বিচ্যুতি কি | বিচ্যুতি বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিচ্যুতি কি | বিচ্যুতি বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিচ্যুতি কি | বিচ্যুতি বলতে কি বুঝায় ।

বিচ্যুতি কি  বিচ্যুতি বলতে কি বুঝায়
বিচ্যুতি কি  বিচ্যুতি বলতে কি বুঝায়

বিচ্যুতি কি | বিচ্যুতি বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : সামাজিক জীবনে মানুষকে সামাজিক, আচার-আচরণ, মূল্যবোধ প্রথার মত শৃঙ্খলে আবদ্ধ হয়ে চলতে হয়। প্রাথমিক সময়ে মানুষ এ শৃঙ্খলতার সাথে একাত্ম হলেও সময়ের প্রেক্ষাপটে সামাজিক বিধিমালার ছাপ পূর্বের মত পরিলক্ষিত হয় না। 

এটিই সামাজিক বিচ্যুতি। সামাজিক এই বিচ্যুতির পশ্চাতে শিল্প-দর্শন, অর্থনীতি ও বিশেষত বিশ্বায়নের গভীর প্রভাব বিদ্যমান ।

→ বিচ্যুতি : ইংরেজি শব্দ 'Daviance' এর বাংলা প্রতিশব্দ হলো 'বিচ্যুতি’ যার আভিধানিক অর্থ কোনো কিছু থেকে স্থলিত হওয়া বা দূরে সরে যাওয়াকে বোঝায়। তাই বিচ্যুতি বলতে স্বাভাবিক শৃঙ্খলতার কাঙ্ক্ষিত আচরণের পরিপন্থি আচরণকে বোঝায়। 

অন্যভাবে বলা যেতে পারে ব্যক্তি যখন সমাজ স্বীকৃতি পন্থায় আচরণ না করে সমাজের অস্বীকৃতি পন্থায় আচরণ করে সামাজিক শৃঙ্খলা, সংহতি ও স্বাভাবিকতা ব্যাহত করে তখন এ ধরনের আচরণকে 'বিচ্যুতি' বলে ।

সামাজিক বিচ্যুতি সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী, নৃ-বিজ্ঞানী, অপরাধ বিজ্ঞানীসহ তাত্ত্বিকগণ বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্যগণের সংজ্ঞাসমূহ নিম্নরূপ-

সমাজবিজ্ঞানী জেরি ডি.রস (Jerry D. Ross) বলেন, “বিচ্যুতি আচরণ বা বিচ্যুতি হলো সেই আচরণ যা সমাজের আশা-আকাঙ্ক্ষাকে সমর্থন বা অনুমোদন করে না।”

অপর বিশিষ্ট সমাজবিজ্ঞানী আর.টি স্কেঙ্কার (R.T.j Schaefer) বলেন, “বিচ্যুতি হচ্ছে এমন এক আচরণ যা কোনো গোষ্ঠী বা সমাজের আশা আকাঙ্ক্ষা বা আচরণের মানকে ভঙ্গ করে।”

প্রখ্যাত নৃতাত্ত্বিক সমাজবিজ্ঞানী যেটা স্পেন্সার (Meta Spencer) "Any form of behaviour that violates the norms of a social grop or a society is deviance"

এমিল ডুরখেইম (Emil Durkheim ) এর মতে “সমাজ | কাঠামোর বৃহৎ অংশ যখন তাদের ন্যায়পরায়ণতা ও সাধুতা হারিয়ে ফেলে মূল্যবোধহীন রাষ্ট্রের বাসিন্দা হয়ে চরম হতাশায় নিমজ্জিত হয় তখন সেই পরিস্থিতি হলো বিচ্যুতি।”

আবার প্রখ্যাত তাত্ত্বিক ডেভিড ড্রেসলার বিচ্যুতি বলতে সামাজিক আদর্শ থেকে নেতিবাচক ও ভিন্নতর আচরণকে বুঝিয়েছেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজে বসবাস করতে গিয়ে মানুষকে সামাজিক শৃঙ্খলতার আবদ্ধ হয়ে চলতে হয়। কিন্তু এই শৃঙ্খলতার এ সংস্কৃতি জ্ঞাতসারে বা অজ্ঞাতসারে যেভাবেই হোক না কেন মানুষ ব্যাহত করে এবং সামাজিক ক্ষেত্রে ব্যাহত হওয়ার রূপ পরিগ্রহ হয় তাই বিচ্যুতি। 

তবে সামাজিক বিচ্যুতি অনাকাঙ্ক্ষিত ও পরিত্যাজ্য হলেও সামাজিক অনেক গোঁড়ামিমূলক প্রথা সংস্কৃতি ও সর্বোপরি সমাজ প্রগতির বিকাশে অনেক আচরণের বিচ্যুতি হওয়া বাঞ্ছনীয় । তবে এক্ষেত্রে সমাজ বাস্তবতার নিরিখে হওয়া প্রয়োজন।

আর্টিকেলের শেষকথাঃ বিচ্যুতি কি | বিচ্যুতি বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম বিচ্যুতি কি | বিচ্যুতি বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ