মেহেদি হাসান এখনো 'অলরাউন্ডার' নন

 বাংলাদেশের অলরাউন্ডার মেহেদি হাসান বলেছেন যে তার বড় নকগুলিকে একটি রেফারেন্স পয়েন্ট হিসাবে ব্যবহার করতে পেরে, তাকে ব্যাট দিয়ে তার খেলার উন্নতি করতে দিয়েছে।

দীর্ঘ সময় ধরে, মেহেদীকে এমন একজন ব্যাটসম্যান হিসেবে দেখা যেত যে তার ব্যাট সুইং করে নিচের দিকে কিছু দ্রুত রান করতে পারে। যাইহোক, সাম্প্রতিক অতীতে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের একটি সিরিজ তার মাধ্যমিক দক্ষতার সাথে দলে তার বিশ্বাসযোগ্যতা এবং গুরুত্বকে উন্নত করেছে।

মেহেদি হাসান এখনো 'অলরাউন্ডার' নন
মেহেদি হাসান এখনো 'অলরাউন্ডার' নন

২০২২ সালের ফেব্রুয়ারিতে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচের সিরিজের উদ্বোধনী ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে আফিফ হোসেনের কোম্পানিতে একটি স্মরণীয় প্রত্যাবর্তন করার সময় মেহেদির সত্যিকারের ব্যাটিং সম্ভাবনা 50-ওভারের ফর্ম্যাটে উজ্জ্বল হয়েছিল।

সেই সময় থেকে, মেহেদি 22টি ওয়ানডেতে 16টি ইনিংস খেলেছেন, 83.27 এর স্ট্রাইক-রেটের সাথে 39.27 গড়ে 432 রান করেছেন যার মধ্যে ভারতের বিপক্ষে তার অপরাজিত প্রথম সেঞ্চুরি রয়েছে যা তাকে টিম ম্যানেজমেন্টের বিশ্বাস ফিরিয়ে দিতে সাহায্য করেছিল। সেই পথে তিনি 30 উইকেটও নিয়েছেন।

অলরাউন্ডার তার সমস্ত পারফরম্যান্সকে একটি রেফারেন্স পয়েন্ট হিসাবে গ্রহণ করে তার আত্মবিশ্বাস বিকাশের জন্য তার প্রস্তুতিকে কল্পনা করে আন্তর্জাতিক পর্যায়ে সফল হওয়ার জন্য।

"আমরা সবসময় বলি যে আমরা বিশ্বাস করি আমরা ম্যাচ জিততে পারি। আমি মনে করি এই বিশ্বাস অর্জনের একটি উপায় আছে," মেহেদি ক্রিকবাজকে বলেন। "যদি আমি বলি যে আমি বিশ্বাস করি, তবে এটি ঘটবে না যদি না এমন কিছু রেফারেন্স পয়েন্ট থাকে যা সেই বিশ্বাস বা বিশ্বাসকে বাড়াতে সাহায্য করে। আপনি তখনই সেই বিশ্বাস পেতে পারেন যখন কোনো নির্দিষ্ট কাজের ব্যাপারে আপনার মন পরিষ্কার থাকে।

"আপনাকে অবশ্যই কাজের ব্যাপারে পরিষ্কার হতে হবে এবং আপনি বিভ্রান্ত হতে পারবেন না কারণ আপনি যে মুহূর্তে বিভ্রান্ত হবেন, আপনার আত্মবিশ্বাসের অভাব হবে। যখন আপনার মন পরিষ্কার থাকবে, আপনি খুব দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন।

"যখন আপনার মনের পিছনে এই রেফারেন্সগুলি থাকে, আপনি এটি কল্পনা করতে পারেন এবং কল্পনা করতে পারেন যে আপনি পরিকল্পনাও করতে পারেন। যখন আপনি কল্পনা করতে পারেন তখন আপনি বিভিন্ন পরিস্থিতিতে কীভাবে প্রতিক্রিয়া জানাতে চান তা আগে থেকেই পরিকল্পনা করতে পারেন।

"আমার আত্মবিশ্বাস আছে যে আমি ব্যাট করতে পারি এবং অনেক রেফারেন্স পয়েন্ট আছে, যেমন আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ এবং ভারতের বিপক্ষে সেঞ্চুরি। অনূর্ধ্ব-১৯-এ ব্যাট করার জন্য আমার কাছে কিছু রেফারেন্স আছে এবং আমি একজন মানুষ ছিলাম। সেই প্রতিযোগিতায় টুর্নামেন্টের। আমি এই রেফারেন্সগুলো নিয়ে আমার ব্যাটিং নিয়ে পরিকল্পনা করেছি এবং এখন আমি অনেক বেশি আত্মবিশ্বাসের সাথে ব্যাটিং করছি।"

অফস্পিনিং অলরাউন্ডার এমনকি চাপের পরিস্থিতি আরও ভালভাবে পরিচালনা করার গুরুত্ব সম্পর্কেও মুখ খুলেছেন।

"আমি মনে করি এটি মানসিক প্রস্তুতির বিষয়ে। আপনি যদি জানেন যে কীভাবে আপনার চাপ থেকে মুক্তি দিতে হয়, তাহলে এটি আপনাকে পারফর্ম করতে সাহায্য করবে। আপনি যদি চাপের পরিস্থিতি সামলাতে জানেন তবে স্বাভাবিকভাবেই এটি সবকিছুকে সহজ করে তোলে।

"যখন আমি মনে করব যে আমি ক্রিকেট ছাড়া কিছুই নই এবং এটি ছাড়া আমার জীবন কাটাতে পারব না, তখন এটি আমার জন্য চাপ হবে। আপনি যখন মানসিক চাপ নিয়ে কিছু করেন, তখন আপনার মাথা খুব বেশি কাজ করে না কারণ এটি অনেক কিছুকে প্রভাবিত করে। সিদ্ধান্ত গ্রহণের জন্য রক্ত ​​সঞ্চালন এবং আরও অনেক কিছু। আপনি যদি সেই চাপকে একপাশে রাখতে পারেন তবে এটি আপনাকে নিজেকে প্রকাশ করতে সাহায্য করবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ