আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা আলোচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা আলোচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা আলোচনা করো। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা আলোচনা করো
আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা আলোচনা করো

আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা আলোচনা করো

  • অথবা, আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রের বিরোধী দলের প্রয়োজনীয়তা তুলে ধর।
  • অথবা, আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দল কি ভূমিকা রাখে? বর্ণনা কর।
  • অথবা, গণতন্ত্র রক্ষার অগ্রদূত হিসেবে গণতান্ত্রিক রাষ্ট্রের বিরোধী দলের ভূমিকা আলোচনা কর। 
  • অথবা, সংসদীয় সরকার ব্যবস্থায় বিরোধীদলের ভূমিকা বর্ণনা কর ।

উত্তর : ভূমিকা : ১৯৯১ সালের ৬ আগস্ট গৃহীত সংবিধানের দ্বাদশ সংশোধনীর মাধ্যমে দেশে সংসদীয় গণতন্ত্রের পুনর্যাত্রা শুরু হয়। সরকারের যাবতীয় কর্মকাণ্ডের সমালোচনা করে সরকারকে ব্যতিব্যস্ত করে তোলাই বিরোধী দলের কাজ ৷ 

প্রত্যেক গণতান্ত্রিক রাষ্ট্রের পূর্বশর্ত হলো সুষ্ঠু ও কার্যকরী বিরোধী দল। রাজনৈতিক ও বহুদলীয় ব্যবস্থায় অপরিহার্য হয়ে উঠেছে বিরোধী দল।

→ গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা : বর্তমান গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ব্যাপক ভূমিকা রয়েছে। আধুনিক রাষ্ট্রে বিরোধী দল যে ভূমিকা পালন করে। নিম্নে তা আলোচনা করা হলো :

১. জনমত গঠন : সরকারি কর্মকাণ্ড সম্পর্কে মতামত প্রকাশের ক্ষেত্রে বিরোধী দল জনগণের আশ্রয় নেয় সংবাদপত্র, সভাসমিতি প্রভৃতির মাধ্যমে তা জনমত গড়ে তুলে। তারা নিজেদের বক্তৃতা বিবৃতির মাধ্যমে সরকারি সিদ্ধান্তের ভালো-মন্দ জনগণের কাছে তুলে ধরে।

২. ক্ষমতাসীন সরকারকে নিয়ন্ত্রণ : সরকারি বা ক্ষমতাসীন গকে নিয়ন্ত্রণ করা বিরোধী দলের অন্যতম প্রধান কাজ। এটি রকারি দলের সমালোচনার মাধ্যমে করা হয়ে থাকে। সরকার কর্মকাণ্ডের সমালোচনায় বিরোধী দল সর্বদা তৎপর থাকে। বলে মন্ত্রীগণও সর্বদা তাদের কর্মকাণ্ডের দিকে সতর্ক থাকে।

৩. সরকারের সমালোচনা করা : প্রতিটি গণতান্ত্রিক দেশের দ্যায় বাংলাদেশের মতো একটি গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দল | রয়েছে। আর এই বিরোধী দলের প্রধান কাজ হচ্ছে সরকারের সমালোচনা করা। বিরোধী দল সর্বদা সরকারের দোষ-ত্রুটি সমালোচনার মাধ্যমে তুলে ধরে এবং সরকারকে ভালোমন্দ কাজগুলো সম্পর্কে সতর্ক করে তোলে।

৪. সংসদীয় কার্যক্রমে অংশগ্রহণ : শুধু ক্ষমতাসীন দল নয়, বরং বিরোধী দলও সংসদে অংশগ্রহণ করে। পার্লামেন্টের কর্মসূচি বা কার্যক্রম বিরোধী দলের সাথে আলাপ আলোচনা করে ঠিক করে। ফলে জনগণের স্বার্থ পরিপূর্ণভাবে বিকাশ লাভ করে।

৫. গণতন্ত্র রক্ষার ক্ষেত্রে : গণতন্ত্র রক্ষার ক্ষেত্রে বিরোধী দল অনন্য ভূমিকা রাখে। দেশের মধ্যে কোনো গোলযোগ দেখা দিলে বিরোধী দল তা শান্তিপূর্ণভাবে মোকাবিলা করে গণতন্ত্র রক্ষা করে।

৬. আইন প্রণয়নে সহায়তা : আইন প্রণয়নের ক্ষেত্রে বিরোধী দল সর্বদা ক্ষমতাসীন দলকে সাহায্য করে। বিরোধী দল ছাড়া সরকার আইন প্রণয়ন করতে পারে না। আর এক্ষেত্রে বিরোধী দল সরকারি দলকে সমর্থন দানের মাধ্যমে আইন প্রণয়নে সহায়তা করে।

৭. রাজনৈতিক শিক্ষার প্রসার : বিরোধী দল রাজনৈতিক শিক্ষার প্রসার ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাজেট অধিবেশন, আমদানি-রপ্তানি, পররাষ্ট্রনীতি প্রভৃতি বিষয় ছাড়াও আন্তর্জাতিক বিষয়াবলি নিয়ে আলোচনা করে জনগণকে সচেতন করে তোলে।

৮. ভোটদানে উৎসাহ : জনমত গঠনের মাধ্যমে বিরোধী দল ভোটারদেরকে আগ্রহী করে তুলে। তাছাড়া কোনো প্রাপ্ত বয়স্ক ভোটার তালিকা থেকে বাদ পড়লে তাদের নিযুক্তি করে থাকে।

৯. বিকল্প কর্মসূচি পেশ : বিশেষ দল প্রধানত বিকল্প কর্মসূচি প্রণয়ন করে থাকে। তারা সাধারণ নির্বাচনের পূর্বে এই কাজটি করে থাকে। ফলে জনগণের কাছে কোনটি উত্তম তা বেছে নিতে দ্বিধা সংকোচে পড়ে না।

১০. সরকারের পরিবর্তন : ক্ষমতাসীন দলের ক্ষমতার মেয়াদ শেষ হয়ে যাওয়ার সময় বিরোধী দল ক্ষমতায় যাওয়ার জন্য প্রচারণা চালাতে থাকে। প্রতিটি রাজনৈতিক দলের ত্রুটি- বিচ্যুতিসমূহ জনসম্মুখে তুলে ধরে এবং জনমতকে সপক্ষে পরিচালনার মাধ্যমে বিরোধী দল সরকার পরিবর্তনে সাহায্য করে।

১১. বিকল্প সরকার : বিরোধী দলকে বিকল্প সরকার বলা হয়। ক্ষমতাসীন সরকারের কোনো দুর্বলতা দেখা দিলে বিরোধী দল বিকল্প সরকার গঠনের চিন্তাভাবনা করে।

১২. সরকারকে আইনের মধ্যে সীমাবদ্ধ রাখা : আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দল আইনসভার ভিতরে বিতর্ক, নিন্দা- প্রস্তাব, মুলতুবি ইত্যাদির মাধ্যমে এবং আইনসভার বাইরে জনসভা, বক্তৃতা, বিবৃতি ও সমালোচনার মাধ্যমে সরকারকে আইনের মধ্যে সীমাবদ্ধ রাখতে বাধ্য করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের মতো একটি গণতান্ত্রিক দেশে বিরোধী দলের ভূমিকা হওয়া উচিত মার্জিত ও প্রশংসনীয়। 

এমন কোনো আচরণ সংসদে করা উচিত নয় যা জাতীয় জীবনে কলঙ্কজনক। তাছাড়া সরকারি দলের উচিত বিরোধী দলের আচার-আচরণকে, ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখা ।

আর্টিকেলের শেষকথাঃ আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা আলোচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা আলোচনা করো। যদি তোমাদের আজকের আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধী দলের ভূমিকা আলোচনা করো পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ