বাল্যবিবাহ বলতে কি বুঝায়

বাল্যবিবাহ বলতে কি বুঝায় - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাল্যবিবাহ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাল্যবিবাহ বলতে কি বুঝায় । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

বাল্যবিবাহ বলতে কি বুঝায়
বাল্যবিবাহ বলতে কি বুঝায়

বাল্যবিবাহ বলতে কি বুঝায়

  • নারী নির্যাতনে বাল্যবিবাহ সম্পর্কে আলোচনা কর
  • নারী নির্যাতনে বাল্যবিবাহ সম্পর্কে বর্ণনা কর।
  • নারী নির্যাতনে বাল্যবিবাহ সম্পর্কে সংক্ষেপে উল্লেখ কর

উত্তর : ভূমিকা : সৃষ্টির অনাদিকাল থেকেই নারীরা পুরুষদের দ্বারা বিভিন্নভাবে অত্যাচার নির্যাতনের শিকার হয়ে আসছে। সব সভ্যতাই নারীদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে গণ্য করেছে। ফলে নারীরা শারীরিক ও মানসিকভাবে নির্যাতিত হয়ে আসছে। 

আর বর্তমান সময়ে নারী নির্যাতনের যতগুলো ধরন আছে তার মধ্যে বাল্যবিবাহ হলো একটি । নিচে প্রশ্নালোকে নারী নির্যাতনে বাল্যবিবাহ সম্পর্কে আলোকপাত করা হলো :

→ নারী নির্যাতনে বাল্যবিবাহ : আমাদের সমাজ ব্যবস্থা পুরুষতান্ত্রিক। ফলে এখানে সর্বত্র পুরুষের কথাই আইন, তার ইচ্ছা নারীর জন্য অবশ্য পালনীয়। তাই পুরুষরা নারীদের নিজেদের অধীনস্থ করে রাখার জন্য বিভিন্নভাবে অত্যাচার নির্যাতন করে থাকে । 

বাংলাদেশে নারী নির্যাতনের একটা বড় উদাহরণ হলো বাল্যবিবাহ। আমাদের অর্থনীতি কৃষিভিত্তিক হওয়ায় এখানে নারীর তুলনায় ছেলে সন্তানের চাহিদা বেশি। ফলে এখানে মেয়ে সন্তানের জন্মকে তেমন স্বাগত জানানো হয়না। 

ফলে মেয়েরা পিতামাতার কাছে বোঝা হয়ে থাকে। তাই পিতা-মাতা যত তাড়াতাড়ি সম্ভব এই মেয়েদের পাত্রস্থ করা শ্রেয় মনে করে। কারণ নারীদের সামাজিক নিরাপত্তাহীনতা, অনুৎপাদনশীলতা, রক্ষণশীল সমাজ ব্যবস্থা, ধর্মীয় নেতাদের অপব্যাখ্যা ইত্যাদি কারণে পিতা-মাতা মেয়ে সন্তানকে অপরিণত বয়সেই বিয়ে দিয়ে দেন। 

BDHS সহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিবেদন অনুসারে দেখা যায় বাংলাদেশে নারীদের বিয়ের গড় বয়স ১৩-১৪ এর মধ্যে। এমনি ১৬-১৭ বছরের মধ্যে অনেক নারী ইচ্ছার বিরুদ্ধে সন্তান ধারণ করেন। 

ফলে অল্প বয়সে বিয়ে, স্বামী সহবাস ও সন্তান ধারণের ফলে তারা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়েন। অল্প বয়সে তাদের স্বাস্থ্য ভেঙে যায় এবং অনেক সময় সন্তান জন্মদানের সময় তারা মারাও যান। তাই আমাদের উচিত বাল্য বিবাহের অভিযোগ থেকে নারীদের মুক্তিদানের জন্য বৃহত্তর সামাজিক আন্দোলন গড়ে তোলা ।

উপসংহার : পরিশেষে বলা যায়, আমাদের কৃষিভিত্তিক রক্ষণশীল সমাজ ব্যবস্থার কারণে এখানে নারীদের সমাজের পরিবর্তে বোঝা হিসেবে গণ্য করা হয়। যার ফলে পিতা-মাতা অপরিণত বয়সে তার মেয়ে সন্তানকে পাত্রস্থ করে হাফ ছেড়ে বাঁচতে চান, যা নারীদের শারীরিক মানসিক বিপর্যয়ের মুখোমুখি করে।

আর্টিকেলের শেষকথাঃ বাল্যবিবাহ বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম বাল্যবিবাহ বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ