গৃহকর্মী কাকে বলে | গৃহশ্রমিক বলতে কী বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গৃহকর্মী কাকে বলে | গৃহশ্রমিক বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গৃহশ্রমিক কাকে বলে | গৃহশ্রমিক বলতে কী বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

গৃহশ্রমিক কাকে বলে  গৃহশ্রমিক বলতে কী বুঝ
গৃহশ্রমিক কাকে বলে | গৃহশ্রমিক বলতে কী বুঝ

গৃহশ্রমিক কাকে বলে | গৃহশ্রমিক বলতে কী বুঝ

উত্তর : ভূমিকা : অতি প্রাচীনকাল থেকেই সমাজে গৃহভৃত্য বা দাস প্রথা প্রচলিত ছিল । আইয়ামে জাহেলিয়ার যুগে গৃহশ্রমিক বা দাসব্যবস্থা ব্যাপক প্রচলিত একটা প্রথা ছিল। তারই ধারাবাহিকতায় বর্তমান সময়েও সমাজের উচ্চ ও মধ্যবিত্ত শ্রেণি নিজেদের শারীরিক কার্য নির্বাহের জন্য গৃহশ্রমিক রাখে। নিম্নে প্রশ্নালোকে গৃহ শ্রমিকের সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হলো :

→ গৃহশ্রমিক : ইংরেজি Home worker শব্দের বাংলা প্রতিশব্দ হলো গৃহশ্রমিক বা গৃহভৃত্য। সমাজের যারা উচ্চবিত্ত এবং যারা ঘরের প্রয়োজনীয় কাজে তেমন সময় দিতে পারেনা তারা গৃহস্থালির কাজ নির্বাহের জন্য যে শ্রমিক নিয়োগ দিয়ে থাকে তাকেই বলা হয় গৃহ শ্রমিক বা Domestic worker. বর্তমান ব্যবস্থার যুগে এই Domestic worker এর চাহিদা দিনকে দিন বেড়েই চলছে। কাজের সীমা ও ধরণ অনুযায়ী গৃহশ্রমিক আবার দুই শ্রেণিতে বিভক্ত হয়ে থাকে ।

১. ঠিকা বা ছুটা বুয়া : গৃহশ্রমিকদের মধ্যে প্রথম স্তর বা গ্রুপ হলো ঠিকা বা ছুটা বুয়া। এদের কাজ হলো ওরা একটা নির্দিষ্ট সময় বাসায় এসে নির্দিষ্ট কিছু কাজ করে দিয়ে চলে যায়। এরা এদের শ্রমের বিনিময়ে শুধু নগদ অর্থ লাভ করে থাকে। এদের কাজের সীমা ও পরিমাণ নির্ধারিত থাকে ।

২. স্থায়ী গৃহশ্রমিক : গৃহশ্রমিকদের দ্বিতীয় শ্রেণিটি হলো স্থায়ী গৃহশ্রমিক। এরা মালিকের বাসায় থাকা খাওয়ার বিনিময়ে সকাল থেকে সন্ধ্যা অবধি গৃহস্থালির কার্যাবলী সম্পাদন করে থাকে । এরা তাদের কাজের বিনিময়ে নগদ অর্থ ছাড়াও জামা-কাপড়, চিকিৎসা খরচ ও অন্যান্য নানাবিধ সুযোগ-সুবিধা লাভ করে থাকে। 

ঠিকা বুয়া সাধারণত সমাজের মধ্যবিত্ত শ্রেণির নিকট জনপ্রিয় হলেও উচ্চবিত্তরা স্থায়ী গৃহশ্রমিক রাখাই পছন্দ করে । গৃহশ্রমিকরা তাদের সর্বস্ব দিয়ে মালিকের গৃহব্যবস্থাপনা করলেও অনেক সময় তাদের অধিকারই বঞ্চিত হয়ে যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শহুরে জীবনের শত কর্মব্যস্ততার জন্য মানুষ নিজেদের গৃহস্থালীয় কাজকর্ম করতে পারে না, ফলে নিজেদের এই প্রয়োজন মেটানোর জন্য তারা দ্বারস্ত হয় Home worker এর। 

তাই আমাদের উচিত গৃহশ্রমিকের থেকে সেবা নেয়ার পাশাপাশি তাদের প্রাপ্য অধিকার ও মর্যাদাটুকু যেন যথাযথভাবে দেয়া হয় ।

আর্টিকেলের শেষকথাঃ গৃহশ্রমিক কাকে বলে | গৃহশ্রমিক বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম গৃহশ্রমিক কাকে বলে | গৃহশ্রমিক বলতে কী বুঝ । যদি তোমাদের আজকের গৃহশ্রমিক কাকে বলে | গৃহশ্রমিক বলতে কী বুঝ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ