ধর্মান্ধ আন্দোলনের ফলাফল আলোচনা কর

ধর্মান্ধ আন্দোলনের ফলাফল আলোচনা কর  - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ধর্মান্ধ আন্দোলনের ফলাফল আলোচনা কর  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ধর্মান্ধ আন্দোলনের ফলাফল আলোচনা কর  । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

ধর্মান্ধ আন্দোলনের ফলাফল আলোচনা কর
ধর্মান্ধ আন্দোলনের ফলাফল আলোচনা কর

ধর্মান্ধ আন্দোলনের ফলাফল আলোচনা কর 

ধর্মান্ধ আন্দোলনের ফলাফল বর্ণনা কর ৷

উত্তর : ভূমিকা : স্পেনে মুসলিম শাসনের স্বর্ণযুগে শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ধর্মীয়, অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক স্বাধীনতায় খ্রিস্টানদের সাহসিকতা ও সচেতনতা বৃদ্ধি পায় । 

ফলে দ্বিতীয় আব্দুর রহমানের শাসনের শেষের দিকে ধর্মতত্ত্ববিদ ইউলোজিয়সের নেতৃত্বে একদল চরমপন্থি গোড়া খ্রিস্টান, ইসলাম ও আরবীয় সংস্কৃতির বিরুদ্ধে যে আন্দোলন শুরু করে তা ইতিহাসে ধর্মান্ধ আন্দোলন নামে খ্যাত ।

→ ধর্মান্ধ আন্দোলনের ফলাফল : প্রখ্যাত ঐতিহাসিক লেনপুলও আন্দোলনের উপর আলোকপাত করতে গিয়ে যথার্থই বলেন, “খ্রিস্টান ধর্মান্ধগণ ভুল পথে পরিচালিত হয়ে কোনো মহৎ উদ্দেশ্য ছাড়াই আত্মোৎসর্গ করেছিল। তাদের স্বেচ্ছায় আত্মাহুতি দানের প্রবণতা যেমন প্রশংসনীয়, তেমনি এই ঘটনা তাদের নির্বুদ্ধিতা ও হীনম্মন্যতার পরিচায়ক।”

১. ধর্মীয় বিদ্বেষের সৃষ্টি : এ আন্দোলনের ফলে খ্রিস্টান ও মুসলমানদের মধ্যে হিংসা, বিদ্বেষ ও রেষারেষির সূত্রপাত হয় যা আর কোনোকালেই প্রশমিত হয়নি ।

২. জাতীয় চেতনার উন্মেষ : ধর্মান্ধ আন্দোলনের ফলে স্পেনে খ্রিস্টানদের মধ্যে জাতীয় চেতনার উন্মেষ ঘটে। তারা মুসলিম শাসক, শাসন ও ধর্মকে স্পেনের ভূমি হতে বিতাড়িত করার ঐক্যবদ্ধ সংগ্রামে লিপ্ত হয় ।

৩. খ্রিস্টানরা দ্বিধাবিভক্ত : এ আন্দোলনের ফলে স্পেনের খ্রিস্টান সমাজ দ্বিধাবিভক্ত হয়ে পড়ে। স্বগোত্রীয় খ্রিস্টান মোজারাবদেরকে তারা সন্দেহের দৃষ্টিতে দেখতে থাকে, অন্যদিকে মুসলমানরাও তাদেরক. বিশ্বাসঘাতক বলে সন্দেহ করতে থাকে। 

এ রকমের রোষানল থেকে মুক্ত হওয়ার জন্য তারা পূর্ণভাবে ইসলাম গ্রহণ করতে থাকে। এ সামাজিক ও ধর্মীয় উত্তেজনায় টলেডো, বেদাজোস, জেয়োস্কা প্রভৃতি স্থানে খ্রিস্টানরা বিদ্রোহ করে ।

৪. মুসলমানদের চূড়ান্ত পতনের ইঙ্গিত : খ্রিস্টানদের কঠোর হস্তে দমন ইসলাম ও খ্রিস্টানদের মধ্যে যুদ্ধাংদেহী মনোভাবের সৃষ্টি হয় যা পরবর্তীতে বিরাট রূপ নিয়ে বিশাল মহীরুরূপে পরিণত হয়। ধর্মান্ধ আন্দোলনের ফলে খ্রিস্টানরা মুসলমানদের সাথে অসহযোগিতামূলক নীতি গ্রহণ নীতি গ্রহণ করে। 

যা ফলশ্রুতিতে মুসলমানদের স্পেনভূমি হতে বিতাড়িত হতে হয়। ভবিষ্যতে খ্রিস্টানরাই জয় লাভ করে। কাজেই এ আন্দোলনকে স্পেন হতে মূরদের বিতাড়নের প্রাথমিক মহড়ারূপে আখ্যায়িত করা চলে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ধর্মান্ধ আন্দোলনের পিছনে সক্রিয় কোন কারণ ছিল না তবুও ইহা বিরাট আকার ধারণ করে। দ্বিতীয়ত খ্রিস্টানরা কখনই মুসলমানদেরকে সুদৃষ্টিতে দেখেনি। তারা সবসময়ই চেয়েছে মুসলমানদেরকে তাদের কলোনি বা আধিপত্য ধরে রাখতে। 

যাহোক, মুসলমানরা উহাকে কঠোর হস্তে দমন না করলে হয়তো বা তাদেরকে স্পেন ভূমি হতে বিতাড়িত হতে হতো না। তাই বলা যায়, এখানে খ্রিস্টান ফলাফল ছিল সুদূরপ্রসারী।

আর্টিকেলের শেষকথাঃ ধর্মান্ধ আন্দোলনের ফলাফল আলোচনা কর 

আমরা এতক্ষন জেনে নিলাম ধর্মান্ধ আন্দোলনের ফলাফল আলোচনা কর  । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ