প্রথম আব্দুর রহমানের পরিচয় দাও | প্রথম আব্দুর রহমান কে ছিলেন

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রথম আব্দুর রহমানের পরিচয় দাও | প্রথম আব্দুর রহমান কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রথম আব্দুর রহমানের পরিচয় দাও | প্রথম আব্দুর রহমান কে ছিলেন ।

প্রথম আব্দুর রহমানের পরিচয় দাও  প্রথম আব্দুর রহমান কে ছিলেন
প্রথম আব্দুর রহমানের পরিচয় দাও  প্রথম আব্দুর রহমান কে ছিলেন

প্রথম আব্দুর রহমানের পরিচয় দাও | প্রথম আব্দুর রহমান কে ছিলেন

প্রথম আব্দুর রহমান সম্পর্কে যা জান লিখ। 

উত্তর : ভূমিকা : ৭৫০ খ্রিস্টাব্দে যাবের যুদ্ধে উমাইয়া খলিফা দ্বিতীয় মারওয়ানের পরাজয়ের পর উমাইয়াদের পতন ঘটে। এসময় হিশামের দৌহিত্র আব্দুর রহমান ইবনে মুয়াবিয়ার আবির্ভাব এক নাটকীয় ও রোমাঞ্চকর ঘটনা। বহু সাধনার পর তিনি স্পেনে উমাইয়া শাসন প্রতিষ্ঠা করেন। 

তিনি ৭৫৬ থেকে ৭৮৮ খ্রিস্টাব্দ পর্যন্ত মোট ৩২ বছর শাসনকার্য পরিচালনা করেন । স্পেনের স্বাধীন উমাইয়া আমিরাত প্রতিষ্ঠায় প্রথম আব্দুর রহমানের অবদান ছিল অপরিসীম।

প্রথম আব্দুর রহমানের পরিচয় : প্রথম আব্দুর রহমান ১১৩ হিজরি মোতাবেক ৭৩১ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল মুয়াবিয়া। তিনি ছিলেন উমাইয়া দশম খলিফা হিশাম বিন আব্দুল মালিকের পৌত্র। 

প্রথম আব্দুর রহমান তেজোদীপ্ত উচ্চাকাঙ্ক্ষী, কর্মঠ ও সুপুরুষ ছিলেন। প্রথম আব্দুর রহমানের পরিজন ইউফ্রেটিসের নিকটবর্তী ‘রাহ’তে বসবাস করতো। সিউটায় ছিল তার নানার বাড়ি। বার্বাররা ছিল তার মাতৃকূল ।

স্বাধীন আমিরাত প্রতিষ্ঠা : ৭৫৬ খ্রিস্টাব্দে মাসারার যুদ্ধের ফলাফল ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আব্বাসীয় খিলাফতের উষালগ্নে নির্যাতন ও রক্তপাত থেকে রক্ষা পেয়ে দামেস্কের উমাইয়া খিলাফতের একজন অজ্ঞাত, গৃহহীন, পলাতক, সহায় সম্বলহীন বংশধর সুদূর স্পেনে স্বাধীন উমাইয়া বংশ প্রতিষ্ঠা করেন। প্রথম আব্দুর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত এ বংশ ১০৩১ খ্রিস্টাব্দ পর্যন্ত স্থায়িত্ব লাভ করেছিল ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের স্বাধীন আমিরাতের প্রতিষ্ঠাতা হিসেবে প্রথম আব্দুর রহমানের অবদান অনস্বীকার্য। তার অন্যতম কৃতিত্ব হলো ন্যায়বিচার ব্যবস্থা প্রতিষ্ঠা করা। 

তার সাথে বিচারকদের সরাসরি কেন্দ্রের যোগাযোগ ছিল। খলিফা আব্দুর রহমানের একটি উপদেষ্টা পরিষদ ছিল এবং এর প্রধান ছিলেন আব্দুল মালিক মারওয়ানী ।

আর্টিকেলের শেষকথাঃ প্রথম আব্দুর রহমানের পরিচয় দাও | প্রথম আব্দুর রহমান কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম প্রথম আব্দুর রহমানের পরিচয় দাও | প্রথম আব্দুর রহমান কে ছিলেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ