মুজারাবের পরিচয় দাও | মুজারাবের সম্পর্কে যা জান লিখ

মুজারাবের পরিচয় দাও | মুজারাবের সম্পর্কে যা জান লিখ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুজারাবের পরিচয় দাও | মুজারাবের সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুজারাবের পরিচয় দাও | মুজারাবের সম্পর্কে যা জান লিখ ।

মুজারাবের পরিচয় দাও  মুজারাবের সম্পর্কে যা জান লিখ
মুজারাবের পরিচয় দাও | মুজারাবের সম্পর্কে যা জান লিখ

মুজারাবের পরিচয় দাও | মুজারাবের সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : স্পেনের মুসলিম শাসনের ইতিহাসে মুজারাবরা একটি গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে আছেন। 

স্পেনের একদল খ্রিস্টান ইসলাম ধর্ম গ্রহণ না করে আরবদের শিক্ষা, সংস্কৃতি ভাবধারায় মুগ্ধ হয়ে আরবি ভাষা ও আরবদের রীতিনীতি অনুকরণ করতে থাকে। স্পেনের ইতিহাসে এরাই মুজারাব নামে অভিহিত ছিলেন।

→ মুজারাবদের পরিচয় : স্পেনের খ্রিস্টানরা আরবীয় ভাবধারায় অনুপ্রাণিত ছাড়াও অনেকে ইসলাম ধর্ম গ্রহণ করেছিল তারা নিজেদের শিল্প, সাহিত্য ও জ্ঞানবিজ্ঞানের দীনতা সম্পর্কে অবহিত ছিল এবং বিকাশমান আরবীয় জ্ঞানবিজ্ঞানের প্রতি এতই আকৃষ্ট হয়েছিলেন যে, তারা ধর্মীয় বিশ্বাসের দিক থেকে ইসলামপন্থি না হলেও রীতিনীতিও আচার-অনুষ্ঠানের দিক থেকে আরবীয় হয়ে গিয়েছিল। 

বিশেষ করে খ্রিস্টান যুবক শ্রেণি আরবীয় ভাষার মাধ্যমে অরবীয় দর্শন, সাহিত্য ও ইসলাম ধর্মের সাথে সুপরিচিত হয়ে উঠেছিল। 

আরবীয় ভাবধারা ও ইসলামের অনুশাসনের প্রতি মুজারাবদের এ আসক্তির ফলে ধর্মান্ধ খ্রিস্টানগণ প্রকাশ্যে ইসলাম বিরোধী আন্দোলন শুরু করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুজারাবদের ধর্ম বিরোধী কার্যকলাপের জন্য ধর্মান্ধ খ্রিস্টানরা তাদের বিরুদ্ধে বিভিন্ন আন্দোলন শুরু করেন। ধর্মান্ধ খ্রিস্টানদের সাথে মুজারাবদের বিরোধ দেখা দেয় । তারা মুজারাবদের নাস্তিক বলে অভিহিত করন ।

আর্টিকেলের শেষকথাঃ মুজারাবের পরিচয় দাও | মুজারাবের সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম মুজারাবের পরিচয় দাও | মুজারাবের সম্পর্কে যা জান লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ