পিতৃতান্ত্রিক সমাজ কাকে বলে | পিতৃতান্ত্রিক সমাজ বলতে কি বুঝ

পিতৃতান্ত্রিক সমাজ কাকে বলে | পিতৃতান্ত্রিক সমাজ বলতে কি বুঝ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পিতৃতান্ত্রিক সমাজ কাকে বলে | পিতৃতান্ত্রিক সমাজ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পিতৃতান্ত্রিক সমাজ কাকে বলে | পিতৃতান্ত্রিক সমাজ বলতে কি বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

পিতৃতান্ত্রিক সমাজ কাকে বলে  পিতৃতান্ত্রিক সমাজ বলতে কি বুঝ
পিতৃতান্ত্রিক সমাজ কাকে বলে  পিতৃতান্ত্রিক সমাজ বলতে কি বুঝ

 পিতৃতান্ত্রিক সমাজ কাকে বলে | পিতৃতান্ত্রিক সমাজ বলতে কি বুঝ

  • পিতৃতান্ত্রিক সমাজ বলতে কী বুঝ
  • পিতৃতান্ত্রিক সমাজ এর সংজ্ঞা দাও
  • অথবা, পিতৃতান্ত্রিক সমাজ উল্লেখ কর

উত্তর : ভূমিকা : সভ্যতার উন্মেষের আগে মানুষ যখন গুহায় বসবাস করত তখন পুরুষরা বাইরে এবং নারী ঘরের আশেপাশে চাষাবাদ করত। 

কিন্তু চাষাবাদের উন্নত প্রযুক্তি আবিষ্কারের এবং তা চালাতে নারীদের অক্ষমতার জন্য ক্রমশ তা পুরুষদের অধীনে চলে যায় । ফলে সমাজে গড়ে উঠে অঘোষিত এক পুরুষতন্ত্র বা পিতৃতন্ত্র ।

→ পিতৃতন্ত্র : শাব্দিক দিক দিয়ে পিতৃতন্ত্র বলতে বুঝায় পিতার একক কর্তৃত্ব। আর সামগ্রিক অর্থে পিতৃতন্ত্র বলতে বুঝায় পিতা বা পিতার বয়সী কোনো পুরুষের শাসন বা ক্ষমতা। 

মূলত কৃষির ব্যাপক আধুনিকায়নের ফলে ক্রমশ আর্থিক ক্ষমতা পরিবারের পুরুষ সদস্যদের হাতে চলে যায় এবং নারীরা গৃহস্থালির কাজে বন্দী হয়ে পড়ে। ফলে পুরুষ তার আর্থিক ক্ষমতা দিয়ে পরিবার পরিচালনার ক্ষমতা লাভ করে, যা পুরুষতন্ত্র নামে পরিচিত হয়ে আছে। 

আর অন্য ভাষায় পুরুষতন্ত্র পিতৃতন্ত্রের আরেক পরিভাষা। পরিবারের সকল সদস্য পিতা বা পিতার বয়সী কারো নেতৃত্বে পরিচালিত হতে বাধ্য হয় ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন নারীবাদী দার্শনিক নিজস্ব দৃষ্টিকোণ থেকে এই পিতৃতন্ত্রের সংজ্ঞায়ন করেছেন। তন্মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা নিম্নে উপস্থাপন করা হলো :

জুলিয়েট মিশেলের মতে, “পিতৃতন্ত্র এমন একটি ব্যবস্থা যেখানে নারী-পুরুষের হাতে বিনিময়ের পণ্য মাত্র। পিতৃতন্ত্রে পিতার একক প্রতীকী ক্ষমতা থাকে যা নারীর হীনমন্যতার জন্য দায়ী।”

যুক্তরাষ্ট্রের নারীবাদী নেত্রী এলিজাবেথ ক্যান্ডি স্টেনটন পিতৃতন্ত্রের মূল প্রসঙ্গে বলেছেন, "Women was made after man. of man and for man, an inferiori being, subject of man."

নারীবাদী সিলভিয়া ওয়ালবি তার সংজ্ঞায় বলেন, “পিতৃতন্ত্র সামাজিক কাঠামো ও রীতিনীতির এমন একটি ব্যবস্থা যেখানে নারীরা পুরুষদের দ্বারা নিয়ন্ত্রিত হয়।”

উপসংহার : পরিশেষে বলা যায়, পিতৃতন্ত্র হলো এমন এক ব্যবস্থা যেখানে পুরুষরাই হলো সমাজের প্রধান এবং পরিবারের নিয়ন্ত্রক । তার ইচ্ছা পরিবারের সবার জন্য আইন। তিনি কৌশলে পরিবারের সবাইকে পরিচালিত ও নিয়ন্ত্রিত করেন ।

আর্টিকেলের শেষকথাঃ পিতৃতান্ত্রিক সমাজ কাকে বলে | পিতৃতান্ত্রিক সমাজ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম পিতৃতান্ত্রিক সমাজ কাকে বলে | পিতৃতান্ত্রিক সমাজ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ