বাহলুল লোদী কে ছিলেন। সুলতান বাহলুল লোদীর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাহলুল লোদী কে ছিলেন। সুলতান বাহলুল লোদীর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাহলুল লোদী কে ছিলেন। সুলতান বাহলুল লোদীর পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

বাহলুল লোদী কে ছিলেন। সুলতান বাহলুল লোদীর পরিচয় দাও
বাহলুল লোদী কে ছিলেন। সুলতান বাহলুল লোদীর পরিচয় দাও

বাহলুল লোদী কে ছিলেন। সুলতান বাহলুল লোদীর পরিচয় দাও

  • অথবা, বাহলুল লোদীর সম্পর্কে যা জান লিখ। 

উত্তর : ভূমিকা : সৈয়দ বংশের পতনের পর ভারতীয় উপমহাদেশে যে বংশ শাসনক্ষমতায় আসীন হয় তারা হলো লোদী বংশ। লোদী বংশ ১৪৫১ থেকে ১৫২৬ সাল পর্যন্ত, ভারতীয় উপমহাদেশে শাসন করেছিল। 

সৈয়দ বংশের সর্বশেষ সুলতান আলাউদ্দিন আলম শাহর অযোগ্যতার ফলে লোদী বংশ শাসন ক্ষমতায় অধিষ্ঠিত হয়। 

এসব বাহলুল লোদী শক্তি সঞ্চয় করে আলাউদ্দিন আলম শাহকে পরজিত করার মাধ্যমে ভারতবর্ষে বাহলুল লোদীর নেতৃত্ব লোদী বংশ শাসন ক্ষমতায় আরোহণ করেন ।

→ বাহলুল লোদীর পরিচয় : সুলতান বাহলুল লোদী আফগান এক সম্ভ্রান্ত পরিবারের জন্মগ্রহণ করে। তার পিতা আফগান অমাত্যবর্গের অন্যতম প্রভাবশালী ব্যক্তি ছিলেন। 

পিতার মৃত্যুর পর বাহলুল লোদী পিতার আদর্শে বড় হয়ে উঠেন এবং তিনি তার পিতার আসনে যোগ্যভাবে সমাসীন হয়েছেন। 

প্রাথমিক জীবনে সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণের কারণে সাম্রাজ্য পরিচালনার দক্ষতা বাল্যকাল থেকে শিক্ষা পেয়ে আসেন। বাল্যকাল থেকে সামরিক দক্ষতা অর্জন করেন । 

সৈয়দ বংশের শাসক আলাউদ্দিন আলম শাহ যখন রাজ্য শাসনে ব্যর্থতা ও অযোগ্যতার পরিচয় দেন এবং সাম্রাজ্য শাসনে তার দুর্বলতা প্রকাশ পেতে থাকে। 

ফলে দুর্বল আলাউদ্দিন আলম শাহের বিরুদ্ধে আফগান থেকে অভিযান চালিয়ে ১৪৫১ সালে ভারতীয় উপমহাদেশে শাসনক্ষমতায় অধিষ্ঠিত হন ।

লোদী বংশ প্রতিষ্ঠা : সুলতান বাহলুল লোদী ক্ষমতায় আরোহণ করে ভারতবর্ষে লোদী সালতানাত প্রতিষ্ঠা করেন। তিনি ক্ষমতায় আরোহণ করার পর সৈয়দ বংশের কিছু কিছু সমর্থক বিদ্রোহ করলে সমাজে বিশৃঙ্খলা দেখা দিলে তিনি তা কঠোর হস্তে মোকাবিলা করেন এবং ভারতবর্ষে স্বাধীন সালতানাত প্রতিষ্ঠা করেন। সুলতান বাহলুল লোদী প্রায় ৩৭ বছর শাসন করে ১৪৮৮ সালের শেষের দিকে মৃত্যুবরণ করেন।

কৃতিত্ব : সুলতান বাহলুল লোদী ছিলেন একজন সাহসী শাসক। শাসনক্ষমতা তার অধিষ্ঠিত হয়ে বিদ্রোহীদের প্রতি সাহসী পদক্ষেপ গ্রহণ করে। 

তার এসব পদক্ষেপ লোদী বংশ প্রতিষ্ঠার ক্ষেত্রে অনেক ভূমিকা রাখেন। তিনি সাম্রাজ্য শাসন সুদৃঢ় করার জন্য যেকোনো কঠোর পদক্ষেপ নিতে দ্বিধাবোধ করতেন না।

চরিত্র : সুলতান বাহলুল লোদী একজন ভালো চরিত্রবান শাসক ছিলেন। তিনি তার রাজত্বকালে তার চরিত্রে কোন অসৎ কালিমা লেপন করেননি। তিনি যতদিন শাসন করে গেছেন, ততদিন উত্তম চরিত্রের দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। 

তার উত্তম চরিত্রের জন্য সাম্রাজ্যের অমাত্যবর্গ সবসময় অনুগত থাকত সুলতান বাহলুল লোদী একজন ধর্মভীরু শাসক ছিলেন। তিনি ধর্মের ক্ষেত্র বিন্দু পরিমাণ বিচ্যুত হওয়া বরদাস্ত করতেন না। 

তিনি নিজেই ইসলাম ধর্মের একজন পণ্ডিত ছিলেন। তার শাসনে তিনি ধর্মীয় রীতিনীতি অনেক অনুসরণ করতেন। 

তার শাসনকালে ইসলামি শরিয়তের আইন অনুসরণ করতেন । কোন বিচারকার্য সম্পাদন করার জন্য ইসলামি শরিয়াতের বিধান প্রয়োগ করতেন। বিচারের ক্ষেত্রে তিনি পক্ষপাতিত্ব করতেন না ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লোদী বংশের প্রতিষ্ঠাতা হিসেবে সুলতান বাহলুল লোদীর কৃতিত্ব অনেক। তিনিই একটি বংশকে পরাজিত করার মাধ্যমে দিল্লিতে আরেকটি বংশের শাসন প্রতিষ্ঠা করে যান। 

যে বংশ ভারতবর্ষে প্রায় ৭৫ বছরের গৌরবময় শাসন পরিচালনা করে যান। ঐতিহাসিক আব্দুল করিম বলেন, “সুলতান বাহলুল লোদী দিল্লিতে একটি নতুন রাজবংশের প্রতিষ্ঠাতা। সালতানাতের শান্তি ফিরিয়ে আনার জন্য তাকে ইতিহাসে বেশ উচ্চ স্থান দেওয়া যায়।”

আর্টিকেলের শেষকথাঃ বাহলুল লোদী কে ছিলেন। সুলতান বাহলুল লোদীর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম বাহলুল লোদী কে ছিলেন। সুলতান বাহলুল লোদীর পরিচয় দাও । যদি তোমাদের আজকের বাহলুল লোদী কে ছিলেন। সুলতান বাহলুল লোদীর পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ