মুয়াল্লাদ কারা | কাদেরকে মুয়াল্লাদ বলা হতো

মুয়াল্লাদ কারা | কাদেরকে মুয়াল্লাদ বলা হতো - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুয়াল্লাদ কারা | কাদেরকে মুয়াল্লাদ বলা হতো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুয়াল্লাদ কারা | কাদেরকে মুয়াল্লাদ বলা হতো । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

মুয়াল্লাদ কারা  কাদেরকে মুয়াল্লাদ বলা হতো
মুয়াল্লাদ কারা | কাদেরকে মুয়াল্লাদ বলা হতো

মুয়াল্লাদ কারা | কাদেরকে মুয়াল্লাদ বলা হতো

উত্তর : ভূমিকা : মহানবি হযরত মুহাম্মদ (সা.) ছিলেন ইসলাম ধর্মের প্রবর্তক। তার হাত ধরে ইসলাম ধর্ম অতি অল্প সময়ের মধ্যে এশিয়া, ইউরোপ ও আফ্রিকা মহাদেশে ছড়িয়ে পড়ে। 

এ সকল অঞ্চলে ইসলামের আগমনের ফলে তার ছায়াতলে আশ্রয় নেওয়ার মাধ্যমে বিভিন্ন নতুন নতুন জাতিগোষ্ঠীর সৃষ্টি হয় তার মধ্যে ইউরোপের মুয়াল্লাদুন অন্যতম ছিল ।

— মুয়াল্লাদুনদের পরিচয় : স্পেনের ইতিহাসে যে সমস্ত ব্যক্তি অন্যান্য ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করে তারাই নবমুসলিম নামে পরিচিত। এই নবমুসলিমদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন মুয়াল্লাদুন। এরা মুসলিম স্পেনের সংখ্যাগরিষ্ঠ মুসলমান ছিলেন । 

স্পেনের বড় বড় শহর যথা- কর্ডোভা সেভিল ও গ্রানাডা প্রভৃতির ধনী ও সম্ভ্রান্ত পরিবারের লোক ধর্মান্তরিত হতো। এছাড়া বিভিন্ন সময় নিজ গোত্র ও সম্প্রদায়ের মধ্যে বিয়ে হতো, যেমন- আরব বার্বার এবং স্পেনীয় খ্রিস্টান মুসলমানদের মধ্যে। 

এ সমস্ত বিবাহের ফলে যে নবজাতকের জন্ম হতো তাকেই মুয়ালাদ বলা হতো। এ সমস্ত মুসলমানদের আরবরা ভালো চোখে দেখতো না এবং তাদের ঘৃণা করতো। 

এমনকি শাসকশ্রেণি ও মুয়াল্লাদুনদের ঘৃণা চোখে দেখতো। তারা কোনো উচ্চ পদে চাকরি পেত না। এজন্য মুয়াল্লাদুন তাদের অধিকার আদায়ের দাবিতে একসাথে জোটবদ্ধ হয়ে আন্দোলনের সূচনা করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইরান ও সিরিয়া অনারব মুসলমানদের মাওয়ালী বলা হতো ঠিক তেমনি ইউরোপ তথা স্পেনের নবমুসলিমগণ মুয়ালদুন নামে পরিচিত ছিল। আরব মুসলমানরা তাদেরকে অবজ্ঞা ও ঘৃণার চোখে দেখতো ।

আর্টিকেলের শেষকথাঃ মুয়াল্লাদ কারা | কাদেরকে মুয়াল্লাদ বলা হতো

আমরা এতক্ষন জেনে নিলাম মুয়াল্লাদ কারা | কাদেরকে মুয়াল্লাদ বলা হতো । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ