স্পেনে ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ কি ছিল | ফকিহ বিদ্রোহ কেন ব্যর্থ হয়েছিল

স্পেনে ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ কি ছিল | ফকিহ বিদ্রোহ কেন ব্যর্থ হয়েছিল - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনে ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ কি ছিল | ফকিহ বিদ্রোহ কেন ব্যর্থ হয়েছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনে ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ কি ছিল | ফকিহ বিদ্রোহ কেন ব্যর্থ হয়েছিল ।

স্পেনে ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ কি ছিল  ফকিহ বিদ্রোহ কেন ব্যর্থ হয়েছিল
স্পেনে ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ কি ছিল | ফকিহ বিদ্রোহ কেন ব্যর্থ হয়েছিল

স্পেনে ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ কি ছিল | ফকিহ বিদ্রোহ কেন ব্যর্থ হয়েছিল

উত্তর : ভূমিকা : স্পেনের ইতিহাসে আমির হাকামের সময়ে ফকিহ বিদ্রোহ একটি তাৎপর্যপূর্ণ ঘটনা। ফকিহগণ নওমুসলিমদের সাথে সমর্থন নিয়ে আমিরের সাথে ষড়যন্ত্র করে। আমির ষড়যন্ত্রের খবর পেয়ে তাদের আন্দোলনকে স্তিমিত করে দেয়। হাকামের কঠোর, নির্মম ও নিষ্ঠুর প্রতিশোধের ফলে শত শত ফকিহ ও হাজার হাজার নওমুসলিমদের প্রাণের বিনিময়ে আন্দোলন দমিত হয় ।

→ ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ : আমির হাকামের সময়ে ফকিহগণ যে আন্দোলন করে তা পরিণামে ব্যর্থতায় পর্যবসিত হয়। ফকিহগণের এই ব্যর্থতার অনেক কারণ ছিল । নিম্নে কারণগুলো আলোচনা করা হলো :

১. মুহাম্মদ বিন কাশিমের বিশ্বাসঘাতকতা : আমিরের কার্যকলাপে অতিষ্ঠ হয়ে ফকিহরা আব্দুর রহমানের বংশধর জনৈক ইবনে ইলশমাশ নামধারী মুহাম্মদ বিন কাসেমকে কর্ডোভার সিংহাসনে বসানোর সিদ্ধান্ত নেয় । মুহাম্মদ বিন কাশিম আমিরের বিরুদ্ধে ষড়যন্ত্রের পরিণতি কত ভয়াবহ হতে পারে তা তার জানা ছিল, তাই তিনি এই ষড়যন্ত্রে যোগ না দিয়ে আমির আল হাকামের কাছে ফাঁস করে দেয়। আমির ষড়যন্ত্রের কথা আগাম জানতে পেরে প্রয়োজনীয় কৌশলে ব্যবস্থা নেয়ার সুযোগ পায় যা তাদের ব্যর্থতার একটি উল্লেখযোগ্য কারণ ।

২. সামরিক ঐক্যহীনতা : এ আন্দোলনের পিছনে ফকিহগণ ও নওমুসলিমদের অগ্রণী ভূমিকা ছিল। কিন্তু তার কেহই সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত ছিলেন না বা তাদের মধ্যে সমন্বিত কোনো আক্রমণ পরিচালনা বা পরিকল্পনার অভাব ছিল। ফলে রাজকীয় প্রশিক্ষণপ্রাপ্ত বাহিনীর কাছে তাদের পরাজয় ঘঠে।

৩. আররাবেল দেল সুরের অগ্নি সংযোগ : আমিরের পূর্ব পরিকল্পনা মোতাবেক দুই ভাগে বিভক্ত সৈন্য দুই দিক থেকে আক্রমণ পরিচালনা করে। এক ভাগ আররাবেল দেল সুরে গিয়ে ঘরবাড়িতে অগ্নি সংযোগ করে। ফলে আন্দোলনকারীরা নিজের পরিবারের সদস্যদের রক্ষার জন্য নিজ বাড়ীর দিকে অগ্রসর হতে থাকে । ফলে প্রাসাদের কাছের বিদ্রোহ ছত্র ভঙ্গ হয়।

৪. গণহত্যার শিকার : কর্ডোভার ছয়জন বিশেষ প্রতিপত্তিশালী। সম্ভ্রান্ত বংশীয় নেতাসহ প্রায় ৭২ জন ফিকাহ শাস্ত্রবিদ ও অভিজাত ব্যক্তি নিহত হয়েছিল। মাটির দিকে মাথা ঝুলিয়ে দিয়ে এসব নেতাদের হত্যা করা হয়। ইয়াহিয়া বিন ইয়াহিয়া এবং ইসাবিন দিনার টলেডোতে আত্মগোপন করেন। ফকিহদের এই গণহত্যার জন্য সাধারণ মানুষ আন্দোলন থেকে পিছু হটে।

৫. আররাবেল দেল সুরে উচ্ছেদ : আমিরের নির্দেশে আররাবেল দেল সুরের আট হাজার পরিবার মাত্র তিন দিনে সময় দিয়ে উচ্ছেদ করা হয়। তাদের ৮ হাজার মরক্কোর ফেজ শহরে এবং ১৫ হাজার পরিবার ক্রীট এ নির্বাসিত হয়। তারা উদ্যানবিদ, কারিগর ওনির্মাতা হওয়ায় স্থানীয় অধিবাসীগণ কর্তৃক সাদরে গৃহীত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের ইতিহাসে হাকামের সময় ফকিহ আন্দোলন একটি উল্লেখযোগ্য অধ্যায়। হাকামের সাথে ফকিহদের সম্পর্কের অবনতির পরিণতিই হলো এই আন্দোলন। 

হাকামের কঠোর, নির্মম ও নিষ্ঠুরভাবে অনেক ফকিহ হত্যা করেন এবং ধ্বংসপ্রাপ্ত হয় তাদের ঘরবাড়ি এবং শেষ পরিণতি হয় তাদের উচ্ছেদ ও নির্বাসন। অবশ্য শেষ জীবনে হাকাম ধর্মবেত্তাদের প্রতি কিছুটা সদয় হন।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনে ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ কি ছিল | ফকিহ বিদ্রোহ কেন ব্যর্থ হয়েছিল

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনে ফকিহ বিদ্রোহের ব্যর্থতার কারণ কি ছিল | ফকিহ বিদ্রোহ কেন ব্যর্থ হয়েছিল । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ