ইমাম মালিক ইবনে আনাস সম্পর্কে যা জান লিখ | ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন

ইমাম মালিক ইবনে আনাস সম্পর্কে যা জান লিখ | ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন ।

ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন
ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন

ইমাম মালিক ইবনে আনাস সম্পর্কে যা জান লিখ | ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন

  • অথবা, ইমাম মালিক ইবনে আনাস এর পরিচয় দাও ৷ 
  • অথবা, ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন

উত্তর : ভূমিকা : ইমাম মালিক বিন আনাস ছিলেন ইসলাম ধর্মের চার মাযহাবের একটি মালিকী মাযহাবের প্রতিষ্ঠাতা এবং ইসলামী জ্ঞানবিজ্ঞানের তাত্ত্বিক চিন্তাগুরুর অন্যতম। 

তিনি মদীনায় সারা জীবন নিজেকে সবসময় জ্ঞান আরোহণে নিবদ্ধ করেন। তাঁর প্রবর্তিত মালিকী মাযহাব স্পেনের উমাইয়া আমির প্রথম হিশাম গ্রহণ করেন এবং স্পেনের রাষ্ট্রীয় ধর্মরূপে প্রতিষ্ঠিত করেন ।

→ ইমাম মালিক বিন আনাসের পরিচয় ও অবদান : ইমাম মালিক ইবনে আনাস মালিকী মাজহাবের প্রতিষ্ঠাতা। তিনি ৭১৩ খ্রিস্টাব্দে মদিনায় জন্ম গ্রহণ করেন এবং ৭৯৫ খ্রিস্টাব্দে সেখানে ইন্তেকাল করেন। তিনি অত্যন্ত প্রতিভাধর ব্যক্তি ছিলেন। 

তিনি পবিত্র কুরআন ও ফিকহশাস্ত্র অত্যন্ত গভীরভাবে অধ্যয়ন করেন এবং অতি অল্প বয়সে ধর্ম ও আইন বিষয়ে পারদর্শিতা অর্জন করেন। তার উদ্যম ও জ্ঞান পিপাসা প্রবাদে পরিণত হয়েছিল। 

তিনি অত্যন্ত খ্যাতিসম্পন্ন নয় শতের অধিক শিক্ষকের নিকট জ্ঞান সঞ্চয় করেন। জ্ঞানী, বাগ্মী, আইনবিদ, গবেষক ও ধর্মভীরুতা এবং তার জনপ্রিয়তা প্রবাদে পরিণত হয়েছিল। তিনি আত্মিক ও পার্থিব বিষয়ের উপর বক্তৃতা দান করেন ।

ইমাম মালিক হাদিসের ওপর গবেষণা ও অনুসন্ধান অত্যন্ত অনুরাগী ছিলেন। তিনি মদিনায় হাদিস অনুসন্ধান করেন। “কিতাবুল মুয়াত্তা” ইমাম মালিকের একটি শ্রেষ্ট গ্রন্থ । এই প্ৰসিদ্ধ গ্রন্থ তিনি বিচার সম্পর্কীয় ও আইন ধর্মীয় আহকাম এবং আরকান লিপিবদ্ধ করেন। 

এতে তিনি সতেরশত হাদিসও সন্নিবেশিত করেন। এটি মালিকী আইনের ভিত্তি। তাঁর ‘মুয়াত্তা’ হাদিস গ্রন্থটি একটি অন্যতমনির্ভরযোগ্য গ্রন্থ ।

তাঁর প্রতিষ্ঠিত মাযহাবকে মালিকী মাযহাব বলা হয়। তিনি সিদ্ধান্তের ক্ষেত্রে হাদিসের উপর গুরুত্ব দেন। স্পেনের আমির প্রথম হিশাম তার মালিকী মাযহাবকে রাষ্ট্রীয় মর্যাদায় প্রতিষ্ঠিত করেন এবং তিনি তার রাজ্যে মালিকী মতবাদ প্রচারে আত্মনিয়োগ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুসলিম ধর্মীয় বিশ্বাসে চারটি মাযহাবের মধ্যে মালিকী মাযহাব একটি অন্যতম । ইমাম মালিক বিন আনাস এই মতবাদ প্রবর্তন করে ইসলাম ধর্মীয় চিন্তাচেতনা, জ্ঞানান্বেষণের নতুন ধারা প্রবর্তন করেন। তিনি ছিলেন ইসলামী চিন্তাবিদদের মধ্যে অন্যতম ।

আর্টিকেলের শেষকথাঃ ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম ইমাম মালিক ইবনে আনাস কে ছিলেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ