উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন

উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন

উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন
উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন
উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন

ক. বৃতি কী?

খ. উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন?

গ. উদ্দীপকে উল্লিখিত চিত্রের D চিহ্নিত অংশটি যে স্তবকে অবস্থিত তার ব্যাখ্যা করো।

ঘ. উদ্ভিদের বংশবিস্তারে A, B ও C এর গুরুত্ব বিশ্লেষণ করো। 

আরো পড়ুনঃ জৈব বিবর্তন কী

প্রশ্নের উত্তর

. ফুলের বাইরের স্তবকই হলো স্মৃতি।

. প্রজননের জন্য রূপান্তরিত বিশেষ ধরনের বিটপ হলো ফুল। এটি উচ্চশ্রেণির উদ্ভিদের প্রধান প্রজনন অঙ্গ। ফুলে অবস্থিত পুংস্তবক ও স্ত্রীস্তবক সরাসরি প্রজননে অংশ নেয়। অন্য স্তবকগুলোও প্রজননে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই উদ্ভিদের বংশবৃদ্ধিতে ফুল অত্যাবশ্যকীয় প্রয়োজনীয়।

. উদ্দীপকে চিত্রের 'D' চিহ্নিত অংশটি হলো পরাগধানী, যা একটি আদর্শ ফুলের পুংস্তবকের অংশ। নিচে পুংস্তবকের ব্যাখ্যা দেওয়া হলো— 

পুংস্তবক ফুলের তৃতীয় স্তবক এবং একটি অত্যাবশ্যকীয় অংশ। এই স্তবকের প্রতিটি অংশকে পুংকেশর বলে। একটি পুংস্তবকে এক বা একাধিক পুংকেশর থাকতে পারে। পুংকেশরের দণ্ডের মতো অংশকে পুংদণ্ড এবং শীর্ষের থলির মতো অংশকে পরাগধানী বা পরাগরেণু থলি বলা হয়। 

পরাগধানী ও পুংদণ্ড সংযোগকারী অংশই হলো যোজনী। পরাগধানীর মধ্যে পরাগরেণু উৎপন্ন হয়। এই পরাগরেণু অঙ্কুরিত হয়ে পরাগনালিকা গঠন করে এবং এই নালিকায় পুং জননকোষ উৎপন্ন হয়। পুং জননকোষ সরাসরি জনন কাজে অংশ গ্রহণ করে। 

কখনো পুংস্তবকের পুংদণ্ডগুলো পরস্পরের সাথে সংযুক্ত হতে পারে। আবার পরাগথলিগুলোও কখনো পরস্পরের সাথে যুক্ত থাকে।

. উদ্দীপকের চিত্রটি একটি আদর্শ ফুলের চিত্র যার A, B ও C চিহ্নিত অংশগুলো হলো যথাক্রমে গর্ভমুণ্ড, দলমণ্ডল বা পাপড়ি এবং গর্ভাশয়। নিচে এদের গুরুত্ব বিশ্লেষণ করা হলো-

স্ত্রীস্তবকের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো গর্ভমুণ্ড। গর্ভমুণ্ড দ্বারা পরাগরেণু গৃহীত হয়। পরবর্তীতে গর্ভদণ্ডের ভিতর দিয়ে পুং জননকোষ গর্ভাশয়ে স্থানান্তরিত হয়। এভাবে এটি জননে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফুলের বাইরের দিকের দ্বিতীয় স্তবকটি হলো পাঁপড়ি বা দলমণ্ডল। এটি ফুলের ন্যান্য অংশগুলোকে রোদ বৃষ্টি ও বাহ্যিক আঘাত হতে রক্ষা করে। 

উজ্জ্বল র কারণে কীটপতঙ্গ আকৃষ্ট হয়ে ফুলের পরাগায়নে সহায়তা করে।উদ্ভিদের বংশবিস্তারে গর্ভাশয়ের ভূমিকা অনস্বীকার্য। গর্ভাশয়ই মূলত স্ত্রীগ্যামেটোফাইটের উৎপত্তিস্থল। 

এছাড়াও পরাগনালিকার মাধ্যমে গর্ভাশয়ে পুং জননকোষ স্ত্রী জননকোষের সাথে মিলিত হয়ে নিষেক প্রক্রিয়া শুরু করে। নিষেক প্রক্রিয়া শেষ হলে গর্ভাশয় ফলে ও ডিম্বকগুলো বীজে পরিণত হয় যা পরবর্তীতে উদ্ভিদের বংশবৃদ্ধিতে সহায়তা করে ।

অর্থাৎ উদ্ভিদের বংশবিস্তারে গর্ভমুণ্ড, দলমণ্ডল ও গর্ভাশয়ের ভূমিকা অপরিসীম ।

আর্টিকেলের শেষকথাঃ উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন

আমরা এতক্ষন জেনে নিলাম উদ্ভিদের জন্য ফুল প্রয়োজন কেন যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ