ইহুদি প্রধানমন্ত্রী স্যামুয়েল এর পরিচয় দাও

ইহুদি প্রধানমন্ত্রী স্যামুয়েল এর পরিচয় দাও - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইহুদি প্রধানমন্ত্রী স্যামুয়েল এর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইহুদি প্রধানমন্ত্রী স্যামুয়েল এর পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

ইহুদি প্রধানমন্ত্রী স্যামুয়েল এর পরিচয় দাও
ইহুদি প্রধানমন্ত্রী স্যামুয়েল এর পরিচয় দাও

ইহুদি প্রধানমন্ত্রী স্যামুয়েল এর পরিচয় দাও

গ্রানাডার বানুজিরি বংশের প্রধানমন্ত্রী স্যামুয়েল সম্পর্কে লিখ

উত্তর : ভূমিকা : স্পেনে মুসলিম শাসনের গোধূলী লগ্নে যে সকল প্রাদেশিক শহরে স্বাধীন রাজত্ব কায়েম হয় তার মধ্যে গ্রানাডার বানুজিরি রাজবংশ অন্যতম। এই বংশের দ্বিতীয় শাসক হাব্বুস স্যামুয়েল নামের একজন ইহুদি ব্যক্তিকে প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করেন। 

স্বীয় যোগ্যতাবলে স্যামুয়েল গ্রানাডাকে সুখি- সমৃদ্ধ নগরীতে পরিনত করতে সক্ষম হন। তিনি গ্রানাডাকে মনোরম করে এর সৌন্দর্য বহুগুণ বৃদ্ধি করেন ।

→ প্রধানমন্ত্রী স্যামুয়েল : জিরি তার ভাতিজা হাব্বুসকে গ্রানাডা রাজ্যটি উপহার দেন। নতুন শাসক হাব্বুস বিন মাকসান নিজেকে স্বাধীন বলে ঘোষণা করেন এবং রাজকীয় টাইটেল ‘হাজীব সাইফ-উদ-দৌলা' খেতাব গ্রহণ করেন। 

তিনি শক্তিশালী, সাহসী ও স্থাপত্য শিল্পানুরাগী শাসনকর্তা ছিলেন । তিনি সাম্রাজ্যের অভ্যন্তরীণ ও বৈদেশিক সমস্যার সমাধান করে রাজ্য শাসনের ভার প্রধানমন্ত্রী স্যামুয়েলের উপর ন্যস্ত করেছিলেন ।

মুসলিম স্পেনের ইতিহাসে স্যামুয়েল হা-লেভী-বেন নাগডেলা ইসমাইল বিন নাগজালাহ (৯৯৩-১০৫৫) ছিলেন প্রথম এবং শেষ ইহুদি প্রধানমন্ত্রী। এই ইহুদি ব্যক্তি অতি নগণ্য অবস্থা থেকে সাধনা ও সংগ্রাম করে গৌরবের শিখরে আরোহণ করেন । একজন অতি সামান্য দোকানদার হিসেবে তার কর্ম জীবন শুরু করেন। 

হাবুসের উজির আব্দুল কাসেম ইবনে আরিফ স্যামুয়েলের প্রতিভার পরিচয় পেয়ে তাকে নিজের সহকারী হিসেবে নিয়োগ করেন । এক চুক্ষু বিশিষ্ট এই ইহুদি ছিলেন আরবী ও হিব্রু ভাষায় সমান পারদর্শী। হাব্বুস তাকে উজির পদে নিয়োগ দেন এবং তার উপর রাজ্য শাসনের ভার অর্পণ করেন। 

পরবর্তীতে বাদিসও তাকে উজির নিয়োগ দেন। PK. Hitti বলেন, “This was the only Spanish Moslem town in which a jew, the Vizir Isma'il ibn Naghzalah (1055), ever exercised virtually supreme power”(Page-537)। 

তার সুশাসনে রাজ্যে সুখ শান্তি বিরাজ করে এবং মুসলিম ও অমুসলিম সকলেই খুব সুখে বসবাস করে। পূর্ব স্পেন ব্যতীত সমস্ত ইহুদিগণ ১০২৭ খ্রিস্টাব্দে তাকে রাজকীয় উপাধি ‘নাগিদ’ দ্বারা ভূষিত করেন। 

স্যামুয়েল ছিল উচ্চ রুচিসম্পন্ন ইহুদি এবং আরবী ভাষা ও সাহিত্যে পণ্ডিত। হাব্বুসের প্রধানমন্ত্রী স্যামুয়েল ছিলেন তদানীন্তনকালের সর্বশ্রেষ্ঠ জ্ঞানী ও পণ্ডিত ব্যক্তি। তিনি ছিলেন একাধারে কবি ও দার্শনিক'। 

তার পাণ্ডিত্যের জন্য তিনি সুদূর পারশ্য ও প্যালেস্টাইনে ও মিশরেও পরিচিত ছিলেন। হাব্বুস দশ বছর রাজ্য শাসন করেন এবং তিনি তার পুত্র বাদিসকে তার ক্ষুদ্র রাজ্যটি প্রদান করে ১০৩৮ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের ক্ষুদ্র রাজ্যসমূহের মধ্যে যে কয়জন উজির নিয়োগ করা হয় তন্মধ্যে হাবুস কর্তৃক নিয়োগকৃত ইহুদি পণ্ডিত স্যামুয়েল ছিলেন অধিকতর যোগ্য ব্যক্তি। 

তিনি গ্রানাডাকে সুসজ্জিত, সুশৃংখলিত ও শান্তিপূর্ণ করতে সক্ষম হন। তার সুনাম চতুর্দিকে ছড়িয়ে পড়ে । তিনি ১০৫৫ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন ।

আর্টিকেলের শেষকথাঃ ইহুদি প্রধানমন্ত্রী স্যামুয়েল এর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম ইহুদি প্রধানমন্ত্রী স্যামুয়েল এর পরিচয় দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ