রাজা রডারিক সম্পর্কে লিখ | রাজা রডারিক কে ছিলেন

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাজা রডারিকের পরিচয় দাও | রাজা রডারিক সম্পর্কে লিখ | রাজা রডারিক কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাজা রডারিকের পরিচয় দাও | রাজা রডারিক সম্পর্কে লিখ | রাজা রডারিক কে ছিলেন।

রাজা রডারিক সম্পর্কে লিখ  রাজা রডারিক কে ছিলেন
রাজা রডারিক সম্পর্কে লিখ  রাজা রডারিক কে ছিলেন

রাজা রডারিকের পরিচয় দাও | রাজা রডারিক সম্পর্কে লিখ | রাজা রডারিক কে ছিলেন

উত্তর : ভূমিকা : মুসলিম বিজয়ে পূর্বে স্পেনের রাজনৈতিক আকাশ ছিল ঘোর অন্ধকারাচ্ছন্ন। যাজক ও অভিজাত শ্রেণি ছিল প্রভূত ক্ষমতার অধিকারী। 

তারা তাদের পছন্দমতো রাজা সিংহাসনে বসাতে বা সরাতে পারতেন। রাজা রডারিক অনুরূপ উইটিজা কর্তৃক মনোনীত পুত্র অচিলার পরিবর্তে স্পেনের সিংহাসনে বসেন এবং উইটিজাকে হত্যা করেন ।

১. রডারিকের পরিচয় : রাজা রডারিক (আ. লুজারিক) বায়টিকা বা দক্ষিণ স্পেনের ডিউক ছিলেন। রডারিক ছিলেন তারাকোনেনসিস গোত্রের নির্বাচিত রাজা । রডারিক ছিলেন স্পেনের সর্বশেষ গথিক রাজা ।

২. রডারিকের ক্ষমতা দখল : মুসলিম বিজয়ের প্রাক্কালে স্পেনে উত্তরাধিকারকে কেন্দ্র করে মারাত্মক রাজনৈতিক সংকট দেখা দেয়। ৬৮৭ খ্রিস্টাব্দে তলেডোর সিংহাসনে উইটিজা উপবিষ্ট ছিলেন। 

ক্ষমতা লাভ করে তিনি তার পুত্র অচিলাকে উত্তরাধিকারী নিযুক্ত করেন এবং পরবর্তীকালে তাকে উত্তর পূর্বাঞ্চলীয় প্রদেশের শাসনভার অর্পণ করেন। কিন্তু উইটিজা বংশের প্রতিদ্বন্দ্বী তারাকোনেনসিস নামীয় একটি গোত্র অচিলার স্থলে রডারিককে রাজা নির্বাচিত করেন। 

পরবর্তী পর্যায়ে রডারিক উইটিজাকে হত্যা করে সমস্ত ক্ষমতা কুক্ষিগত করেন। ক্ষমতা দখল করে সিংহাসনে আরোহণ করে রডারিক অচিলাকে গ্যালিসিয়ায় বিতাড়িত করেন। রডারিক স্পেনকে অত্যাচার, নির্যাতন ও স্বৈরাচারী কর্মকাণ্ড দ্বারা বিষাক্ত করে তোলেন ।

৩. রডারিকের পতন : কাউন্ট জুলিয়ানের আমন্ত্রণে মুসলিম সেনাপতি মুসা স্পেন অভিযানে তারিক বিন জিয়াদের নেতৃত্বে ৭০০০ সৈন্যের এক বাহিনী প্রেরণ করলে কাউন্ট তাদেরকে তার নিজস্ব চার খানা জাহাজ দিয়ে তাদের সাহায্য করেছিলেন । 

আক্রমণের সকল পরিকল্পনা ও পথ ঘাট দেখিয়ে তিনি মুসলিম বাহিনীকে সহযোগিতা করেছিলেন। মুসলিম সেনাপতির আগমনের সংবাদে রাজা রডারিক রাজধানীতে ফিরে আসেন এবং ১,০০,০০০ সৈন্যের বিশাল বহর নিয়ে প্রতিরোধের জন্য অগ্রসর হয়। 

অতঃপর মুসলিম বাহিনী রাজা রডারিকের সাথে আরকোশ দে লা ফ্রন্টেরার সন্নিকটে শারিশাতে ওয়াদি লাক্কোর উপত্যাকায় লাগুন দে জান্দা নদীর উপকূলে মেদিনা সিদনিয়া শহর ও হ্রদের মধ্যবর্তী স্থলে তাদের শক্তি পরীক্ষায় অবতীর্ণ হয় । যুদ্ধে রাজা রডারিক পরাজিত ও নিহত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুসলমানদের স্পেন জয়ের সাথে রাজা রডারিকের নাম বিশেষভাবে আলোচিত। রডারিকের কুশাসনে স্পেন যখন অতিষ্ঠ তখন মুসলমান বাহিনী নির্যাতিত স্পেনবাসীদের ত্রাণকর্তারূপে আবির্ভূত হয়। স্পেনের অত্যাচারিত জনগণের মুক্তির পথ দেখান।

আর্টিকেলের শেষকথাঃ রাজা রডারিকের পরিচয় দাও | রাজা রডারিক সম্পর্কে লিখ | রাজা রডারিক কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম রাজা রডারিকের পরিচয় দাও | রাজা রডারিক সম্পর্কে লিখ | রাজা রডারিক কে ছিলেন। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ