ওমর বিন হাফসুন কে ছিলেন | ওমর বিন হাফসুনের পরিচয় দাও

ওমর বিন হাফসুন কে ছিলেন | ওমর বিন হাফসুনের পরিচয় দাও - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ওমর বিন হাফসুন কে ছিলেন | ওমর বিন হাফসুনের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ওমর বিন হাফসুন কে ছিলেন | ওমর বিন হাফসুনের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

উত্তর : ভূমিকা : মধ্যযুগীয় স্পেনের ইতিহাসে ওমর বিন হাফসুন নানা কারণে খ্যাতি অর্জন করেন। তাকে একদিকে যেমন একজন ধর্মদ্রোহী বলে আখ্যা দেওয়া হয়, অন্যদিকে তেমনি একজন জাতীয়তাবাদী নেতা বলেও চিহ্নিত করা হয়। প্রকৃতপক্ষে তিনি ছিলেন তৎকালীন স্পেনের একজন বিতর্কিত জাতীয় নেতা। 

উমাইয়া শাসিত স্পেনের পঞ্চম আমির প্রথম মুহাম্মদ বিন আব্দুর রহমানের আমলে তার নাটকীয় আবির্ভাব হয়। স্পেনের ইতিহাসে তিনি তিনজন আমির ও একজন খলিফার সাথে সর্বদা সংঘর্ষে লিপ্ত ছিলেন। 

তবে তার ধূর্তামি, কপটতা, বিশ্বাসঘাতকতা, স্বার্থপরতা ও দস্যুবৃত্তি তার বীরত্বের অহমিকাকে ম্লান করে দেয়; তবুও একজন সফল নেতার যাবতীয় গুণাবলি তার মধ্যে বিদ্যমান ছিল ।

→ ওমর বিন হাফসুনের পরিচয় : ওমর বিন হাফসুন ৮৬০ খ্রিস্টাব্দে রোন্ডার নিকটবর্তী ইজনেট নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতা হাবস বিন ওমর বিন জাফর আল ইসলামী ছিলেন ভিজি গথিক খ্রিস্টান জাতি। তিনি আল হাকামের * শাসনামলে খ্রিস্টধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং নর ‘হাফসুন' নামে পরিচিত হন। তার পুত্র ওমর অসৎ চরিত্রের তার লোক ছিলেন। 

একদিন তিনি একজন উচ্চপদস্থ রাজকর্মচারীকে চার হত্যা করে পিতাকে নিয়ে বোবাস্ট্র পাহাড়ের পাদদেশে ‘ছেড়া নিয়া বি রোন্ডা' নামক স্থানে পালিয়ে যান। কিন্তু ওমর তার খারাপ কাজ ছাড়তে অসম্মতি জানালে ঐ প্রদেশের গভর্নর তার বিরুদ্ধে হুলিয়া জারি করলে তিনি উত্তর আফ্রিকায় পালিয়ে যান। 

সেখানে তিনি দর্জিতে কর্মরত অবস্থায় এক বৃদ্ধ তাকে উৎসাহ ও প্রেরণা দিলে তিনি পুনরায় ৮৮০ সালে স্পেনে প্রত্যাবর্তন করে ত চাচা মুজাহিরের সহায়তায় বোবাস্ট্রের কাস্পিলন নামে একটি দুর্গে আশ্রয় নেন। 

সেখানে চল্লিশ জন ডাকাতের সাথে একাত্মতা ঘোষণা করে দস্যুবৃত্তি অবলম্বন করেন। এ সময় খ্রিস্টান ও নব মুসলিমগণ তার সাথে মিলিত হয়ে একটি শক্তিশালী বাহিনী গঠন করে লুণ্ঠন ও স্পেনের বিরুদ্ধে ষড়যন্ত্র করে যা স্পেনের জনগণের মধ্যে ভীতির সঞ্চার করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ওমর বিন হাফসুনের উত্থান ও পতন স্পেনের ইতিহাসে একটি চাঞ্চল্যকর ও চমকপ্রদ ঘটনা। ক্রমাগত ত্রিশবছর ধরে তিনি তিনজন আমির এবং একজন খলিফার সাথে শক্তি পরীক্ষায় অবতীর্ণ হয়ে বীরত্বের পরিচয় দেন। 

তবে তার ধূর্তামি, কপটতা, বিশ্বাসঘাতকতা, স্বার্থপরতা ও দস্যুবৃত্তি তার বীরত্বের অহমিকাকে ম্লান করে দেয়; তবুও একজন সফল নেতার যাবতীয় গুণাবলি তার মধ্যে বিদ্যমান ছিল। তিনি ছিলেন একজন প্রতিভাবান সংগঠক ও সমরকুশলী নেতা।

আর্টিকেলের শেষকথাঃ ওমর বিন হাফসুন কে ছিলেন | ওমর বিন হাফসুনের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম ওমর বিন হাফসুন কে ছিলেন | ওমর বিন হাফসুনের পরিচয় দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ