সমাজ কি | সমাজ কাকে বলে | সমাজ বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমাজ কি | সমাজ কাকে বলে | সমাজ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমাজ কি | সমাজ কাকে বলে | সমাজ বলতে কি বুঝ।

সমাজ কি  সমাজ কাকে বলে  সমাজ বলতে কি বুঝ
সমাজ কি  সমাজ কাকে বলে  সমাজ বলতে কি বুঝ

সমাজ কি | সমাজ কাকে বলে | সমাজ বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : সমাজ বিজ্ঞানের মূল আলোচ্য বিষয় হচ্ছে সমাজ। সমাজকে কেন্দ্র করেই সমাজবিজ্ঞান বিকাশ লাভ করেছে। সমাজ বলতে সাধারণত এমন এক অবস্থাকে বুঝায় সেখানে মানুষ ঐক্যবদ্ধভাবে অনেকদিন যাবৎ বসবাস করে । কয়েকটি পরিবার নিয়ে একটি সমাজ গঠিত হয়। নিম্নে সমাজ সম্পর্কে আলোচনা করা হলো-

→ সমাজের সংজ্ঞা : সমাজবিজ্ঞানের সর্বজনগ্রাহ্য কোনো সংজ্ঞা নেই। বিভিন্ন সমাজবিজ্ঞানী সমাজ সম্পর্কে বিভিন্নভাবে তাদের মতামত দিয়েছেন ।

লিককের মতে, সমাজের মানুষ শুধু রাজনৈতিক সম্পর্কের দ্বারা সংঘবদ্ধ নয়, বরং সমাজে মানবিক সম্পর্ক ও যৌথ কর্মকাণ্ডের সামগ্রিক রূপ পরিলক্ষিত হয়। (Society includes not only the political relations but the whole range of human relations and collective activites.)

ম্যাকাইভার ও পেজের মতে, “সমাজ হচ্ছে, প্রথা, পদ্ধতি ও প্রক্রিয়া, কর্তৃত্ব ও পারস্পরিক সাহায্য-সহযোগিতা একাধিক গোষ্ঠী। ও তার বিভাজন এবং মানুষের আচরণ ও স্বাধীনতার নিয়ন্ত্রণমূলক একটি ব্যবস্থা বিশেষ।” (Society is a system of useges and procedures of authority and mutual aid, of moeny groupings and divisions of controls of human behaviour).

গিডিং বলেন, “সমাজ হচ্ছে এমন একটি সমিতি ও সংগঠন যেখানে সংঘবদ্ধ ব্যক্তিবর্গ সার্বিকভাবে আনুষ্ঠানিক সম্পর্কের বন্ধনে আবদ্ধ থাকে।” (Society is the union itself, the organization the sum of formal relations in which associating individuals are bound together)

লেপিয়ারের মতে, “সমাজ বলতে মানব গোষ্ঠীকে বুঝায় না; বরং সমাজের অন্তর্ভুক্ত সদস্যের মধ্যে বিকশিত জটিল পারস্পরিক ক্রিয়ার রূপকেই বুঝায় । (The term society refers not to groups of people but to the complex pattern of the norms of interaction, that aries among and between them.)

জিনস বার্গের মতে, “সমাজ হচ্ছে ব্যক্তিগত একটি সমষ্টি যারা সুনির্দিষ্ট কতক সম্পর্ক অথবা আচরণ পদ্ধতির মাধ্যমে ঐক্যবদ্ধ থাকে। এর অর্থ হচ্ছে এই যে, যারা উক্ত সম্পর্কের অধীনের অন্ত র্ভুক্ত হবে না কিংবা আচরণের দিক থেকে আলাদা তারা সংশ্লিষ্ট সমাজের সদস্য নয়। (Society is a collection of individuals united by certain relation or modes of behaviour which main them off from others who enter into these relations on who differ from them in behaviour.)

গ্রীন এর মতে, সমাজ হচ্ছে একটি বৃহৎ গোষ্ঠী এখানে যেকোনো ব্যক্তি অন্তর্ভুক্ত। (Society is not a group of people. It is the system of relationship that exists betwreen the individual of the group.)

জন. এফ কিউবার বলেন, সমাজকে একটি মানব গোষ্ঠী হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে। যেখানে তারা সংগঠিত হওয়ার জন্য দীর্ঘদিন বসবাস করে। যার ফলে উক্ত মানব গোষ্ঠীস্বরূপ সমাজকে কমবেশি একটি একক সত্তা হিসেবে গণ্য করা যায়, যা অপরাপর মানুষের একক থেকে সম্পূর্ণ ভিন্ন। (A Society may be defined as a group of people who have lived long enough to become organization and to consider themselves and be considered as a unit more or less distinct from other human units.)

হারকিনস মনে করেন, সমাজ হচ্ছে নারী-পুরুষ সন্তান- সন্তানাদির এমন একটি স্থায়ী বা ক্রমবিকশিত গোষ্ঠী যার মাধ্যমে তারা তাদের বংশানুক্রম এবং তাদের নিজস্ব সংস্কৃতি স্বাধীনভাবে বজায় রাখতে সক্ষম হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজ বলতে এমন একটি সংঘকে বুঝায় যেখানে অনেকগুলো মানুষ সংঘবদ্ধভাবে বসবাস করে এবং একে অপরের দুঃখে-সুখে সকলে এগিয়ে আসে। সমাজবিজ্ঞানের মূল আলোচ্য বিষয় হচ্ছে এই সমাজ ।

আর্টিকেলের শেষকথাঃ সমাজ কি | সমাজ কাকে বলে | সমাজ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সমাজ কি | সমাজ কাকে বলে | সমাজ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ