জাহওয়ারী বংশ কোথায় প্রতিষ্ঠা লাভ করে সংক্ষেপে লিখ

জাহওয়ারী বংশ কোথায় প্রতিষ্ঠা লাভ করে সংক্ষেপে লিখ  - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জাহওয়ারী বংশ কোথায় প্রতিষ্ঠা লাভ করে সংক্ষেপে লিখ  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জাহওয়ারী বংশ কোথায় প্রতিষ্ঠা লাভ করে সংক্ষেপে লিখ  । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

জাহওয়ারী বংশ কোথায় প্রতিষ্ঠা লাভ করে সংক্ষেপে লিখ
জাহওয়ারী বংশ কোথায় প্রতিষ্ঠা লাভ করে সংক্ষেপে লিখ 

জাহওয়ারী বংশ কোথায় প্রতিষ্ঠা লাভ করে সংক্ষেপে লিখ 

  • বানু জাহওয়ারি বংশ কিভাবে প্রতিষ্ঠিত হয়েছিল
  • বানু জাহওয়ারি বংশের উত্থানের ঘটনাবলি লিখ। 

উত্তর : ভূমিকা : উমাইয়া সাম্রাজ্যের ধ্বংসস্তূপ থেকে সাময়িকভাবে বহু ক্ষুদ্র ক্ষুদ্র রাজ্যের উদ্ভব হয়। আরবগণ এ সকল ক্ষুদ্র রাজাদের ‘মূলুক আল তাওয়াইফ' বা ক্ষুদ্র রাজ্য বলতো। একাদশ শতাব্দীল প্রথমার্ধে স্পেনের ঐক্য বিনষ্ট হতে আরম্ভ করে। 

তখন কেন্দ্রীয় সরকার ক্ষমতা হারায় এবং গভর্নরগণ ও অন্যান্য আঞ্চলিক নেতৃবর্গ তাদের নিজেদের হাতে ক্ষমতা গ্রহণ করে। ঠিক তখন স্পেনের কর্ডোভায় বানু জাহওয়ারি রাজবংশের (১০৩১-১০৭০ খ্রিস্টাব্দ) উত্থান ঘটে এবং স্পেনে প্রায় চল্লিশ বছরকাল ধরে শাসন করে ।

→ জাহওয়ারি রাজবংশের উত্থান : স্পেনের উমাইয়া শাসনের পতনলগ্নে কর্ডোভার জনৈক প্রভাবশালী ব্যক্তি আবুল হাজম ইবন জাহওয়ার উমাইয়া খিলাফতে তৃতীয় হিশামকে খলিফা হিসেবে কর্ডোভার সিংহাসনে বসান। তৃতীয় হিশাম ইবনে জাহওয়ারকে ভক্তি শ্রদ্ধা করতেন। কিন্তু তার প্রধানমন্ত্রী হাকাম তাকে ঘৃণা করতেন। 

হাকাম ইবনে জাহওয়ারকে ক্ষমতা হতে অপসারণ করতে ব্যর্থ হন। হাকামের অবিরাম প্রচেষ্টায় ইবনে জাহওয়ার সতর্কতা অবলম্বন করেন। তিনি শুধু হাকামকে অপসারণের ষড়যন্ত্রেই লিপ্ত হলেন না বরং রাজত্বের উৎখাতের চেষ্টাও আত্মনিবেশ করলেন। 

তাকে এই ষড়যন্ত্রে সহযোগিতা করলেন উপদেষ্টা পরিষদের সদস্যগণ যারা উমাইয়া শাসনের শেষ আমলে দেশকে শাসন করার জন্য কর্ডোভায় প্রতিষ্ঠিত হয়েছিলেন। কিন্তু তিনি জনগণকে বিশ্বাস করতে পারছিলেন না জনগণ ছিল রাজতন্ত্রের প্রতি আনুগত্য। রাজ্যের উপদেষ্টাদের উপর নয়। 

তার উদ্দেশ্য সাধনের জন্য তিনি একজন দুর্বল শাসকে অনুসন্ধানে ছিলেন। তিনি তৃতীয় হিশামের জনৈক উমাইয়া আত্মীয়কে সিংহাসন দখল করার জন্য বিদ্রোহ করতে প্ররোচিত করেন। 

তিনি কর্ডোভাবাসীদের সহযোগিতায় তৃতীয় হিশাম ও তার প্রধানমন্ত্রী হাকাম ইবনে মাইককে ক্ষমতাচ্যুত করেন। হিশামকে কারারুদ্ধ করে পরে নির্বাসিত করা হয়। খিলাফতের অবসান ঘোষণা করা হলে ১০৩১ খ্রিস্টাব্দে উপদেষ্টা পরিষদ রাজ্যের শাসনভার গ্রহণ করেন। তখন রাজ্য পরিচালনার জন্য একটি সিনেট গঠন করা হয়। 

১০৩১ খ্রিস্টাব্দে সিনেট নামীয় উপদেষ্টা পরিষদ রাজ্যের শাসনভার গ্রহণ করেন। সিনেটের অন্যান্য সদস্য ও গণ্যমান্য ব্যক্তিবর্গ জাহওয়ারকে উপদেষ্টা পরিষদের সভাপতি নির্বাচিত করেন এবং তার উপর রাষ্ট্র পরিচালনায় সর্বময় ক্ষমতা ন্যস্ত করেন। 

কর্ডোভার দুর্যোগময় সময়ে তার বিচক্ষণতা ও বিজ্ঞতার মাধ্যমে জনসাধারণের আস্থা অর্জন করতে সক্ষম হন। পরবর্তীতে তার নিয়ন্ত্রণে পর্যায়ক্রমে একটি রাজবংশের উদ্ভব হয় যা জাহওয়ারি রাজবংশ নামে পরিচিত।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, চল্লিশ বছরের শাসনকালে স্পেনে জাহওয়ারি বংশ উল্লেখযোগ্য কোনো কৃতিত্ব প্রদর্শন করতে পারেনি। তথাপি স্পেনের রাজতান্ত্রিক চাকায় নিষ্পেষিত স্পেনের অধিবাসীগণ ইবনে জাহওয়ারির নেতৃত্বে প্রতিষ্ঠিত শাসনব্যবস্থায় দীর্ঘ দিনের প্রত্যাশা পূরণের সুযোগ পায়। শাসক হিসেবে জাহওয়ার ছিলেন একজন যোগ্যতম ব্যক্তি। স্পেনের জনগণের কাছে তিনি ছিলেন অত্যন্ত প্রিয়। 

কিন্তু তার উত্তরাধিকার উত্তরাধিকারীদের দুর্বলতার সুযোগে ১০৭০ খ্রিস্টাব্দে স্পেনের জাহওয়ারি বংশের পতন ঘটে এবং সেখানে সেভিলের বানু আব্বাড বংশের রাজত্ব প্রতিষ্ঠিত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ জাহওয়ারী বংশ কোথায় প্রতিষ্ঠা লাভ করে সংক্ষেপে লিখ 

আমরা এতক্ষন জেনে নিলাম জাহওয়ারী বংশ কোথায় প্রতিষ্ঠা লাভ করে সংক্ষেপে লিখ  । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ