যৌতুক প্রথা কী | যৌতুক প্রথা কাকে বলে | যৌতুক প্রথা বলতে কী বোঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যৌতুক প্রথা কী | যৌতুক প্রথা কাকে বলে | যৌতুক প্রথা বলতে কী বোঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

যৌতুক প্রথা কী  যৌতুক প্রথা কাকে বলে  যৌতুক প্রথা বলতে কী বোঝ
যৌতুক প্রথা কী  যৌতুক প্রথা কাকে বলে  যৌতুক প্রথা বলতে কী বোঝ

যৌতুক প্রথা কী | যৌতুক প্রথা কাকে বলে | যৌতুক প্রথা বলতে কী বোঝ

উত্তর : ভূমিকা : বাংলাদেশ তৃতীয় বিশ্বের ক্ষুধা, দারিদ্র্য, অশিক্ষা, কুসংস্কারসহ নানাবিধ সমস্যায় জর্জরিত একটি দেশ। বাংলাদেশে বিদ্যমান বিভিন্ন সামাজিক সমস্যার মধ্যে যৌতুক একটি নিকৃষ্ট সামাজিক প্রথা। 

যৌতুককে বলা হয় নারী নির্যাতনের অন্যতম প্রধান হাতিয়ার। যৌতুকের মারাত্মক প্রভাব হিসেবে আমাদের সমাজে নারীরা বিয়ের পর স্বামীর পরিবারে নানা নির্যাতন নিপীড়নের শিকার হন ।

→ যৌতুক প্রথা : যৌতুক প্রথা হলো এমন একটি সিস্টেম বা প্রথা যেখানে কনের বাবা বিয়ের সময় পাত্রপক্ষকে একটা বড় অংকের টাকা পয়সা, আসবাবপত্র, গাড়িসহ অন্যান্য দ্রব্য সামগ্রী দিতে অলিখিত চুক্তিবদ্ধ হন। 

বাংলাদেশের ৯২% মানুষ ইসলাম ধর্মাবলম্বী । ইসলামে যৌতুক প্রদান ও গ্রহণ কঠোরভাবে নিষিদ্ধ আছে। বাংলাদেশে যৌতুক প্রথার উদ্ভব মূলত হিন্দু ধর্ম থেকে । হিন্দু ধর্মে বিয়ের সময় কণের বাবা মেয়ে জামাতাকে পর্ণ হিসেবে বিপুল টাকা পয়সা ও অন্যান্য জিনিস প্রদান করে। 

যেহেতু হিন্দু মেয়েরা পিতার সম্পত্তিতে কোন অংশ পায় না কিন্তু হিন্দু ধর্মের এই পণপ্রথা কালক্রমে মুসলিম সমাজেও অনুপ্রবেশ ঘটে এবং তা ভয়াবহ মাত্রা লাভ করে ।

গ্রাম বাংলায় যৌতুকের অভাবে অসংখ্য মেয়ের নির্দিষ্ট বয়সের পরও বিয়ে হয়না; তাছাড়া বিয়ে যদি হয়, তারপর প্রতিশ্রুত যৌতুকের জন্য স্বামী, দেবর, শ্বশুর শাশুড়ী সকলে নববধূর উপর শারীরিক ও মানসিক নির্যাতন করে থাকে। কিন্তু দরিদ্র পিতা-মাতার কষ্টের কথা ভেবে মেয়েরা এই নির্মম জুলুম নির্যাতন মুখবুজে সহ্য করে যায়। 

অনেক সময় নির্যাতনের তীব্রতা সহ্য না করতে পেরে তারা আত্মহত্যার পথও বেছে নেয় । বাংলাদেশে যৌতুক নিরোধে ১৯৮০ সালে আইন পাশের পর ২০০৩ সালে তা সংস্কার করার পরও যৌতুকের এই ভয়াবহ আগ্রাসন প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না ।

উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলাদেশে বর্তমানে বিরাজমান সমস্যাসমূহের মাঝে একটা বড় সমস্যা হলো যৌতুক। যৌতুক আমাদের গ্রাম বাংলার সমাজব্যবস্থাকে অস্থিতিশীল করে তুলছে। যৌতুকের ভয়াবহতার কারণে নারীরা তীব্র জুলুম নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যার দিকেও ধাবিত হচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ যৌতুক প্রথা কী | যৌতুক প্রথা কাকে বলে | যৌতুক প্রথা বলতে কী বোঝ

আমরা এতক্ষন জেনে নিলাম যৌতুক প্রথা কী | যৌতুক প্রথা কাকে বলে | যৌতুক প্রথা বলতে কী বোঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ