নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে আলোচনা কর

নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে আলোচনা কর - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে আলোচনা কর
নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে আলোচনা কর

নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে আলোচনা কর

  • নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে বর্ণনা কর
  • নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে উল্লেখ কর

উত্তর : ভূমিকা : নারী ও পুরুষ একটি সমাজ ও দেশের দুটি সমান গুরুত্বপূর্ণ অংশ। এর কোনটি অন্যটির চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়, বরং এর একটি অন্যটির পরিপূরক। কিন্তু সৃষ্টির অনাদিকাল থেকে আমাদের সমাজ ব্যবস্থায় পিতৃতন্ত্র প্রতিষ্ঠিত থাকায় এখানে নারীরা বিভিন্নভাবে পুরুষদের দ্বারা নির্যাতন ও নিপীড়নের শিকার হচ্ছে ।

নিচে প্রশ্নালোকে নারীর শারীরিক নির্যাতন সম্পর্কে আলোচনা করা হলো :

→ নারীর শারীরিক নির্যাতন : সমাজের একটা গুরুত্বপূর্ণ অংশ হওয়া সত্ত্বেও নারীরা আমাদের সমাজে নিজেদের উপযুক্ত সম্মান ও মর্যাদা পাচ্ছে না। পদে পদে নারীরা লাঞ্ছিত ও বঞ্চিত হচ্ছে। আর নির্যাতনে সূচনা হচ্ছে পরিবার থেকে। 

পিতার পরিবারে যেমন নারীরা অবাঞ্ছিত ছিল। তেমনি স্বামীর পরিবারেও তারা নানা শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে। সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে নারীর উপর নির্যাতনের প্রায় ৩৮%-ই হচ্ছে সরাসরি শারীরিক নির্যাতন সামান্য কারণে নারীরা তার স্বামী কর্তৃক কিল, চড়, থাপ্পড়, আগুনে ঝলসে দেয়াসহ নানা শারীরিক নির্যাতনের শিকার হচ্ছে। 

সাম্প্রতিক সময়ে এই নির্যাতনের মাত্রা আরো বহুগুণ বৃদ্ধি পেয়েছে। পত্র-পত্রিকা খুললেই অসংখ্য নারী নির্যাতনের ঘটনা চোখে পড়ে। স্বামী, শাশুড়ি, দেবর, ননদ, ভাশুরসহ পরিবারের সবার শারীরিক-মানসিক নির্যাতনের শিকার হচ্ছে আমাদের নিরীহ নারী সমাজ। 

আমাদের পারিবারিক মূল্যবোধ, রক্ষণশীল সমাজ ব্যবস্থা, ধর্মীয় অপব্যাখ্যা ইত্যাদি কারণেও নারীরা এই নির্যাতনের কোন সুবিচার না পেয়ে নীরবে মুখ বুজে সহ্য করে যাচ্ছে এই সকল নির্যাতন । তাই নারীর উপর শারীরিক নির্যাতন প্রতিরোধকালে প্রয়োজন একটা গণ সামাজিক আন্দোলন ।

উপসংহার : পরিশেষে বলা যায়, আমাদের পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা, রক্ষণশীল, পরিবারপ্রথা ও ধর্মীয় অপব্যাখ্যার সুযোগ নিয়ে পুরুষরা নারীদের উপর নির্বিচারে শারীরিক ও মানসিক নির্যাতন চালাচ্ছে, কিন্তু পারিবারিক মূল্যবোধ রক্ষায় নারীরা যুগের পর যুগ ধরে এই জুলুম নির্যাতন নীরবে নিভৃতে সহ্য করে যাচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নারীর শারীরিক নির্যাতন সংক্ষেপে আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ