পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য তুলে ধর

পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য তুলে ধর - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য তুলে ধর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য তুলে ধর । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য তুলে ধর
পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য তুলে ধর

পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য তুলে ধর

পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য কী

পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য উল্লেখ ধর

উত্তর : ভূমিকা : আমাদের সমাজের প্রধান একটা বৈশিষ্ট্য হলো এটি পুরুষতান্ত্রিক সমাজ। এখানে সর্বক্ষেত্রে নারীর উপর পুরুষের প্রাধান্য স্থাপিত হয়েছে। ফলে নারী সমাজ বিভিন্নভাবে শাসন ও শোষণের শিকার হচ্ছে।

→ আমাদের সমাজে বেশ কিছু পিতৃতান্ত্রিক বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। নিম্নে তার কিছু উল্লেখ করা হলো :

১ পুরুষ প্রধান সমাজ : আমাদের সমাজের একটা সাধারণ বৈশিষ্ট্য হলো এটা সর্বক্ষেত্রে পুরুষের স্বার্থ রক্ষা করে চলে। সমাজের ক্ষমতাবানরা সবাই পুরুষ হওয়ায় সর্বত্র নারী স্বার্থ উপেক্ষিত হয় । ফলে নারীসমাজ ক্ষমতাশীল পুরুষদের দ্বারা শোষিত ও নির্যাতিত হয়ে থাকে । 

২ পিতৃতান্ত্রিক পরিচয় : আমাদের সমাজের আরো একটি সাধারণ বৈশিষ্ট্য হলো এটি ছেলেমেয়েদের পরিচয়ের ক্ষেত্রে পিতার পরিচয়ই মুখ্য আর মায়ের পরিচয় সেক্ষেত্রে গৌণ হয়ে যায়। পরিবারের সন্তানরা সর্বত্র পিতার পরিচয়ে পরিচিত হন ।

৩. স্বামীর পরিচয়ে পরিচিতি : আমাদের সমাজব্যবস্থায় আরো একটি লিঙ্গ বৈষম্য হলো এখানে জন্মের পর ছেলেমেয়েরা যেমন বাবার চয়ে পরিচিত হয়, তেমন বিয়ের পর মেয়েরা আবার তার স্বামীর পরিচয়ে পরিচয় দিতে বাধ্য হয়। ফলে তার নিজের পরিচয় ঢাকা পড়ে যায়। 

3. নারী শিক্ষার দুর্দশা : পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থার আরেকটি খারাপ বৈশিষ্ট্য হলো এটি নারীর শিক্ষার ও প্রগতির বিরোধী। সমাজব্যবস্থা পুরুষ প্রধান হওয়ায় সর্বদা নারীকে গৃহে আবদ্ধ করে রাখতে চেষ্টা করে । তাই নারী শিক্ষার বিষয়টি অবহেলিত থেকে যায় । 

৫. আর্থিক পরাধীনতা : নারীদের আর্থিক পরাধীনতার জন্যও দায়ী ছিল পুরুষতন্ত্র । কারণ পুরুষরা বাইরে কাজ করে বলে আর্থিক শক্তির দণ্ড সবসময় তার হাতে থাকে । তার ইচ্ছাই পরিবারের জন্য আইন হিসেবে পরিগণিত হয়। ফলে নারীরা আর্থিক দিক দিয়ে স্বামীর উপর নির্ভরশীল হয়ে পড়েন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আমাদের সমাজে নারীদের সামাজিক, রাজনৈতিক, শিক্ষাগত ও আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়ার যে কয়টি প্রধান অনুঘটক লক্ষ্য করা যায় তন্মধ্যে পিতৃতান্ত্রিকতা অন্যতম । এটা নানাভাবে নারী সমাজকে পুরুষদের উপর নির্ভরশীল করে দেয় ।

আর্টিকেলের শেষকথাঃ পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য তুলে ধর

আমরা এতক্ষন জেনে নিলাম পিতৃতান্ত্রিক সমাজের বৈশিষ্ট্য তুলে ধর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ