প্রথম হিশামের পরিচয় দাও | প্রথম হিশাম সম্পর্কে যা জান লিখ

প্রথম হিশামের পরিচয় দাও | প্রথম হিশাম সম্পর্কে যা জান লিখ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রথম হিশামের পরিচয় দাও | প্রথম হিশাম সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রথম হিশামের পরিচয় দাও | প্রথম হিশাম সম্পর্কে যা জান লিখ ।

প্রথম হিশামের পরিচয় দাও  প্রথম হিশাম সম্পর্কে যা জান লিখ
প্রথম হিশামের পরিচয় দাও | প্রথম হিশাম সম্পর্কে যা জান লিখ

প্রথম হিশামের পরিচয় দাও | প্রথম হিশাম সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : হিশাম, ছিলেন প্রথম আব্দুর রহমানের পুত্র ও পরবর্তী মনোনীত উত্তরাধিকারী যুবরাজ। হিশাম পিতার মৃত্যুর পর সিংহাসনে আরোহণ করে নব প্রতিষ্ঠিত রাজ্যের বিদ্রোহ ও বিশৃঙ্খলা দূরীভূত করে শান্তি ও শৃঙ্খলা স্থাপন করে স্পেনে উমাইয়া আমিরাতের ভিত্তিকে সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত করতে সক্ষম হন। তিনি ছিলেন একজন বিচক্ষণ শাসক ।

১. প্রথম হিশামের পরিচয় : স্পেনের উমাইয়া আমিরাতের দ্বিতীয় আমির ছিলেন হিশাম। হিশাম ছিলেন স্পেনে উমাইয়া আমিরাতের প্রতিষ্ঠাতা প্রথম আব্দুর রহমান বিন মুয়াবিয়ার পুত্র। হিশাম ছিলেন আব্দুর রহমানের স্পেনের দাসীমাতা হুলালের পুত্র। 

হিশাম ছিলেন একজন আকর্ষণীয় আচার ব্যবহার সম্পন্ন একজন বিনয়ী যুবরাজ। আমির আব্দুর রহমানের অন্য স্ত্রীর দুই পুত্র ছিলেন, তারা হলেন সোলায়মান ও আব্দুল্লাহ। 

হিশামের অন্যান্য ভাই থাকা সত্ত্বেও তার পিতা তার ধর্ম পরায়ণতা, প্রতিভা, কর্মদক্ষতায় সন্তুষ্ট হয়ে তাকে উত্তরাধিকারী মনোনীত করেন।

২. সিংহাসনারোহণ : প্রথম আব্দুর রহমান মৃত্যুর পূর্বে কর্ডোভার রাজ প্রাসাদে টলেডো, মেরিদা, সারাগোসা, ভ্যালেন্সিয়া, মুরসিয়ার গভর্নর এবং মন্ত্রীগণ ও রাজকর্মচারীদের উপস্থিতিতে তার প্রথম পুত্র হিশামকে উত্তরাধিকার মনোনীত করেন। 

পিতার মৃত্যুর পর প্রথম হিশাম ৭৮৮ খ্রিস্টাব্দে ৩২ বছর বয়সে পিতা কর্তৃক মনোনীত উত্তরাধিকার মোতাবেক সিংহাসনে আরোহণ করেন। পিতা কর্তৃক নব প্রতিষ্ঠিত রাষ্ট্রের অভ্যন্তরীণ ও বৈদেশিক পথ সমতল বা মসৃণ ছিল না। 

প্রথম হিশাম স্বীয় যোগ্যতা, মেধা ও প্রতিভা দ্বারা ধীরে ধীরে নব প্রতিষ্ঠিত উমাইয়া আমিরাতের ভিতকে মজবুত ভিত্তির উপর প্রতিষ্ঠিত করেন। রাজ্য বিজয় নয়, বরং সুশাসন ও সংহতির দ্বারা তিনি আমিরাতের স্থায়িত্বকে সুনিশ্চিত করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনে প্রথম আব্দুর রহমান আদ দাখিলের যোগ্য উত্তরাধিকারী ছিলেন প্রথম হিশাম । 

তিনি স্পেনের অভ্যন্তরীণ বিদ্রোহ ও বৈদেশিক আগ্রাসন বন্ধ করে নতুন রাজ্য জয়ে না গিয়ে অধিবাসীদের কল্যাণ ও পারলৌকিক উন্নতির দিকে গুরুত্ব দেন। 

তিনি নিজে যেমন ধার্মিক ছিলেন, তেমনি জনগণের মধ্যে ধর্মীয় চেতনা বিস্তারে তৎপর ছিলেন। তিনি স্পেনে উমাইয়া বংশকে দৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত করতে সক্ষম হন। 

তাঁর চারিত্রিক বৈশিষ্ট্য ও মাধুর্যমণ্ডিত আচরণ উমাইয়া বংশীয় খলিফা ওমর বিন আব্দুল আজিজের সাথে সঠিকরূপেই তুলনীয় ছিলেন।

আর্টিকেলের শেষকথাঃ প্রথম হিশামের পরিচয় দাও | প্রথম হিশাম সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম প্রথম হিশামের পরিচয় দাও | প্রথম হিশাম সম্পর্কে যা জান লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ