স্পেনের আরবদের প্রাথমিক অভিযান সংক্ষেপে ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনের আরবদের প্রাথমিক অভিযান সংক্ষেপে ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনের আরবদের প্রাথমিক অভিযান সংক্ষেপে ব্যাখ্যা কর ।

স্পেনের আরবদের প্রাথমিক অভিযান সংক্ষেপে ব্যাখ্যা কর
স্পেনের আরবদের প্রাথমিক অভিযান সংক্ষেপে ব্যাখ্যা কর

স্পেনে আরবদের প্রাথমিক অভিযান সম্পর্কে লিখ

স্পেনের আরবদের প্রাথমিক অভিযান সংক্ষেপে ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : মুসলমানদের স্পেন বিজয় ছিল ইসলামের ইতিহাসে একটি গৌরবোজ্জ্বল ঘটনা। দীর্ঘকাল আইবেরীয় উপদ্বীপে সামাজিক অসাম্য, স্বার্থান্বেষী রাজনৈতিক অবকাঠামো স্পেনের জনগণের জন্য এক শ্বাসরুদ্ধকর পরিস্থিতি সৃষ্টি করে এবং স্পেনের পতনের পথকে ত্বরান্বিত করে। 

এ অবস্থায় বিশ্বমানবের পথিকৃত মুসলমানগণ অষ্টম শতাব্দীর প্রারাম্ভে তাদেরকে মুক্ত করার জন্য এগিয়ে আসে। বার্বার সেনাপতি তারিক বিন জিয়াদের নেতৃত্বে স্পেনে অভিযান পরিচালিত হয়। 

ওয়াদিলাক্কোর যুদ্ধের মাধ্যমেই স্পেনের ভাগ্যাকাশে পরিবর্তন সাধিত হয় । প্রতিষ্ঠিত হয় অন্যায় ও অত্যাচারের উপর ন্যায় ও সাম্যের শাসন ।

→ স্পেনে আরবদের প্রাথমিক অভিযানসমূহ : মুসলমানগণ বহু পূর্ব থেকেই ইউরোপে আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করে আসছে। খলিফা মুয়াবিয়ার সময় কনস্টান্টিনোপল অভিযান সফল না হলেও ভূমধ্যসাগরীয় দ্বীপ ক্রীট, রোডস ও সিজিকাস দখলে আসার পর আরব নৌবহরের তৎপরতা বৃদ্ধি পায়। 

মুসলিম সেনাপতি ওকবা বিন নাফি উত্তর আফ্রিকা দখল করে আটলান্টিক মহাসাগর তীরে উপস্থিত হয়ে তিনি দু'হাত তুলে মোনাযাত করেন, “হে আল্লাহ! যদি বিশাল সমুদ্র আমার অন্তরায় না হতো, তা হলে আমি আরও (ইউরোপ) দেশ জয় করতে পারতাম এবং তোমার ধর্ম ও নামের মহিমা প্রচার করতাম

১. প্রথম অভিযান : উত্তর আফ্রিকায় আগত স্পেন দেশীয় উদ্বাস্তু এবং সিউটার শাসনকর্তা কাউন্ট জুলিয়ানের অনুরোধে মুসা বিন নুসাইর স্পেনে একটি অভিযান প্রেরণের পরিকল্পনা করেন। তিনি দামেস্কে উমাইয়া খলিফা আল ওয়ালিদের নিকট অনুমতি প্রার্থনা করলেন। 

খলিফা আল ওয়ালিদের অনুমতি পেয়ে মুসা ৭১০ খ্রিস্টাব্দে আবু যারাহ তারিফ বিন মালিক আল মুগাকফিরিকে ৪০০ পদাতিক ও ১০০ অশ্বারোহী সৈন্য দিয়ে স্পেনে প্রেরণ করেন। ৪টি যুদ্ধজাহাজ নিয়ে তারিক স্পেনের দক্ষিণ উপকূলে অবতরণ করেন। 

অনেকে ধারণা করেন যে, জাহাজগুলো জুলিয়ানের প্রচেষ্টায় সংগ্রহ করা হয়। তিনি আল জেসিরাস অঞ্চলে অবতরণ করেন এবং বিশেষ করে যে দ্বীপে তারিফ পদার্পণ করেন তা বর্তমানে তারিফা নামে পরিচিত। 

তিনি বহু ধন-সম্পদ নিয়ে স্পেনে প্রত্যাবর্তন করেন এবং মুসাকে জানান যে, কাউন্ট জুলিয়ান যে ওয়াদা দিয়েছেন তা সত্য। এর পর থেকে সেনাপতি তারিফ সম্পর্কে ঐতিহাসিকগণ নীরব রয়েছেন ।

২. দ্বিতীয় অভিযান : এরপর ৭১১ খ্রিস্টাব্দে মুসা তার বাবার বিখ্যাত সেনাপতি তারিক বিন জিয়াদের নেতৃত্বে ৩০০ আরব ও ৭০০০ বার্বার সেনাবাহিনী নিয়ে অভিযান প্রেরণ করেন। কাউন্ট জুলিয়ানের প্রেরিত ৪টি জাহাজে তারিক জিব্রাল্টার প্রণালি অতিক্রম করে স্পেনের পার্বত্য অঞ্চলে এসে অবতরণ করে। 

এ স্থান আজও ‘জাবালুত তারিক' নামে তার স্মৃতি বহন করছে বর্তমানে জিব্রাল্টার । পরবর্তী সময়ে তারিক সেখানে ‘রায়াত' নামে একটি মসজিদ নির্মাণ করেন । আল জাসিরা শহরকে ঘাটি হিসেবে ব্যবহার করে তারিক স্পেন দখলের পরিকল্পনা করেন। 

তিনি পশ্চিম দিকে অগ্রসর হয়ে কারতোয়া এবং ল্যাগ দ্যা জান্দা দখল করেন। দক্ষিণাঞ্চলে রডারিকের এক প্রতিনিধি শাসনকার্য পরিচালনা করতো। থিওডোমির নামীয় এই শাসক রডারিকের নিকট মুসলিম আগমনের বার্তা প্রেরণ করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেন অভিযান ছিল আরবদের বৃহত্তম সামরিক অভিযানগুলোর মধ্যে সর্বশেষ এবং সবচেয়ে আকর্ষণীয় অভিযান। 

যুদ্ধে রডারিকের পরাজয় এবং আরবদের বিজয় স্পেনে এক নবযুগের সূচনা করে। মুসলমানদের স্পেন বিজয় শুধু আইবেরীয় উপদ্বীপেই নয়, বরং সমগ্র ইউরোপে এক আলোড়ন সৃষ্টি করে ।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনের আরবদের প্রাথমিক অভিযান সংক্ষেপে ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনের আরবদের প্রাথমিক অভিযান সংক্ষেপে ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ