গ্রানাডার বানুজিরি বংশের পরিচয় দাও

গ্রানাডার বানুজিরি বংশের পরিচয় দাও - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গ্রানাডার বানুজিরি বংশের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গ্রানাডার বানুজিরি বংশের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

গ্রানাডার বানুজিরি বংশের পরিচয় দাও
গ্রানাডার বানুজিরি বংশের পরিচয় দাও

গ্রানাডার বানুজিরি বংশের পরিচয় দাও

গ্রানাডার বানুজিরি বংশ সম্পর্কে যা জান লিখ

উত্তর : ভূমিকা : স্পেনে মুসলিম শাসনের পরন্তবেলায় যে সকল প্রাদেশিক শহরে স্বাধীন রাজত্ব কায়েম হয় তার মধ্যে গ্রানাডার বানুজিরি রাজবংশ অন্যতম। জাওবি বিন জিরি কর্তৃক ১০১২ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত রাজ্যটি দীর্ঘ ৮০ বছর রাজত্ব করে ১০৯০ খ্রিস্টাব্দে মুরাবিতদের দ্বারা পতন হয়। 

এ সময়ে গ্রানাডার জিরি বংশে কয়েকজন যোগ্য শাসকের আবির্ভাব ঘটে। তাদের বাদিস ছিলেন অন্যতম। বানুজিরি বংশ গ্রানাডাকে মনোরম করে এর সৌন্দর্য বহুগুণ বৃদ্ধি করেন।

→ বানুজিরি রাজবংশের পরিচয় : গ্রানাডার বাজিরি রাজবংশের প্রতিষ্ঠাতা ছিলেন জাওবি বিন জিরি নামে জনৈক বার্বার নেতা। এই রাজবংশ ১০১২ খ্রিস্টাব্দ হতে মুরাবিতদের দ্বারা অধিকৃত হওয়া পর্যন্ত প্রায় ৮০ বছর স্বাধীনভাবে গ্রানাডা শাসন করেন। বার্বারদের সানজাহ গোত্রের শাখা, ছিল জিরি বংশ। 

দুইজন জিরি যুবরাজ বুলুগগিন ও আল মনসুর তাদের শাসনে অসন্তুষ্ট হয়ে উচ্চাকাঙ্ক্ষি নেতা জাওবি বিন জিরির সাথে যোগদান করেন এবং বহু সংখ্যক বার্বারকে সঙ্গে নিয়া আফ্রিকা হতে স্পেনে আসেন। হাজিব আল মনসুরের মৃত্যুর পর তার পুত্র আব্দুল মালিক আল মুজাফ্ফার হাজিব পদে অভিষিক্ত জন। তিনি তার পিতার মতো রণ কুশলী ছিলেন । 

তিনি স্পেনে আগত বিপুল সংখ্যক বার্বারদের তার সৈন্যবাহিনীতে ভর্তি করেন। বিশ্বস্ততায় ও রণ কুশলতায় বার্বারগণ হাজিবের প্রিয়পাত্র হয়ে উঠেন। নেতাদ্বয় কর্ডোভার দ্বিতীয় আমিরের প্রধান মন্ত্রী আব্দুল মালিক আল মুজাফফরের সেনাবাহিনীতে যোগদান করেন। 

আমিরের দ্বারা গঠিত সেনাবাহিনীতে বার্বারগণ বিশেষ শক্তি হিসেবে পরিগণিত হয়। বাজিরি রাজবংশ খলিফা সুলায়মান মনসুরের নিকট হতে জায়গীর হিসেবে এলভিরা গ্রহণ করে ।

জাওবি বিন জিরি প্রথম এলভিরা হতে স্বাধীনভাবে রাজ্য শাসন করেন। পরে জেনিল নদীর তীরে গ্রানাডায় তার নতুন রাজধানী স্থাপন করেন। তিনি কর্ডোভার গৃহযুদ্ধে আলী বিন হাম্মদের পক্ষে এবং আবদুর রহমান আল মুরতাজার বিরুদ্ধে ১০১৬/১৭ খ্রিস্টাব্দে যুদ্ধে অংশগ্রহণ করেন। 

তিনি গ্রানাডা অঞ্চলে তাকে পরাজিত করেন। তিনি ছিলেন ফাতেমীয়দের সমর্থক এবং পূর্ব স্পেনে সফলতা লাভ করেন। কিন্তু ফাতেমীয় বিদ্বেষী বার্বার জানাতাহ গোত্র স্পেনের পশ্চিমে ও মধ্য আন্দালুসিয়ায় আধিপত্য বিস্তার করে। 

তার পূর্ব পুরুষদের দেশ ইফ্রিকার রাজনৈতিক পরিস্থিতিতে জাওবি তার ভ্রাতুষ্পুত্র হাব্বুস বিন মাসকানকে গ্রানাডা শাসনের দায়িত্ব অর্পণ করে ইফ্রিকিয়ায় গমন করেন। ১০১৬ খ্রিস্টাব্দে বাদিস বিন আল মনসুরের মৃত্যুর পর তার অপ্রাপ্ত বয়স্ক পুত্র নয় বছরের যুবরাজ আল মুইজ কায়রোয়ানের সিংহাসনে আরোহণ করেন। 

যুবক শাসকের নিকট = হতে অনুমতিপত্র নিয়ে তিনি আল মুনাফকাহ (আল মুনাকার) হতে যাত্রা করে তার সমর্থক সানহাজাহদের জন্য উত্তম ও অধিক নিরাপদ জায়গার সন্ধানে ১০১৯-২০ খ্রিস্টাব্দে উত্তর আফ্রিকায় প্রবেশ করেন। কিন্তু তার এই আকাঙ্ক্ষিত পরিকল্পনা বাস্তবায়িত হয় না এবং তিনি কলঙ্কজনক মৃত্যুবরণ করেন। এভাবে গ্রানাডায় বানু জিরি বংশ প্রতিষ্ঠিত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রানাডার জিরি বংশ স্পেনের ইতিহাসে একটি উল্লেখযোগ্য ক্ষুদ্র রাজবংশ। জাওবি বিন জিরি কর্তৃক ১০১২ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত রাজ্যটি দীর্ঘ ৮০ বছর রাজত্ব করে ১০৯০ খ্রিস্টাব্দে মুরাবিতদের দ্বারা পতন হয়। 

এ সময়ে গ্রানাডার জিরি বংশে বাদিসের মতো যোগ্য শাসকের আবির্ভাব ঘটে । এই বংশ স্পেনের তথা গ্রানাডার সৌন্দর্যবর্ধন ও স্থাপত্য শিল্পে যথেষ্ট উন্নতি সাধন করেন।

আর্টিকেলের শেষকথাঃ গ্রানাডার বানুজিরি বংশের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম গ্রানাডার বানুজিরি বংশের পরিচয় দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ