সাকালিবাহ বলতে কি বুঝ

সাকালিবাহ বলতে কি বুঝ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাকালিবাহ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাকালিবাহ বলতে কি বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

সাকালিবাহ বলতে কি বুঝ
সাকালিবাহ বলতে কি বুঝ

সাকালিবাহ বলতে কি বুঝ

তৃতীয় আব্দুর রহমানের সাকালিবাহ বা স্নাভ বাহিনী গঠন সম্পর্কে লিখ

উত্তর : ভূমিকা : স্পেনের সামরিক সংগঠন উপজাতীয়দের নিয়ে গঠিত ছিল। এটাকে জুন্দ বলা হতো। এ বাহিনী গঠনে নানাবিধ ভুলত্রুটি বিদ্যমান ছিল এবং এতে শৃঙ্খলার অভাব ছিল। তৃতীয় আব্দুর রহমান আল নাসির ক্ষমতা গ্রহণ করে সামরিক বাহিনীর আমূল সংস্কার করেন। তিনি দেহরক্ষী ও হেরেমে খ্রিস্টান স্লাভ ও বার্বারদের নিয়োগ করেন। তাদেরকে সাকালিবাহ বা স্লাভ বলে ।

সাকালিবাহ বা স্লাভ বাহিনী : স্পেনের অভ্যন্তরীণ ও বৈদেশিক গোলযোগ তিনি উত্তরাধিকারসূত্রে লাভ করেন এবং এর ফলে স্পেনের মুসলিম শাসনের অস্তিত্বই বিপন্ন হয়ে পড়ে। একদিকে খ্রিস্টান, ধর্মান্ধ খ্রিস্টান, বিদ্রোহী মুসলিম ও নওমুসলিম সম্প্রদায়, বহিঃশত্রু, ইবনে হাফসুন এর ন্যায় দুর্ধর্ষ সমর নেতা ও খ্রিস্টান জাতীয়তাবাদীদের বিদ্রোহ, ষড়যন্ত্র ও সামরিক অভিযানে আব্দুর রহমান প্রায় বিচলিত হয়ে পড়েন। 

স্পেনের মুসলিম ইতিহাসের এই যুগসন্ধিক্ষণে আব্দুর রহমান দৃঢ়তার সঙ্গে এই বিপদের মোকাবিলা করেন। এই চরম রাজনৈতিক বিশৃঙ্খলা নিরসনের জন্য তিনি সর্বপ্রথম সেনাবাহিনীকে পুনর্গঠন করেন।

তৃতীয় আব্দুর রহমান প্রাচীন আরবের আভিজাত্যের প্রভাব হ্রাস করার জন্য বা সম্পূর্ণ বিলোপ করার জন্য স্লাভ বাহিনী গঠন করেন। আব্বাসীয়দের ন্যায় আব্দুর রহমান সাম্রাজ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্য নিয়মিত বেতনভুক্ত বিদেশি সৈন্য নিয়োগ করতেন। 

রাষ্ট্রের প্রশাসনিক কর্মকাণ্ডেও তিনি আরবদের থেকে খ্রিস্টান স্লাভ ও বার্বারদের নিয়োগ করেন। তিনি সুকৌশলে জার্মান, ফ্রান্স, ইতালিয়ান প্রভৃতি বেতনভুক্ত সৈন্যদের সমন্বয়ে একটি বিশাল ও শক্তিশালী বাহিনী গঠন করেন। 

সকল বিদেশি নির্বিশেষে তাদের উৎপত্তি যে যেখানে হউক অথবা খলিফার হেরেমে চাকরি করতো, তারা “সাকালিবাহ বা স্লাভ” নামে পরিচিত ছিল। তার সামরিক বাহিনী 'স্লাভ' বাহিনী নামে পরিচিত ছিল। এই বাহিনীর সাহায্যে তিনি বিদ্রোহীদের নির্মূল করেন। 

তাদের অধিকাংশই মূলত ইউরোপের স্লাভ দেশগুলোর অধিবাসী। তারা বাল্যকালে উত্তরপূর্ব ইউরোপের উপজাতিদের হাতে বন্দি বা ক্রীতদাস হিসেবে ভেরদুর, মাসেলেস ও পেগিগাদের দ্বারা কর্ডোভায় আনীত হয়। আরব অভিজাত শ্রেণি ও উপজাতিদের সামাজিক স্তর ভেঙে পড়ে। 

প্রাচ্যের তুর্কিদের ন্যায় স্পেনের রাজকীয় দেহরক্ষী বাহিনী সাকালিবাহদের দ্বারা গঠিত হয়। এতে ১২,০০০ বিদেশি অন্তর্ভুক্ত করা হয়। তারা উত্তম সিল্কের জাঁকজমকপূর্ণ পোশাক পরিধান করতেন। খলিফার অধীনে ১,৫০,০০০ নিয়মিত ও অসংখ্য অনিয়মিত সৈন্য ছিল । 

বহু সাধারণ সৈন্য সেনাবিভাগের গুরুত্বপূর্ণ পদে উন্নীত হয়। তাদের অনেকে ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে নিজেদের ভাগ্য গড়ে তোলেন। অনেকে পাণ্ডিত্যপূর্ণ কার্যের জন্য খ্যাতি অর্জন করেন। সেনা বিভাগে চাকরি গ্রহণের প্রাথমিক উদ্দেশ্য ছিল বৈষয়িক, ধর্মীয় নয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তৃতীয় আব্দুর রহমান ছিলেন একজন বিচক্ষণ রাজনৈতিক নেতা। তিনি আরব আভিজাত্য ধ্বংস করে একটি নতুন জাতির জন্ম দিয়ে স্পেনের ভাগ্যাকাশে নতুন সূর্যের প্রভা ছড়িয়ে দেন। 

তিনি মূলত বহু জাতির সংমিশ্রণে প্রকৃতপক্ষে এক বৃহৎ স্পেনীয় জাতি গড়ে তোলেন। এভাবে পুরাতন গোত্র পার্থক্য দূরীভূত হয় ও ব্যক্তিযোগ্যতার গুরুত্ব দেওয়া হয়। তার শাসনকালে সকল জাতির সমান অধিকারের নীতি অনুসৃত হয়।

আর্টিকেলের শেষকথাঃ সাকালিবাহ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সাকালিবাহ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ