবাদ কি  দৃষ্টবাদ বলতে কি বুঝ

উত্তর | ভূমিকা : অগাস্ট কোঁত (Auguste comte) এর তাত্ত্বিক অবদানসমূহের মধ্যে সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী অবদান হলো দৃষ্টবাদ । Comte কে The father of positivism বা দৃষ্টবাদের জনক বলা হয়। 

মানবসমাজ পরিবর্তনের অপরিবর্তনীয় সূত্রটি আবিষ্কার করে কিভাবে সমাজকে স্থিতিশীল ও সুসংগঠিত করে প্রজাতির পথে নিয়ে যাওয়া যায় তা ছিল দৃষ্টবাদের মূল উদ্দেশ্য। এর মাধ্যমে তিনি মানবসমাজ পরিবর্তনের আবর্তনীয় সূত্র আবিষ্কার করেন।

→ দৃষ্টবাদ : Positivism এর বাংলা প্রতিশব্দ হচ্ছে দৃষ্টবাদ । কোঁতের দৃষ্টবাদের মূলকথা হচ্ছে বৈজ্ঞানিক তথ্যই জ্ঞানের ভিত্তি এবং সত্যে পৌঁছাবার একমাত্র পথ। দৃষ্টবাদ হলো সেটি যেটি দৃশ্যমান অর্থাৎ দেখা যায়। কিন্তু এ দেখা চোখের দেখা নয় । 

এ দেখার মধ্যে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি থাকতে হবে। দৃষ্টিবাদী স্তর খুবই গুরুত্বের সাথে স্বীকার করে যে, প্রাকৃতিক আইন অনুসারে অযৌক্তিক ঐতিহ্য ধ্বংস করতে হবে। কোঁত মনে করেন, মানব উন্নয়নের পথে বিদ্যমান সমস্যার সমাধান দৃষ্টবাদের মধ্যে আছে। comte এর দৃষ্টবাদ একটি বিজ্ঞানসম্মত মতবাদ। 

যার লক্ষ্য মানব সমাজের বস্তুগত, বুদ্ধিভিত্তিক ও নৈতিকতা সংক্রান্ত সমৃদ্ধি উত্তরোত্তর বৃদ্ধি করা এবং বাস্তবায়নের জন্য বিশেষ শিক্ষার কথা বলেছেন। অগাস্ট কোঁত এর দৃষ্টবাদের কিন্তু Dimersion আছে । এগুলোকে দৃষ্টবাদের বৈশিষ্ট্য বলা হয় ।

১. বৈজ্ঞানিক ধারণা : দৃষ্টবাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে এটি বিজ্ঞানভিত্তিক। বিজ্ঞান মানসিকতার দ্বারা অভিজ্ঞতা অর্জন এবং কল্পনাকে বৈজ্ঞানিক অভিজ্ঞতা দ্বারা অধীনস্তকরণ ।

২. দ্রুত বিচার বুদ্ধি ও পর্যবেক্ষণ : এখানে দৃষ্টবাদ হচ্ছে Observational প্রত্যক্ষণ নয়, বুদ্ধির বিচার দ্বারা বিশ্লেষণ করতে হবে এবং এগুলোর পারস্পরিক সম্পর্ক নির্ণয় করতে হবে।

৩. সামাজিক বিজ্ঞানের লক্ষ্য : এটি ভবিষ্যৎ সম্পর্কের দিক- নির্দেশনা প্রদান করে ব্যক্তি ও সম্প্রদায়ের কিভাবে উন্নতি হবে সেজন্য ।

৪. নিয়ম ও শৃঙ্খলার উন্নয়ন : Comte প্রজ্ঞার যুগের বিরোধিতা করেছিলেন, যা শুধু প্রগতির উপর জোর দিয়েছিলো। কিন্তু তিনি যুক্তি দেখিয়েছিলেন যে, মানবজাতির উন্নয়নের জন্য প্রগতির সাথে শৃঙ্খলারও দরকার তা না হলে সমাজে নৈরাজ্য সৃষ্টি হবে।

৫. বিবর্তনবাদী প্রক্রিয়া : কোঁত প্রগতিতে বিশ্বাসী ছিলেন যা বিবর্তন প্রক্রিয়ার মাধ্যমে আসে বিবর্তনের মাধ্যমে সমাজের উদ্দেশ্য গতি, প্রকৃতি ইত্যাদি নির্ণয় করা যায় ।

→ দৃষ্টবাদের প্রকারভেদ : কোঁত দৃষ্টবাদকে দুই ভাগে ভাগ করেছেন ।

১. বিজ্ঞানসমূহের দর্শন (Phylosophy of the Science) 

২. বিজ্ঞানসম্মত ধর্ম ও নীতিশাস্ত্র (Scientific Religion and ethics ) ৩. দৃষ্টবাদী রাজনীতি (positive political)

→ সমালোচনা : কোঁত এর দৃষ্টবাদ বিভিন্নভাবে সমালোচিত হয়েছে । নিম্নে দৃষ্টবাদের সমালোচনাসমূহ তুলে ধরা হলো-

১. কোঁত দৃষ্টবাদকে মানুষের ধর্ম হিসেবে প্রচার ও প্রসার করতে প্রয়াস পেয়েছেন। এ কারণে কোঁতের দৃষ্টবাদ অসামঞ্জস্যপূর্ণ ও অসঙ্গতিপূর্ণ ।

২. দৃষ্টবাদের মধ্যে রক্ষণশীল মনোভাব প্রকাশ পায় ।

৩. কোঁতের দৃষ্টবাদের কোনো সার্বজনীনতা নেই। তাই সবদেশের জন্য তা প্রযোজ্য নয়। তিনি শুধু ফ্রান্স কর্তৃক প্রভাবিত হয়েছিলেন ইউরোপের অন্য দেশ কর্তৃক নয় ।

৪. কোঁত দৃষ্টবাদকে একই সাথে বিজ্ঞান ও ধর্মের সাথে তুলনা করেছেন যা কখনও সম্ভব নয় ।

৫. Prof. Chmblies বলেছেন, "Comte's positivism is highly abstract concept, as is the mores it means to so much that its meaning cannot be neat."

উপসংহার পরিশেষে বলা যায় যে, Comte এর Positivism সমাজ পুনর্গঠন করার জন্য তৈরি। কিন্তু সমাজ গঠনের দৃষ্টবাদের ব্যবহার তিনি প্রবল ও তীব্র পদ্ধতি প্রয়োগের বিপক্ষে। 

কোঁত বলেছেন, মানুষকে যুক্তি দিয়ে বুঝিয়ে দৃষ্টবাদে আকৃষ্ট করতে হবে, জোর করে নয়। বস্তুত দৃষ্টবাদের কারণে কোঁত সমাজবিজ্ঞানে স্মরণীয় হয়ে আছেন।

আর্টিকেলের শেষকথাঃ দৃষ্টবাদ কি | দৃষ্টবাদ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম দৃষ্টবাদ কি | দৃষ্টবাদ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
1 Comments
  • Unique Gallery
    Unique Gallery 19 April

    Superb
    But there some confusion positivism How many types?? please solve 2/3? perefer the right answere

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ