যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কি বুঝায়। আমাদের গুগল নিউজ ফলো করুন।।

যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কী বোঝায়
যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কী বোঝায়

যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কী বোঝায়

  • অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকার কাকে বলে? 
  • অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকারের সংজ্ঞা দাও। 
  • অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কী বুঝ?

উত্তর : ভূমিকা : বিশ্বের রাজনৈতিক ব্যবস্থায় যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা হলো সাম্প্রতিক সংযোজন। বিংশ শতাব্দীর শেষ দিকে এসে এ ব্যবস্থার প্রতি বিশ্বের অনেক দেশের ক্রমবর্ধমান সমর্থন যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থাকে জনপ্রিয় করে তুলেছে।

→ যুক্তরাষ্ট্রীয় সরকার : সাধারণ অর্থে, যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে এমন এক শাসনব্যবস্থাকে বুঝায়, যা একাধিক প্রদেশ নিয়ে গঠিত এবং যেখানে সংবিধান অনুযায়ী কেন্দ্র ও প্রাদেশিক সরকারের মধ্যে ক্ষমতা বণ্টন করে দেওয়া হয়।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্ন দৃষ্টিকোণ থেকে যুক্তরাষ্ট্রীয় সরকারের সংজ্ঞা প্রদান করেছেন । যেমন-

অধ্যাপক ডাইসির মতে, “যুক্তরাষ্ট্র হচ্ছে জাতীয় ঐক্যের সাথে প্রদেশ বা অঙ্গরাজ্যের অধিকারের সমন্বয় সাধনের রাজনৈতিক কৌশল।” (A. Federal state is a political contrivance intended to reconcile national unity and power with the maintenance of states rights.)

অধ্যাপক ফাইনারের মতে, “যখন কর্তৃত্ব ও ক্ষমতার কিছু অংশ আঞ্চলিক ক্ষেত্রে অর্পিত হয় এবং অন্যান্য অংশ ঐ সমস্ত আঞ্চলিক সংঘের মধ্যকার কেন্দ্রীয় সংস্থায় অর্পিত থাকে, তখন তাকে যুক্তরাষ্ট্রীয় সরকার বলে।”

অধ্যাপক কে. সি. হোয়েরের মতে, “যুক্তরাষ্ট্রীয় নীতি বলতে আমি বুঝি ক্ষমতা বণ্টনের এমন এক পদ্ধতি, যেখানে জাতীয় ও আঞ্চলিক সরকার প্রত্যেকেই নিজ নিজ আওতার মধ্যে নির্ভরশীল ও স্বাধীন।” 

(By the federal principals, I mean the method of dividing powers so that the general (central) and regional governments are each within a sphere, co- ordinate and independent.)

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কেন্দ্র ও প্রদেশের মধ্যে সংবিধানের মাধ্যমে ক্ষমতা বণ্টনের ভিত্তিতে যে সরকার গঠিত হয় তাকে যুক্তরাষ্ট্রীয় সরকার বলে। 

কেন্দ্রীয় সরকার সাধারণ অর্থে সমগ্র যুক্তরাষ্ট্রের শাসন পরিচালনা করে এবং প্রাদেশিক সরকার স্বাধীনভাবে স্থানীয় বিষয়সমূহ পরিচালনা করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কি বুঝায়। যদি তোমাদের আজকের যুক্তরাষ্ট্রীয় সরকার বলতে কী বোঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ