লিঙ্গ ভিত্তিক সন্ত্রাসের সংজ্ঞা দাও

লিঙ্গ ভিত্তিক সন্ত্রাসের সংজ্ঞা দাও - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লিঙ্গ ভিত্তিক সন্ত্রাসের সংজ্ঞা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

লিঙ্গ ভিত্তিক সন্ত্রাসের সংজ্ঞা দাও

লিঙ্গ ভিত্তিক সন্ত্রাসের সংজ্ঞা দাও

উত্তর :ভূমিকা : প্রতিটি মানুষই কোনো না কোনোভাবে নির্যাতনের শিকার হয়। তবে একজন নারী কেবল মানুষ হিসেবে নয়, বরং শুধু নারী হবার কারণে প্রতি মুহূর্তে নিপীড়নের শিকার হয় । 

নারী নির্যাতনকে লিঙ্গভিত্তিক সন্ত্রাস বলা হয় । কারণ নারীরা সমাজে অধস্তনতার কবলে রয়েছে। পরিবার, সমাজ ও রাষ্ট্রে পুরুষতন্ত্রের কর্তৃত্বমূলক সম্পর্কের কারণে নারীর অধস্তনতা বিদ্যমান ।

লিঙ্গভিত্তিক সন্ত্রাস : লিঙ্গভিত্তিক সন্ত্রাস বলতে নারী নির্যাতনকে বোঝায়। নারী হবার কারণে ধর্ষণ, যৌন নিগ্রহ, যৌন হয়রানি, জোরপূর্বক পতিতাবৃত্তিকে নিয়োজিতকরণ ইত্যাদি ঘটে থাকে। 

কন্যা শিশু হত্যা করা হয়। শারীরিক ও মনস্তাত্ত্বিক কারণে যৌতুকের শিকার হয় নারী। যুদ্ধ, জাতিগত, সম্প্রদায়গত দাঙ্গার সময় নারীরা পাশবিক নির্যাতনের শিকার হয়। 

১৭৫৭ সাল থেকে ১৮২৯ সাল পর্যন্ত ৭০ হাজার নারী সতীদাহ প্রথার কারণে চিতায় পুড়ে প্রাণ হারায়। আবার ইউরোপের সামন্ত যুগে রাজা ও চার্চের স্বৈরশাসনকে চ্যালেঞ্জ করায় লক্ষ লক্ষ নারীকে ডাইনি বলে হত্যা করা হয়। 

তাই লিঙ্গভিত্তিক সন্ত্রাস ঘনিষ্ঠভাবে সাংস্কৃতিক, আর্থসামাজিক ও রাজনৈতিক ক্ষমতার সাথে যুক্ত। বিভিন্ন নিয়মকানুনের বেড়াজাল নারী নিপীড়নের হাতিয়ার হয়ে উঠে। 

পঞ্চদশ শতকে ব্রিটেনে নারী নির্যাতনের এক বীভৎস চিত্র পাওয়া যায় Dr. Aspring এর গ্রন্থে । তিনি বলেছেন, এ সময় নারী জাতির বিচারের জন্য একটি পরিষদ গঠিত হয়। অতঃপর আইন করে খ্রিস্টানগণ ৯০ লাখ জীবন্ত নারীকে আগুনে পুড়িয়ে হত্যা করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পুরুষ কর্তৃত্বের কারণে জেন্ডার সম্পর্ককে টিকিয়ে রাখতে বা মদদ দেয়ার উদ্দেশ্যে বলপ্রয়োগ বা দমনের দ্বারা যেকোনো কার্যক্রমকে লিঙ্গভিত্তিক সন্ত্রাস বলে। নারীকে পুরুষের অধীনতার পাশে আবদ্ধ রেখে নারীর উপর পুরুষের সর্বময় প্রভুত্ব বজায় রাখার জন্য পিতৃতন্ত্রের অস্ত্র লিঙ্গভিত্তিক সন্ত্রাস।

আর্টিকেলের শেষকথাঃ লিঙ্গ ভিত্তিক সন্ত্রাসের সংজ্ঞা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম লিঙ্গ ভিত্তিক সন্ত্রাসের সংজ্ঞা দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ