চার্লস মার্টেল কে ছিলেন

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো চার্লস মার্টেল কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের চার্লস মার্টেল কে ছিলেন।

চার্লস মার্টেল কে ছিলেন
চার্লস মার্টেল কে ছিলেন

চার্লস মার্টেল কে ছিলেন

  • চার্লস মার্টেলের পরিচয় দাও
  • চার্লস মার্টেল কে ছিলেন
  • চার্লস মার্টেল সম্পর্কে যা জান লিখ 

উত্তর : ভূমিকা : স্পেনের ইতিহাসে চার্লস মার্টেল আতঙ্ক ও জঘন্য অধ্যায়ের ইতিহাস। চার্লস মার্টেল ফ্রান্স তথা খ্রিস্টানদের নিকট ছিল মহাবীর এবং মুসলমানদের নিকট ছিল হিংস্র ও নিশংসভাবে হত্যাকারী হিসেবে পরিচিত। 

ফ্রান্সের রাজা চার্লস মার্টেল টুরসের যুদ্ধে মুসলমানদের পরাজিত করে এক অনন্য ইতিহাস রচনা করে এবং ইউরোপে ইসলামের বিজয়াভিযানের পথে বাধা হয়ে সাময়িক ইসলামের অনুপবেশ ঠেকাতে সক্ষম হয়।

→ চার্লস মার্টেলের পরিচয় : চার্লস ছিল ফ্রান্সের রাজা। চার্লস মার্টেল ছিল হরিসটালের পেপিনের জারজ সন্তান এবং রণকৌশলে ছিল অদ্বিতীয়। ফ্রাঙ্কিস রাজা চার্লস তার রাজ্যে সুপ্রতিষ্ঠিত ছিল । 

অ্যাকুইটেনের ডিউক ইউডিসের সাথে তার পূর্ব শত্রুতা ছিল । খ্রিস্টধর্ম বিপন্ন হওয়ার উপক্রম হলে অ্যাকুইটেনের ডিউক ইউডিসের আহ্বানে তার দুর্ধর্ষ জার্মান বাহিনীসহ মুসলিম বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয় এবং অপূর্ব রণকৌশল প্রদর্শন করে যুদ্ধে মুসলমানদের পরাজিত করে।

টুরসের যুদ্ধে চার্লস মার্টেলের ভূমিকা : স্পেনের মুসলিম সেনাপতি আব্দুর রহমান আল গাফিকি ৭৩২ খ্রিস্টাব্দে পিরেনিজ পর্বত অতিক্রম করে ফ্রান্সে প্রবেশ করেন। গ্যারোন নদীর তীরে তিনি ডিউক ইউডিসকে পরাজিত করেন। অতঃপর টুরসের উপকণ্ঠে উপনীত হন এবং গল আক্রমণ করেন। 

এটি ছিল তাদের ধর্মীয় তীর্থস্থান। ইউডিস বাধ্য হয়ে ফ্রান্সের নেতা চার্লস এর স্মরণাপন্ন হন। তিনি পূর্বে শত্রুতা ভুলে চার্লসের সাথে সুসম্পর্ক স্থাপন করেন। চার্লস হিংস্র জার্মান এবং টিউটোনিক গোত্রসমূহ নিয়ে একটি বিশাল বাহিনী গঠন করেন এবং দ্রুতবেগে দক্ষিণে অগ্রসর হন। 

মুসলিম বাহিনী ইতিমধ্যে পয়টিয়ার্স অধিকার করে এবং প্যারিস থেকে মাত্র ১৫০ মাইল দূরে অবস্থিত টুরসের দিকে অগ্রসর হয় এবং পিছন দিক থেকে মুসলিম বাহিনী আক্রমণ করে। 

বার্বারগণ তাদের অবস্থান স্থল ত্যাগ করে এবং তাদের লুটের মাল রক্ষার জন্য ছুটাছুটি শুরু করে। এতে বিশৃঙ্খলা দেখা দেয়। 

সেনাবাহিনীতে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য চেষ্টারত আব্দুর রহমান মারাত্মকভাবে আহত হন এবং মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে সেনাবাহিনী মনোবল হারিয়ে ফেলে এবং মুসলমানদের পরাজয় ঘটে।

চার্লসের উপাধি লাভ : পরাজিত মুসলমান বাহিনীর প্রতি চার্লসের সেনাবাহিনী প্রতিশোধস্বরূপ মুসলিম নিধনে মেতে উঠে। সারাদিন ব্যাপী এই হত্যাযজ্ঞ চলতে থাকে । 

যুদ্ধ ক্ষেত্রটি মুসলিম হত্যার কসাইখানাতে পরিণত হয়। অগণিত মুসলিম সৈন্য নিহত হয়। এই বেদনাদায়ক ঘটনাটি আরব ঐতিহাসিকগণ ‘বালাতুশ শুহাদা' নামে অভিহিত করেছেন। 

এই যুদ্ধে চার্লস নৃশংসভাবে আহত মুসলিম সৈনিকদের হত্যা করে এবং ‘মার্টেল’ উপাধি লাভ করে । মার্টেল অর্থ “নিধনকারী’ বা হাতুড়ি (Hammer)।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, চার্লস মার্টেল ছিলেন একজন সুদক্ষ রণকৌশলী সমরনেতা। তিনি টুরসের যুদ্ধে যে সামরিক প্রতিভার পরিচয় দেন তা ফ্রাঙ্কিস অন্য নেতা কখনো প্রদর্শন করতে পারে নাই। 

তার অপুর্ব রণ নৈপুণ্যের জন্য ইউরোপের খ্রিস্টধর্ম রক্ষা পায়। মুসলমানদের পরাজিত করে তিনি ইউরোপে তথা খ্রিস্টান জগতে সম্মানের অধিকারী হন।

আর্টিকেলের শেষকথাঃ চার্লস মার্টেল কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম চার্লস মার্টেল কে ছিলেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ