স্পেনে আরব গোত্রসমূহের কোন্দল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনে আরব গোত্রসমূহের কোন্দল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনে আরব গোত্রসমূহের কোন্দল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।

স্পেনে আরব গোত্রসমূহের কোন্দল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর
স্পেনে আরব গোত্রসমূহের কোন্দল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

স্পেনে আরব গোত্রসমূহের কোন্দল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

  • স্পেনে আরব গোত্রসমূহের কোন্দল সম্পর্কে লিখ

উত্তর : ভূমিকা : মুসলমানগণ স্পেন জয় করে সেখানে নিজেদের শাসন প্রতিষ্ঠা করে স্পেনে নিজেদের ভিত্তিকে মজবুত করার প্রচেষ্টা করেন। মুসা বিন নুসাইর স্পেন ত্যাগের পর সেখানে তার পুত্র আব্দুল আজিজকে উত্তর আফ্রিকা প্রদেশের একজন অধীনস্ত গভর্নর নিযুক্ত করেন। 

আব্দুল আজিজ উমাইয়া খলিফার রোষানলে পড়ে নিহত হলে স্পেনের অধীনস্ত আমিরদের মধ্যে শুরু হয় গোত্রীয় কোন্দল ও বিদ্বেষ। এই গোত্রীয় কোন্দল ও বিদ্বেষের কারণে তাদের স্পেনে ও ফ্রান্সে বারবার পতন ঘটে ।

→ স্পেনের আরব গোত্রীয় কোন্দল : নবপ্রতিষ্ঠিত মুসলিম স্পেনে অধীনস্ত আমিরদের শাসনামলে আরব, বার্বার, সিরীয় এবং নও-মুসলিমগণ পরস্পর সংঘাতে লিপ্ত ছিল। প্রথম তিন দল ছিল বিজয়ী এবং শেষোক্ত দল ছিল বিজিত। 

আরবরা তাদের পূর্বপুরুষদের গোত্রীয় আদর্শের উপর প্রতিষ্ঠিত রাজনৈতিক ধারাকে ত্যাগ করতে শুরু করে। তারা সিরীয় ও বার্বারদের অপেক্ষা শ্রেষ্ঠ মনে করে তাদের উপেক্ষা করতে থাকে এবং নও-মুসলিমদের ঘৃণা করতে থাকে। 

আরব গোত্রগুলোর মধ্যে বানু আদনান, বানু হাশিম, বানু উমাইয়া, বানু মাখজুম, বানু ফিহর এবং অন্যান্য গোত্র জীবিকার উজ্জ্বল সম্ভাবনায় আন্দালুসে বসতি স্থাপন করে। কিন্তু তারা এই নতুন দেশে নিয়ে এসেছিল তাদের পুরাতন কেন্দ্রীয় বিদ্বেষ এবং প্রতিদ্বন্দ্বিতা। 

কালবি (ইয়ামেনি) ও কাইসি (উত্তর এ আরব) গোত্রদের মধ্যে বিদ্যমান ছিল পুরাতন শত্রুতা। ওমর বিন আব্দুল আজিজ এবং পরবর্তী উমাইয়া খলিফাগণ এই গোত্রীয় বিদ্বেষেকে দূরীভূত করার জন্য কোনো প্রচেষ্টাই চালাননি। 

ফলে এই বিদ্বেষ দূরবর্তী প্রদেশগুলোতেও বিস্তার লাভ করে। গোত্রীয় অনুভূতিই গভর্নর নিয়োগ ও অপসারণের পেছনে কাজ করে। ফলে আন্তঃগোত্রীয় যুদ্ধ বিগ্রহ শুরু হয় এবং অসংখ্য লোক নিহত হয়। 

খলিফা ইয়াজিদ বিন আব্দুল মালিক, কালবি গোত্রের বিশর বিন সাফওয়ান নামে জনৈক জেনারেলকে আফ্রিকার গভর্নর জেনারেল নিযুক্ত করেন। 

পরবর্তীতে কালবি নেতা আনবাসাহ বিন সাহিমকে কাইসি নেতা আব্দুর রহমান বিন আব্দুল্লাহ আল গাফির স্থলে গভর্নর নিযুক্ত করেন। গাফিকিকে নিযুক্ত করেন পূর্ব স্পেনের ডেপুটি গভর্নর। এই গোষ্ঠীয় বিদ্বেষ ও বিরোধের ফলে স্পেনে গৃহযুদ্ধের সূচনা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের মুসলমানদের পরস্পর গোত্রীয় কোন্দল স্পেনের সাময়িক অগ্রগতি রুদ্ধ করে। ফলশ্রুতিতে মুসলমানগণ স্পেনে ও ফ্রান্সে তাদের বিজয়াভিযান সমুন্নত রাখতে ব্যর্থ হয়। 

টুরসের যুদ্ধের মতো ভয়ংকর রূপ পরিগ্রহ করে এবং ইউরোপে মুসলমানদের বিজয়াভিযানের পথ রুদ্ধ হয়। ফলে আমির গণ খুব কম সময়ই দেশের উন্নয়নমূলক কার্যে আত্মনিয়োগ করার সুযোগ লাভ করে ।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনে আরব গোত্রসমূহের কোন্দল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনে আরব গোত্রসমূহের কোন্দল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ