বানু হাম্মাদ বংশের উত্থান সংক্ষেপে আলোচনা কর

বানু হাম্মাদ বংশের উত্থান সংক্ষেপে আলোচনা কর - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বানু হাম্মাদ বংশের উত্থান সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বানু হাম্মাদ বংশের উত্থান সংক্ষেপে আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

বানু হাম্মাদ বংশের উত্থান সংক্ষেপে আলোচনা কর
বানু হাম্মাদ বংশের উত্থান সংক্ষেপে আলোচনা কর

বানু হাম্মাদ বংশের উত্থান সংক্ষেপে আলোচনা কর

  • বানু হাম্মুদ বংশের উত্থান সম্পর্কে লিখ
  • বানু হাম্মুদ বংশের উত্থান সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : স্পেনে দীর্ঘকাল উমাইয়াদের শাসনের পর তাদের পতনকালে স্পেনের বিভিন্ন অঞ্চলে যে সকল স্বাধীন রাজ্যের উত্থান ঘটে তাদের মধ্যে মালাগা ও আলজিসিরাসের বানু হাম্মুদ রাজবংশের শাসনকাল স্পেনের ইতিহাসে অধিকতর আলোচিত ঘটনা। 

বানু হাম্মুদ বংশ এক নাটকীয়ভাবে স্পেনের রাজনৈতিক মঞ্চে আবির্ভূত হয়ে আবার দ্রুত তাদের পতন ঘটে। বানু হাম্মুদ রাজবংশ ১০১০-১০৫৭ খ্রিস্টাব্দ পর্যন্ত দীর্ঘ ৪৭ বছর মালাগা ও আলজিসিরাসে শাসনকরে স্পেনের ইতিহাসে এক ভিন্ন অধ্যায়ের সৃষ্টি করেন ।

→ বানু হাম্মুদ বংশের পরিচয় ও উত্থানঃ বানু হাম্মুদগণ ছিলেন মৌরতানিয়ার ইদ্রিসী বংশোদ্ভূত। তারা নিজেদেরকে বার্বার বলে দাবি করলেও মূলত তারা ছিল আরব। শায়েখ হাম্মুদ, বিন মায়মুন, বিন আহম্মদ, বিন আলী, বিন উবায়দুল্লাহ বিন উমর ও বিন ইদ্রিসের দুই পুত্র হাজীব আল মনসুরের সময় আফ্রিকা হতে কর্ডোভায় আশ্রয় গ্রহণ করেন এবং সামরিক অফিসার হিসাবে চাকরিতে যোগদান করেন। 

পরবর্তীকালে সুলায়মান আল মুস্তাইনের খিলাফতকালে বড় ভাই আল কাসিম আলজেসিরার গভর্নর এবং ছোট ভাই আলী তাঞ্জিয়ার ও সিউটার গভর্নর পদে নিযুক্ত হন। 

আলী মালাগা অধিকার করেন। তিনি অপদার্থ উমাইয়া শাসক সুলাইমান আল মুস্তাইনকে ১০১৫ খ্রিস্টাব্দে পরাজিত করে কর্ডোভা দখল করেন। তিনি “আমিরুল মুমিনীন” খেতাব ধারণ করেন। 

পরবর্তীকালে তিনি তার দাস কর্তৃক নিহত হলে ১০১৮ খ্রিস্টাব্দে মার্চ মাসে তার জ্যেষ্ঠ ভ্রাতা আল কাসিম তার স্থলাভিষিক্ত হন। সুবিচার ও বুদ্ধিমান কাসিম শান্তি প্রতিষ্ঠার পর আবিসিনিয়ান স্লাভ ও আসওয়াদী স্লাভদের সমন্বয়ে সেনাবাহিনী গড়ে তোলেন। এর ফলে আরব ও বার্বারগণ অসন্তুষ্ট হয়ে ইয়াহিয়া ইবনে আলীর সাথে যোগদান করে। 

কাসিম তার ভ্রাতুষ্পুত্র ইয়াহিয়া ইবনে আলী কর্তৃক ১০২১ খ্রিস্টাব্দে সিংহাসনচ্যুত হন। তিনি মালাগার সিংহাসন পুনর্দখল করেন এবং প্রায় সাত বছর রাজত্ব করেন। এভাবে বানু হাম্মুদ বংশের উত্থান ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের ইতিহাসে যে সকল ক্ষুদ্র ক্ষুদ্র রাজবংশ বিভিন্ন শহরে তাদের রাজত্ব কায়েম করেছিল তাদের মধ্যে বানু হাম্মুদ বংশের শাসনকাল যথেষ্ট গুরুত্বপূর্ণ। এই সময় মালাগা স্পেনের মধ্যে বিখ্যাত ব্যবসা কেন্দ্ররূপে পরিগণিত হয় । 

দারুল সানা নামে এর একটি জাহাজ নির্মাণ কেন্দ্র ছিল। মালাগার প্রধান মসজিদকে পরবর্তীকালে খ্রিস্টান কর্তৃক গির্জায় পরিবর্তিত করা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ বানু হাম্মাদ বংশের উত্থান সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম বানু হাম্মাদ বংশের উত্থান সংক্ষেপে আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ