মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান লিখ

মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান লিখ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান লিখ ।

মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান লিখ
মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান লিখ

মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান লিখ

  • মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান আলোচনা কর
  • মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান বর্ণনা কর

উত্তর : ভূমিকা : অত্যন্ত ধর্ম প্রাণ শাসক প্রথম হিশামের রাজত্বকালে নব রাজ্য বিজয় অর্জন হয়নি, বরং অধিবাসীদের ধর্মীয় উন্নয়নের দিকে তিনি সজাগ দৃষ্টি রেখেছেন। 

স্পেনে উমাইয়া সাম্রাজ্যকে ধ্বংসের হাত থেকে রক্ষা করে তথায় শান্তি- -শৃঙ্খলা প্রতিষ্ঠিত করে একটি নিরাপদ রাজ্য উপহার দেওয়ার কৃতিত্ব একমাত্র আমির প্রথম হিশামের। রাজ্য বিজয় নয়, বরং সুশাসন ও সংহতির দ্বারা তিনি আমিরাতের স্থায়িত্বকে সুনিশ্চিত করেন ।

→ মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান : আমির হিশাম একজন ধর্ম প্রাণ ব্যক্তি ছিলেন এবং ধর্মীয় অনুশাসন মেনে চলতেন। তিনি দেশের সার্বিক কল্যাণের চেয়ে পারলৌকিক মঙ্গল বিধানে বেশি আগ্রহী ও যত্নবান ছিলেন। 

তাঁকে উমাইয়া শাসক দ্বিতীয় আব্দুল আজিজের সাথে তুলনা করা যায়। তিনি চার মাজহাবের প্রতিষ্ঠাতাদের অন্যতম পবিত্র মদীনা নগরীতে বসবাসকারী প্রখ্যাত ধর্মীয় ব্যক্তিত্ব ইমাম মালিক বিন আনাসের ধর্মপ্রচার ও বিধানের প্রতি আকৃষ্ট হয়ে পড়েন। 

এই ধর্মমত সুন্নী মাজহাবের চারটি অঙ্গের মধ্যে অন্যতম মালিকী মাজহাব। তিনি বিদ্যার্থীদের মদিনায় প্রেরণ করে মালিকী মাজহাব সম্মন্ধে দীক্ষা লাভের সুযোগ দেন। 

ইমাম মালিকের স্পেনীয় শিষ্যদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য ছিলেন ইয়াহিয়া বিন ইয়াহিয়া ও ইসা বিন দীনার। আমির হিশাম মালিকী মাজহাবকে স্পেনের রাষ্ট্রীয় ধর্মীয় মতবাদের মর্যাদা দেন। তিনি ধর্মীয় ব্যক্তিত্ব বা ফকিহদের সমাদর করতেন ।

হিশাম ছিলেন ধর্ম প্রাণ মানুষ। তাই স্বাভাবিকভাবেই ধর্মবেত্তাগণ তার রাজ্যে একটি উল্লেখযোগ্য স্থান অধিকার করেন। তাঁর শাসনামলে মালিকী মতাবলম্বী আলিমগণ শুধুমাত্র বড় বড় এবং গুরুত্বপূর্ণ পদেই সমাসীন ছিলেন না, এ সময় তাদের প্রভাব এতো বেশি বিস্তৃত হয়েছিল যে, আমিরের সামান্যতম ইসলামী আদর্শ লংঘনেও তারা ভর্ৎসনা করতো। ফলে তিনি মালিকী ফকিহদের প্রভাবাধীন হয়ে পড়েন।

ইমাম মালিক (র) এর বিখ্যাত হাদিস গ্রন্থ ‘আল মুয়াত্তা’ প্রণয়ন করেন। এটি মুসলিম আইনের গুরুত্বপূর্ণ ও নির্ভর যোগ্য সর্বপ্রথম গ্রন্থ। স্পেনের সমস্ত মুসলিম মালিকী মতবাদের অনুসারী হওয়ায় ‘মুয়াত্তা’ ছিল তাদের কুরআনের পর সর্বাপেক্ষা শ্রদ্ধেয় গ্রন্থ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনে মালিকী মতবাদের প্রচারের কারণে প্রথম ইমাম ধর্মীয় শিক্ষাকে উৎসাহিত ও অনুপ্রাণিত করতেন এবং পরবর্তীকালে স্পেনের বিদ্যালয়গুলোতে মালিকী মতবাদ অনুযায়ী আইন শিক্ষাদানের জন্য তা তালিকার অন্তর্ভুক্ত করা হয়। 

এভাবে আমির প্রথম হিশাম স্পেনের ধর্মীয় নীতিতে এক আমূল পরিবর্তন আনয়ন করেন। স্পেনের জনগণ আল্লাহর কোরআন এবং মালিক বিন আনসের ‘মুয়াত্তা’ ছাড়া আর কিছুই বুঝতো না ।

আর্টিকেলের শেষকথাঃ মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম মালেকী মাজহাব প্রতিষ্ঠায় প্রথম হিশামের অবদান লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ