ইয়াহিয়া ইবনে ইয়াহিয়ার পরিচয় দাও | ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া কে ছিলেন

ইয়াহিয়া ইবনে ইয়াহিয়ার পরিচয় দাও | ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া কে ছিলেন - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইয়াহিয়া ইবনে ইয়াহিয়ার পরিচয় দাও | ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইয়াহিয়া ইবনে ইয়াহিয়ার পরিচয় দাও | ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া কে ছিলেন ।

ইয়াহিয়া ইবনে ইয়াহিয়ার পরিচয় দাও  ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া কে ছিলেন
ইয়াহিয়া ইবনে ইয়াহিয়ার পরিচয় দাও  ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া কে ছিলেন

ইয়াহিয়া ইবনে ইয়াহিয়ার পরিচয় দাও | ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া কে ছিলেন

উত্তর : ভূমিকা : স্পেনের আমির দ্বিতীয় আব্দুর রহমানের রাজত্বকালে যে চারজন ব্যক্তি স্পেনের রাজনীতি ও সমাজনীতির উপর বিশেষ প্রভাববিস্তার করেছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন শ্রেষ্ঠ ধর্মতত্ত্ববিদ ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া । তিনি মালিক বিন আনাসের ছাত্র ছিলেন এবং স্পেনে মালিকী মতবাদ প্রচলনে বিশেষ ভূমিকা পালন করেন ।

→ ইয়াহিয়া বিন ইয়াহিয়া : ধর্মবেত্তা, ফকিহ শ্রেষ্ঠ আবু মুহাম্মদ ইয়াহিয়া বিন ইয়াহিয়া মাসমুদ উপজাতিভুক্ত এবং বাগদাদের প্রখ্যাত ইমাম মালিকের সর্বশ্রেষ্ঠ ছাত্র ছিলেন। তিনি আমির হিশামের রাজত্বকালে মদিনায় ইমাম মালিক বিন আনাসের শিষ্যত্ব গ্রহণ করেন। 

তার পাণ্ডিত্য ও স্পেনে বিশেষ খ্যাতি লাভ করেন। তার উদ্যোগেই আন্দালুসে মালিকী মতবাদ প্রবর্তিত হয়। সেখানে এ মতবাদ এমন দৃঢ়রূপে প্রতিষ্ঠিত হয়েছিল যে, সেখানের লোকেরা বলতে অভ্যস্ত হয়েছিল “আল্লাহর গ্রন্থ (আল-কোরআন) এবং মালিকের মুয়াত্তা ছাড়া আর কিছু জানি না ।”

আমির হিশাম তাকে অনেক সম্মান ও শ্রদ্ধা করতেন। রাজ্য শাসনের ব্যাপারে তার পরামর্শ নিতেন। কিন্তু আমির হাকাম তাকে যথোপযুক্ত সম্মান না দেওয়ায় জনগণ আমিরের প্রতি ক্ষিপ্ত হয়ে উঠে। ইয়াহিয়াও আমিরের প্রতি কয়েকবার সংগ্রাম করেন। 

আমির হাকামের পুত্র দ্বিতীয় আব্দুর রহমান সিংহাসনে আরোহণ করে তাকে যথেষ্ট সম্মান | প্রদর্শন করেন । আমিরের উপর তার প্রভাব এতো বেশি ছিল যে, জনগণ | কোনো ফরিয়াদ তার মাধ্যমে করলে আমির তা মঞ্জুর করতেন। ইয়াহিয়া দরবারের কোনো উচ্চ পদ গ্রহণ করেননি। 

কিন্তু তার পরামর্শ মতে আমির দ্বিতীয় আব্দুর রহমান রাজ্য শাসন করতেন। ঐতিহাসিক লেনপুল বলেন, “শাস্ত্রজ্ঞ ও ফকিহ ইয়াহিয়া নতুন আমিরের মনের ওপরনিরঙ্কুশ আসন প্রতিষ্ঠা করেন।” মালিক ইবনে আনাস ইয়াহিয়া বিন ইয়াহিয়াকে স্পেনের সর্বাপেক্ষা জ্ঞানী ব্যক্তি বলে অভিহিত করেছেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আমির দ্বিতীয় আব্দুর রহমানের শাসনামলে এই ধর্মতত্ত্ববিদ স্পেনের শাসনকার্যে ব্যাপক প্রভাব বিস্তার করতে সক্ষম হন। এ মহান জ্ঞানতাপস ৮৪৮ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন। তিনি তার জ্ঞান দিয়ে আমির দ্বিতীয় আব্দুর রহমানের উপর যথেষ্ট প্রভাববিস্তার করতে সক্ষম হন।

আর্টিকেলের শেষকথাঃ ইয়াহিয়া ইবনে ইয়াহিয়ার পরিচয় দাও | ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম ইয়াহিয়া ইবনে ইয়াহিয়ার পরিচয় দাও | ইয়াহিয়া ইবনে ইয়াহিয়া কে ছিলেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ