অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর

অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর
অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর

অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান তুলে ধর

অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর

অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান উল্লেখ কর

উত্তর : ভূমিকা : প্রাচীনকাল থেকেই বাংলাসহ ভারতীয় উপমহাদেশে অঘোষিত আইন হিসেবে পুরুষরা বাইরে আর্থিক কাজে আর নারীরা গৃহস্থালি কাজে নিয়োজিত থাকেন। 

ফলে পুরুষরা আর্থিকভাবে সমৃদ্ধিশালী হলেও মহিলারা স্বামীর উপর নির্ভরশীল হয়ে পড়েন। ফলে অর্থনৈতিক দুর্বলতা নারীর ক্ষমতায়নের পথে প্রধান অন্তরায় হয়ে দাঁড়ায় ।

→ অর্থনৈতিক ক্ষেত্রে নারী : নারীরা আমাদের সমাজের একটা গুরুত্বপূর্ণ অংশ। কেননা, দেশের মোট জনশক্তির প্রায় অর্ধেকই নারী। তাই তাদের পেছনে রেখে জাতীয় উন্নয়নের আশা করা অবান্তর। কিন্তু আমাদের আর্থ-সামাজিক অবস্থার জন্য নারীরা আর্থিকভাবে তেমন সাফল্য লাভ করতে পারে নি। 

এর পেছনে মূলত দায়ী আমাদের রক্ষণশীল ও পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থা, সামাজিক নিরাপত্তাহীনতা ও রাষ্ট্রের উদাসীনতা। উপর্যুক্ত কারণসমূহের প্রেক্ষিতে বাংলাদেশের নারীসমাজ শিক্ষাসহ অন্যান্য কাজে পিছিয়ে আছে। আর যেহেতু তারা শিক্ষাগত যোগ্যতায় পিছিয়ে আছে তাই তারা উপযুক্ত কর্মসংস্থান ও বেতনভাতাও পাচ্ছে না। 

তাই দেখা যায়, একই অফিস ও কলকারখানায় কর্মরত নারী ও পুরুষ শ্রমিকের বেতন-ভাতায় বৈষম্য বিদ্যমান থাকে। তাছাড়া নারীরা গৃহস্থালির কাজ, ঘর-সংসার গোছানো, বাচ্চা লালন-পালনসহ যে নানাবিধ কাজ করে থাকে পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থায় তারও কোনো আর্থিক মূল্যমান নেই । ফলে সামগ্রিকভাবে নারীরা আর্থিকভাবে পিছিয়ে পড়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায়, আমাদের সমাজব্যবস্থায় এখনো পুরুষের নেতৃত্ব ও কর্তৃত্ব বিদ্যমান। ফলে নারীরা শিক্ষা, স্বাস্থ্যসহ নানা ক্ষেত্রে তার পুরুষ সহকর্মীর থেকে পিছিয়ে পড়ছে। তাছাড়া কম যোগ্যতার জন্য নারীরা কর্মক্ষেত্রেও নানাবিধ শোষণ বঞ্চনার শিকার হন ।

আর্টিকেলের শেষকথাঃ অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ