পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান তুলে ধর

পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান তুলে ধর - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান তুলে ধর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান তুলে ধর । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান তুলে ধর
পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান তুলে ধর

পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান তুলে ধর

  • পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীর অবস্থান কী
  • পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান উল্লেখ কর
  • পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর চিত্র উল্লেখ কর

উত্তর : ভূমিকা : পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীকে সেবাদাসী, গৃহচারী ও সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবে গণ্য করা হয়। নারীকে অবলা, দুর্বল ইত্যাদি বলে প্রচার করা হয় ।

→ পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান : প্রশ্নের আলোকে নারীর অবস্থান উল্লেখ করা হলো ঃ

১. উত্তরাধিকার থেকে বঞ্চিত : পুরুষ শাসিত সমাজ ব্যবস্থা প্রচলিত থাকার কারণে নারী তার উত্তরাধিকার সম্পত্তি থেকে বঞ্চিত হয় এবং সম্পদের ওপর পুরুষের একচ্ছত্র অধিকার প্রতিষ্ঠিত থাকে ।

২. কর্মের অবমূল্যায়ন : পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীর কর্মকে মূল্যায়ন করা হয় না। নারীর কর্মকে অনুৎপাদনশীল ও মজুরিবিহীন কাজ হিসেবে ধরে নেয়া হয়। নারীকে মনে করা হয় গৃহ পরিচারিকা, সেবাদাসী

৩. শিক্ষা থেকে বঞ্চিত : নারীকে পর্দার কথা বলে বাড়ির অভ্যন্তরে সীমাবদ্ধ রাখা হয়। নারীর শিক্ষা গ্রহণকে পুরুষতান্ত্রিক সমাজে অপ্রয়োজনীয় বলে মনে করা হয়। ধর্মের অসৎ ও অপব্যবহারের কারণে আজ নারী শিক্ষার অধিকার থেকে দূরে পড়ে আছে। ৪. রাজনীতিতে অংশগ্রহণ : নারীর রাজনীতি করা অবৈধ ব্যাখ্যা দিয়ে নারীর রাজনৈতিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে এবং রাজনীতিতে নারীর প্রবেশকে প্রতিবন্ধকতা সৃষ্টি করে । ফলে নারী সমাজ রাজনৈতিকভাবে পিছিয়ে আছে।

৫. পরাধীনতা : পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীকে পরাধীন করে রাখা হয়। পুরুষ মনে করে নারীরা সংসারের কর্ম ও সন্তান লালন-পালন ইত্যাদি কর্ম ছাড়া বাহিরের কোন কাজ করার প্রয়োজন নেই ।

৬. মূল্যায়ন : বর্তমান সমাজ পুরুষশাসিত হওয়ার কারণে নারীর মতামত থেকে শুরু করে তাদের কাজকর্মেরও কোন মূল্যায়ন করা হয় না। নারীকে অবলা, দুর্বল, কল্পনাবিলাসী ইত্যাদি বিশ্লেষণ ব্যবহার করা হয় ।

৭. সাদৃশ্যতা : নারীর তুলনায় পুরুষকে প্রতিষ্ঠিত করেছে আগ্রাসী, প্রাধান্যশীল, কর্তৃত্বপরায়ণ। পুরুষের সকল ধারণা নারীকে অবদমিত করে রাখে

উপসংহার : পরিশেষে বলা যায়, পুরুষশাসিত সমাজ যতোই নারীকে বঞ্চিত করছে নারী পুরুষ ততোই অসমতা চরম প্রকট আকারে রূপ নিচ্ছে। সমতাভিত্তিক সমাজ গঠন করতে হলে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার পরিবর্তে সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ করতে হবে। তবে সমাজে নারীকে দুর্বল, অবলা ও অসহায় মনে করা হবে না ।

আর্টিকেলের শেষকথাঃ পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান তুলে ধর

আমরা এতক্ষন জেনে নিলাম পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর অবস্থান তুলে ধর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ