স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্বের সংক্ষিপ্ত ধারণা দাও

স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্বের সংক্ষিপ্ত ধারণা দাও - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্বের সংক্ষিপ্ত ধারণা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্বের সংক্ষিপ্ত ধারণা দাও` ।

স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্বের সংক্ষিপ্ত ধারণা দাও
স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্বের সংক্ষিপ্ত ধারণা দাও

স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্বের সংক্ষিপ্ত ধারণা দাও

স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্ব সংক্ষেপে লিখ

উত্তর : ভূমিকা : স্পেনীয় স্বাধীন উমাইয়া শাসনামলে প্রথম হিশামের রাজত্বকাল একটি উল্লেখযোগ্য অধ্যায়। প্রথম হিশাম একজন দক্ষ ও যোগ্য শাসক ছিলেন। 

ভ্রাতৃবিদ্রোহসহ সাম্রাজ্যের বিভিন্ন স্থানে সকল বিদ্রোহ দমন করে উমাইয়া বংশকে বিপদের হাত থেকে রক্ষা করেন। সামরিক প্রতিভার দিক থেকে প্রথম হিশামের খ্যাতি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রথম হিশামের সামরিক কৃতিত্ব : প্রথম হিশাম সিংহাসনে আরোহণ করে সকল প্রকার অভ্যন্তরীণ ও বৈদেশিক আক্রমণ প্রতিহত অত্যন্ত কৃতিত্বের পরিচয় দেন। তিনি দক্ষ সেনাবাহিনী ব্যবহার এবং সেনাবাহিনীর সাহায্যে ফ্রান্সে পুনরায় মুসলিম অধিকার পুনঃপ্রতিষ্ঠার জন্য অসামান্য সামরিক কৃতিত্বের স্বাক্ষর বহন করেন। 

সিংহাসনে গ্রহণের কিছুদিনের মধ্যে ভ্রাতৃবিদ্রোহের সম্মুখীন হন। তিনি ভ্রাতৃবিদ্রোহ অত্যন্ত সফলতার সাথে দমন করে স্পেনের দিকে দৃষ্টি আরোপ করেন। তরতোসা, বার্সিলোনা হিউসকা ও তারাগোনা প্রভৃতি অঞ্চলে স্বীয় অধিকার প্রতিষ্ঠা করেন। 

অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা করার পর প্রথম হিশাম ৭৯২ খ্রিস্টাব্দে আবু ওসমানের নেতৃত্বে এক বিশাল সেনাবাহিনী নিয়ে দক্ষিণ ফ্রান্সে অভিযানে প্রেরণ করেন। 

ফ্রান্স অভিযানে সেনাবাহিনী ব্যাপক সফলতা অর্জন করেন। ফ্রান্সের খ্রিস্টীয়দের বিরুদ্ধে এই অভিযানে সামরিক কৃতিত্বের কারণে তিনি ইতিহাসে বিশেষ স্থান অধিকার করে আছেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রথম হিশামের | সামরিক কৃতিত্ব ছিল অপরিসীম। তিনি অভ্যন্তরীণ বিদ্রোহ ও গোলযোগ এবং ফ্রান্সে মুসলিম আধিপত্য পুনঃপ্রতিষ্ঠার ক্ষেত্রে প্রথম হিশামের সামরিক সাফল্য অতুলনীয় ছিল।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্বের সংক্ষিপ্ত ধারণা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনের প্রথম হিশামের সামরিক কৃতিত্বের সংক্ষিপ্ত ধারণা দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ