রাজা রডারিক কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজা রডারিক কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজা রডারিক কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন ।

রাজা রডারিক কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন
রাজা রডারিক কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন

রাজা রডারিক কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন

কিভাবে রাজা রডারিক ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছিল

উত্তর : ভূমিকা : মুসলিম বিজয়ে পূর্বে স্পেনের রাজনৈতিক আকাশ ছিল ঘোর অন্ধকারাচ্ছন্ন। যাজক ও অভিজাত শ্রেণি ছিল প্রভূত ক্ষমতার অধিকারী। তারা তাদের পছন্দ মতো রাজা সিংহাসনে বসাতে বা সরাতে পারতেন। 

রাজা রডারিক অনুরূপ উইটিজা কর্তৃক মনোনীত পুত্র অচিলার পরিবর্তে স্পেনের সিংহাসনে বসেন এবং উইটিজাকে হত্যা করেন ।

→ রডারিকের পরিচয় : রাজা রডারিক (আ. লুজারিক) বায়টিকা বা দক্ষিণ স্পেনের ডিউক ছিলেন। রডারিক ছিলেন তারাকোনেনসিস গোত্রের নির্বাচিত রাজা । রডারিক ছিলেন স্পেনের সর্বশেষ গথিক রাজা ।

→ রডারিকের ক্ষমতা দখল : মুসলিম বিজয়ের প্রাক্কালে স্পেনে উত্তরাধিকারকে কেন্দ্র করে মারাত্মক রাজনৈতিক সংকট দেখা দেয়। ৬৮৭ খ্রিস্টাব্দে টলেডোর সিংহাসনে উইটিজা উপবিষ্ট ছিলেন। 

ক্ষমতা লাভ করে তিনি তার পুত্র অচিলাকে উত্তরাধিকারী নিযুক্ত করেন এবং পরবর্তীকালে তাকে উত্তর পূর্বাঞ্চলীয় প্রদেশের শাসনভার অর্পণ করেন। কিন্তু উইটিজা বংশের প্রতিদ্বন্দ্বী তারাকোনেনসিস নামীয় একটি গোত্র অচিলার স্থলে রডারিককে রাজা নির্বাচিত করেন। 

পরবর্তী পর্যায়ে রডারিক উইটিজাকে হত্যা করে সমস্ত ক্ষমতা কুক্ষিগত করেন। ক্ষমতা দখল করে সিংহাসনে আরোহণ করে রডারিক অচিলাকে গ্যালিসিয়ায় বিতাড়িত করেন। রডারিক স্পেনকে অত্যাচার, নির্যাতন ও স্বৈরাচারী কর্মকাণ্ড দ্বারা বিষাক্ত করে তোলেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রডারিকের কুশাসনে স্পেনবাসী যখন অতিষ্ঠ তখন মুসলমান বাহিনী নির্যাতিত স্পেনবাসীদের ত্রাণকর্তারূপে আবির্ভূত হয়। 

ওয়াদি লাক্কোর বা বাক্কোর যুদ্ধে রডারিক পরাজিত হয় এবং নৌকাযোগে পলায়নকালে নদীতে তার সলিল সমাধি হয়। সেই সাথে স্পেনের অত্যাচারিত জনগণ মুক্তির সোনালি আলো দেখতে পান এবং স্পেন থেকে অত্যাচার, নির্যাতন দূরীভূত হয়ে ন্যায় ও সাম্যের শাসন প্রতিষ্ঠিত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ রাজা রডারিক কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন

আমরা এতক্ষন জেনে নিলাম রাজা রডারিক কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ