আধুনিক রাষ্ট্রে আইনসভার ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আইনসভার ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আইনসভার ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো। আমাদের গুগল নিউজ ফলো করুন।।

আধুনিক রাষ্ট্রে আইনসভার ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর
আধুনিক রাষ্ট্রে আইনসভার ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর

আধুনিক রাষ্ট্রে আইনসভার ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর

  • অথবা, আইনসভার ক্ষমতা ও কার্যাবলি সম্পর্কে বিস্তারিত বর্ণনা কর। 
  • অথবা, গণতান্ত্রিক রাষ্ট্রে আইনসভার ক্ষমতা ও কার্যাবলি সম্পর্কে লেখ।

উত্তর : ভূমিকা : সরকার রাষ্ট্রের একটি মৌলিক উপাদান। সরকার ছাড়া কোনো রাষ্ট্র চিন্তা করা যায় না। সরকারের মাধ্যমে রাষ্ট্র তার কার্যাবলি বাস্তবায়ন করে থাকে। আর এ সকল কাজ বাস্তবায়ন করতে সরকারকে প্রধান তিনটি বিভাগে বিভক্ত করা হয়েছে। যথা :

(ক) আইন বিভাগ; 

(খ) শাসন বিভাগ ও 

(গ) বিচার বিভাগ

এ তিনটি বিভাগের মধ্যে আইন বিভাগ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগ। আইন বিভাগের মাধ্যমে সরকার আইন প্রণয়ন করে থাকে । এছাড়াও আইন বিভাগ শাসন বিভাগের উদ্দেশ্য বাস্তবায়ন ও বিচার বিভাগের কাজ হলো আইনের ব্যাখ্যা প্রদান করা।

- আইন বিভাগের অর্থ ও গঠন : আইন বিভাগ হলো সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগ। আইন বিভাগ সরকারের শাসন ও বিচারকার্য সম্পাদনের জন্য আইন প্রণয়ন, সংশোধন ও বাতিল করে। এ প্রসঙ্গে-

Prof. Garner বলেছেন, "Of all the organs of government the legislature occupies the paramount place." 

→ আইনসভার প্রকারভেদ : আইনসভার গঠন অনুসারে আইনসভাকে দুটি ভাগে ভাগ করা যায়। যেমন: 

(ক) এককক্ষ বিশিষ্ট আইনসভা ও

(খ) দ্বি-কক্ষ বিশিষ্ট আইনসভা।

উদাহরণস্বরূপ : বলা যায়, বাংলাদেশের আইনসভা এককক্ষ বিশিষ্ট আইনসভা। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের আইনসভা আবার দ্বি-কক্ষ বিশিষ্ট ।

→ আইনসভার ক্ষমতা ও কার্যাবলি : সরকারের তিনটি বিভাগের মধ্যে প্রথম ও প্রধান বিভাগ হলো আইন বিভাগ। অন্যান্য শাসন ও বিচার বিভাগের ঊর্ধ্বে হলো আইন বিভাগ। 

বর্তমান গণতান্ত্রিক বিশ্বে আইন বিভাগ বহুবিধ কার্যাবলি সম্পাদন করে। নিচে আইন বিভাগের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা করা হলো :

১. অইিন সংক্রান্ত কাজ : আইনসভার প্রথম ও প্রধান কাজ হলো আইন প্রণয়ন করা। আইন বিভাগের আইন প্রণয়নের মাধ্যমে জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন হয়। 

আইন প্রণয়নের সময় আইন বিভাগ জনমতকে প্রাধান্য দিয়ে থাকে। আইনসভা আইনের সংশোধন পরিবর্তন ও পরিবর্ধন করে থাকে।

২. আলোচনা সংক্রান্ত কাজ : আইনসভা কিছু কিছু আলোচনা সংক্রান্ত কার্যাবলি সম্পাদন করে থাকে। আইনসভায় বিল পাশের পূর্বে বিল সংক্রান্ত আলোচনা করে থাকে। 

তবে অনেক "রাষ্ট্রবিজ্ঞানীগণ আইন প্রণয়ন ও আলোচনা একই কথা বলে উল্লেখ করেন। তবে আলাপ-আলোচনার মাধ্যমে সঠিক সিদ্ধান্ত বেরিয়ে আসে।

৩. অর্থ সংক্রান্ত কাজ : আইনসভার একটি অন্যতম প্রধান কাজ হলো অর্ধসংক্রান্ত কাজ। অর্থবিল সংক্রান্ত বিল মূলত | আইনসভায় পাস হয়। 

মূলত সরকারের আয়-ব্যয়ের নিয়ন্ত্রণ ও হিসাব আইন বিভাগের দ্বারা সম্পাদিত হয়। এছাড়া কর সংক্রান্ত | বিষয় আইনসভায় নির্ধারণ হয়ে থাকে।

৪. শাসন সংক্রান্ত কাজ : আইনসভায় কিছু কিছু ক্ষেত্রে শাসন বিভাগের কাজ করে থাকে। মন্ত্রিপরিষদ শাসিত সরকার ব্যবস্থায় আইন বিভাগ শাসন বিভাগকে নিয়ন্ত্রণ করে থাকে। 

যেমন- সিনেট অনুমোদন ছাড়া মার্কিন রাষ্ট্রপতি সন্ধিস্বাক্ষর, চুক্তি সম্পাদন, উচ্চপদস্থ কর্মচারী নিয়োগ প্রভৃতি করতে পারেন না।

৫. বিচার সংক্রান্ত কাজ : আইনসভা কিছু কিছু বিচার সংক্রান্ত কাজ করে থাকে। রাষ্ট্রপতি ও অন্যান্য উচ্চপদস্থ ব্যক্তিদের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগের বিচার আইনসভায় করা হয়। 

আইনসভা রাষ্ট্রপতি অভিযোগ প্রমাণের যারা তাকে পদচ্যুত বা ক্ষমতাচ্যুত করতে পারে।

৬. সংবিধান সংশোধন : আইনসভার একটি গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য কাজ হলো সংবিধান সংশোধন। এ সংশোধন আবার দুই প্রক্রিয়ায় হয়ে থাকে।

৭. নির্বাচন সংক্রান্ত কাজ : আইনসভা অনেক সময় নির্বাচন সংক্রান্ত কাজ করে থাকে। যেমন- ভারতের রাষ্ট্রপতি লোকসভা সদস্যের দ্বারা নির্বাচিত হয়।

৮. জনমত গঠন সংক্রান্ত কাজ : আইনসভা জনমতের বাহক হিসেবে কাজ করে। আইনসভার সদস্যরা বিভিন্ন সভা সমিতি করে। তাদের বক্তৃতা, আলোচনা, সংবাদপত্র এবং টেলিভিশনের মাধ্যমে প্রচারিত হয়। এভাবে জনমত গঠন করা হয়ে থাকে।

৯. অনুসন্ধানমূলক কাজ ; আইনসভার অন্যতম প্রধান কাজ হলো অনুসন্ধানমূলক কাজ। প্রশাসনে দুর্নীতি হলে আইনসভা অনুসন্ধানের ব্যাপারে ভূমিকা রাখে। এছাড়া দুর্নীতি অনুসন্ধানের জন্য বিভিন্ন কমিশন গঠন করে থাকে।

১০. তথ্যাদি সরবরাহ : আইনসভা কিছু কিছু তথ্যাদি সংক্রান্ত কাজ করে থাকে। সংবাদপত্র, টেলিভিশনের মাধ্যমে আইনসভা বিভিন্ন তথ্য জনগণের কাছে তুলে ধরে। আবার আইনসভার কখন ও বক্তৃতা সবই তথ্যমূলক হয়ে থাকে।

১১. সমালোচনা : আইনসভার একটি গুরুত্বপূর্ণ কাজ হলো সমালোচনা করা। বিশেষ করে আইনসভায় বিরোধী দলের অংশগ্রহণকারী সরকারের বিভিন্ন কাজের ভুলত্রুটি তুলে ধরে সরকারের সমালোচনা করে। তবে সমালোচনা সংক্রান্ত কাজ গণতন্ত্রকে সুসংহত করে।

১২. গঠনমূলক কাজ : আইনসভার অন্যতম কাজ হলো গঠনমূলক কাজ। যেমন : আইন বিভাগ নির্বাচনের পর সংখ্যাগরিষ্ঠ দলের প্রধানকে প্রধানমন্ত্রী নিয়োগ করে থাকে। তিনি আবার আইনসভার সদস্যের মধ্যে থেকে মন্ত্রী নিয়োগ করেন ।

১৩. সরকারি নীতি প্রণয়ন : আইনসভার মুখ্য কাজ হলো সরকারের নীতি প্রণয়ন করা। সরকার কি করবে এবং সরকারের কার্যাবলি আইনসভার মাধ্যমে নির্ধারণ হয়ে থাকে। তবে এ সকল নীতি বিভিন্ন উপাদানের দ্বারা প্রভাবিত হয়ে থাকে ।

১৪. রাজনৈতিক চেতনা বৃদ্ধি : আইনসভার মাধ্যমে জনগণ সরকারের কার্যাবলি, ভুল, ত্রুটি সম্বন্ধে জানতে পারে সংসদের মাধ্যমে। 

এছাড়া জবাবদিহিতা থাকার কারণে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করে। এতে বিভিন্ন তথ্য জানা যায় এতে জনগণের রাজনৈতিক বিষয়ে ধারণা সুস্পষ্ট হয়।

উপসংহার : পরিশেষে বলা যায়, সরকারের বিভাগের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগ হলো আইন বিভাগ। আইন বিভাগের মাধ্যমে সরকার তার নীতিনির্ধারণ ও জবাবদিহিতা নিশ্চিত করে থাকে। 

এছাড়া কার্যকর আইনসভা গণতন্ত্রকে সুসংহত করে। এতে সুশাসন প্রতিষ্ঠা হতে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ আইনসভার ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম আইনসভার ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো। যদি তোমাদের আজকের আইনসভার ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ