আদ দাখিল বলা হয় কাকে | আদ দাখিল কাকে বলা হয়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আদ দাখিল বলা হয় কাকে | আদ দাখিল কাকে বলা হয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আদ দাখিল বলা হয় কাকে | আদ দাখিল কাকে বলা হয় ।

আদ দাখিল বলা হয় কাকে  আদ দাখিল কাকে বলা হয়
আদ দাখিল বলা হয় কাকে  আদ দাখিল কাকে বলা হয়

আদ দাখিল বলা হয় কাকে | আদ দাখিল কাকে বলা হয়

  • স্পেনের প্রথম আব্দুর রহমানকে আদ দাখিল বলা হয় কেন
  • স্পেনের প্রথম আব্দুর রহমানকে আদ দাখিল বলার কারণ লিখ ।

উত্তর: ভূমিকা : স্পেনে স্বাধীন উমাইয়া আমিরাত প্রতিষ্ঠা করেন প্রথম আব্দুর রহমান বিন মুয়াবিয়া। আব্বাসীয় নির্যাতন ও মৃত্যুর হাত থেকে আত্মরক্ষা করে তিনি প্রথম স্পেনে পদার্পণ করেন ও স্বাধীন আমিরাত প্রতিষ্ঠা করেন। তিনি স্পেনে উমাইয়াদের মধ্যে সূচনা শাসক ছিলেন বিধায় তাকে ‘আদ দাখিল' বলা হয় ।

→ আদ দাখিল বলার কারণ : আদ দাখিল, প্রথম আব্দুর রহমানের উপাধি। আরব ইতিহাস রচয়িতাগণ তাকে “আদ দাখিল” বা নতুন আগন্তুক বলে আখ্যা দেন ।

স্পেনে উমাইয়া শাসন প্রতিষ্ঠিত করেন আব্দুর রহমান বিন মুয়ারিয়া। তিনি ছিলেন দামেস্কের উমাইয়া শাসক হিশামের পৌত্র। ৭৫০ খ্রিস্টাব্দে যাবের যুদ্ধে উমাইয়াদের পতনের পর আব্বাসীয়গণ উমাইয়া বংশের উপর চরম নির্যাতন ও হত্যাযজ্ঞ চালায়। 

এই হত্যাযজ্ঞের হাত থেকে প্রথম আব্দুর রহমান সুকৌশলে ছদ্মবেশে একটানা পাঁচ বছর যাযাবর জীবনযাপন করেন। আব্দুর রহমান তার বিশ্বস্ত ভৃত্য বদরকে স্পেনের পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য প্রেরণ করেন। 

বদর স্পেন থেকে প্রত্যাবর্তন করে অনুকূল পরিবেশের আশ্বাস দিলে তিনি সিরীয় আরবদের সমর্থন পেয়ে স্পেনের টোরক্স দুর্গ দখল করেন এবং সেখানে একটি শক্তিশালী ঘাঁটি নির্মাণ করেন। অতঃপর তিনি আর্কিডোনা ও সিডোনিয়া দখল করেন। 

এসময় স্পেনের শাসক আব্দুর রহামন বিন ইউসুফ আল ফিহরী উত্তর স্পেনে বিদ্রোহ দমনে ব্যস্ত ছিলেন। অতঃপর তার সাথে মাসারাহর যুদ্ধে মোকাবিলা করেন ।

মাসারাহর যুদ্ধে আব্দুর রহমান অসাধারণ বিজয় লাভ করেন। এ বিজয়ের ঐতিহাসিক গুরুত্ব ছিল অপরিসীম। অতঃপর তার প্রতিদ্বন্দ্বীদের কৌশলে পদানত করেন। 

আব্বাসীয় নির্যাতনের হাত থেকে কোনোরূপে রক্ষা পেয়ে স্বীয় মেধা, বুদ্ধি দিয়ে সহায় সম্বলহীন আব্দুর রহমান সুদূর স্পেনে উমাইয়া বংশ প্রতিষ্ঠা করেন। এই বংশ ১০৩১ খ্রিস্টাব্দ পর্যন্ত স্থায়ী ছিল । 

নিজেকে প্রতিষ্ঠিত করার দুর্বার আগ্রহ, অদম্য সাহস ও উচ্চাভিলাষ এই যুবরাজকে সাফল্যের দ্বারে উপনীত করে। 

এক্ষেত্রে সৈয়দ আমির আলী যথার্থই বলেন, “বিতাড়িত, পলাতক ও গৃহহীন যাযাবর তার উচ্চাভিলাষের সর্বোচ্চ শিখরে উপনীত হন এবং এভাবে তিনি একটি রাজ্যের অধিকারী হলেন।” স্পেনের উমাইয়া বংশের প্রতিষ্ঠাতা আমির হিসেবে তাকে ‘আদ দাখিল' নামে অভিহিত করা হয়।

উসংহার : পরিশেষে বলা যায়, আমির প্রথম আব্দুর রহমান ছিলেন একজন উচ্চাভিলাষী তরুণ। যৌবনের স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য তিনি অনেক ত্যাগ স্বীকার করে অতঃপর তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে সক্ষম হন। তিনি স্পেনে প্রথম উমাইয়া আমিরাতের প্রতিষ্ঠাতা ছিলেন । এজন্য তাকে আদ দাখিল বলা হতো ।

আর্টিকেলের শেষকথাঃ আদ দাখিল বলা হয় কাকে | আদ দাখিল কাকে বলা হয়

আমরা এতক্ষন জেনে নিলাম আদ দাখিল বলা হয় কাকে | আদ দাখিল কাকে বলা হয় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ