তারিক বিন জিয়াদ সম্পর্কে লিখ | তারিক বিন জিয়াদ কে ছিলেন

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তারিক বিন জিয়াদ সম্পর্কে লিখ | তারিক বিন জিয়াদ কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তারিক বিন জিয়াদ সম্পর্কে লিখ | তারিক বিন জিয়াদ কে ছিলেন ।

তারিক বিন জিয়াদ সম্পর্কে লিখ  তারিক বিন জিয়াদ কে ছিলেন
তারিক বিন জিয়াদ সম্পর্কে লিখ  তারিক বিন জিয়াদ কে ছিলেন

তারিক বিন জিয়াদ সম্পর্কে লিখ | তারিক বিন জিয়াদ কে ছিলেন

  • তারিক বিন জিয়াদ কে ছিলেন
  • তারিক বিন জিয়াদ সম্পর্কে সংক্ষেপে লিখ
  • তারিক বিন জিয়াদ এর পরিচয় দাও ৷

উত্তর : ভূমিকা: স্পেনে মুসলমানদের ইতিহাসে যে ব্যক্তির নাম স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ তিনি হলেন স্পেন বিজয়ী বীর তারিক বিন জিয়াদ। তার অদম্য সাহস, প্রতিভা, দক্ষতা ও রণকৌশলের জন্য একদিন ইসলামের বাণী সুদূর স্পেন হয়ে ইউরোপ পর্যন্ত পৌঁছেছিল ।

১. জন্ম ও পরিচয় : স্পেন বিজয়ী মহামান্য বীর তারিক ইবনে জিয়াদ ইবনে আব্দুল্লাহ আল লায়ছি, একজন বার্বার নওমুসলিম ছিলেন। ইবনে ইজহারি এবং ইবনে খালদুনের ন্যায় সুবিখ্যাত ঐতিহাসিকগণও তার বংশানুক্রম সম্পর্কে অজ্ঞাত। 

অবশেষে তারা এ সিদ্ধান্তে উপনীত হন যে, তিনি নাফযাহ্ অথবা যানাতাহ গোত্রভুক্ত ছিলেন এবং পরবর্তীকালে তিনি মুসার একজন ভৃত্য হন।

২. তাঞ্জিয়ারের শাসক নিয়োগ : তারিক বিন জিয়াদ মুসার অধীনে কর্মরত থাকা অবস্থায় মেধা ও মননশীলতার পরিচয় দেন। স্বীয় মেধা ও যোগ্যতা বলে তিনি একজন বিখ্যাত সামরিক কর্মকর্তার মর্যাদা লাভ করেন। যোগ্যতার কারণে মুসা তাকে তাঞ্জিয়ারের সেনানিবাসের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেন। সেখানে তারিক তার যোগ্যতার প্রমাণ রাখেন ।

৩. স্পেন বিজয় : স্পেনে যখন চরম বিশৃঙ্খলা বিরাজ করছিল, রডারিক-জুলিয়ান দ্বন্দ্ব চরম আকার তখন সিউটার গভর্নর কাউন্ট জুলিয়ান মুসাকে স্পেন আক্রমণের আমন্ত্রণ জানায়। 

মুসা তৎকালীন খলিফা আল ওয়ালিদের অনুমতিক্রমে প্রথমে তারিখ বিন মালিক এবং পরে তারিক বিন জিয়াদের নেতৃত্বে ৭০০০ বার্বার সৈন্যসহ স্পেন আক্রমণের জন্য প্রেরণ করেন। 

তারিক স্পেনে প্রথম যে পাহাড়ের পাদদেশে অবতরণ করেন তার নামানুসারে তা আজও ‘জাবাল আল তারিক' নামে পরিচিত। অতঃপর তারিক নিজ বাহিনী ও স্থানীয়দের সহযোগিতায় স্পেনের একে একে শহর দখল করে শেষ পর্যন্ত ওয়াদি লাক্কোরের যুদ্ধে রাজা রডারিকের লক্ষাধিক সৈন্যকে পরাজিত করে রাজধানী টলেডো দখল করেন। 

এভাবে তারিক স্পেন বিজয়ে অমর কৃতিত্ব রাখতে সক্ষম হন। অতঃপর মুসা আগমন করে তারিককে তার যুদ্ধ বন্ধের নির্দেশনা না মানার জন্য ভর্ৎসনা করেন। কেহ কেহ বলেন বেত্রাঘাত করেন। যাহোক, তারপর দুজনে একত্রিত হয়ে সমগ্র স্পেন মুসলমানদের শাসনাধীনে আসে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেন বিজয়ে তারিক বিন জিয়াদের অভাবনীয় সাফল্য তারিক কখনো চিন্তাও করেননি। একদিনের একটিমাত্র প্রচণ্ড আক্রমণে ইউরোপে মুসলিম আধিপত্যের সোপান প্রোথিত হয় এবং ইউরোপের ইতিহাসে একটি নতুন অধ্যায়ের সংযোজন হয়। এখান থেকে স্পেনে ইসলামের অগ্রযাত্রার সূচনা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ তারিক বিন জিয়াদ সম্পর্কে লিখ | তারিক বিন জিয়াদ কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম তারিক বিন জিয়াদ সম্পর্কে লিখ | তারিক বিন জিয়াদ কে ছিলেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ