একনায়কতন্ত্রের সুবিধাসমূহ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো একনায়কতন্ত্রের সুবিধাসমূহ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের একনায়কতন্ত্রের সুবিধাসমূহ আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

একনায়কতন্ত্রের সুবিধাসমূহ আলোচনা কর
একনায়কতন্ত্রের সুবিধাসমূহ আলোচনা কর

একনায়কতন্ত্রের সুবিধাসমূহ আলোচনা কর

  • অথবা, একনায়কতন্ত্রের গুণসমূহ আলোচনা কর।
  • অথবা, একনায়কতন্ত্রের সুবিধাসমূহ কী কী?
  • অথবা, একনায়কতন্ত্রের সুবিধাগুলো সংক্ষেপে বর্ণনা কর।
  • অথবা, একনায়কতন্ত্রের কী কী সুবিধা লক্ষ্য করা যায়? সংক্ষেপে লেখ।

উত্তর : ভূমিকা : বিশ্ব রাজনৈতিক ব্যবস্থায় একনায়কতন্ত্র হচ্ছে এক প্রাচীন ধারণা। তত্ত্বগতভাবে একনায়কতন্ত্র হচ্ছে শাসনব্যবস্থার একজন ব্যক্তির শাসন। 

এরূপ শাসনব্যবস্থা প্রথম বিশ্বযুদ্ধের পর স্পেন ও জার্মানিতেও দেখা যায়। বর্তমানকালেও অনেক দেশে একনায়কতন্ত্র বিদ্যমান রয়েছে।

→ একনায়কতন্ত্রের সুবিধা বা গুণসমূহ : নিচে একনায়কতন্ত্রের কিছু গুণাবলি আলোচনা করা হলো :

১. দ্রুত নিয়ম-শৃঙ্খলা প্রতিষ্ঠা : একনায়কতন্ত্র দ্রুত নিয়ম- শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে পারে। যেসব সমাজব্যবস্থায় বিশৃঙ্খলা বিরাজ করছে, সেখানে একনায়কতন্ত্র সীমাহীন ক্ষমতা প্রয়োগ করে শৃঙ্খলা ফিরিয়ে আনে ।

২. দ্রুত অর্থনৈতিক উন্নতি : একনায়কতন্ত্র অর্থনৈতিক ও সামাজিক পরিকল্পনা বাস্তবায়ন করে দ্রুত অর্থনৈতিক উন্নতি বয়ে আনে। এমনকি দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে রাষ্ট্রের অর্থনৈতিক ভিত্তিকে মজবুত করে।

৩. জাতীয় সংহতি প্রতিষ্ঠা : একনায়কতন্ত্র জাতীয় সংহতি | প্রতিষ্ঠার ক্ষেত্রে খুবই সফল একটি ব্যবস্থা। যে জাতি বিভিন্ন দলে দ্বিধাবিভক্ত সেখানে একনায়কতন্ত্র জাতীয় সংহতি আনয়নে সক্ষম।

৪. দলীয় শাসন মুক্ত : একনায়কতন্ত্র ব্যতীত অন্যান্য শাসনব্যবস্থা নানাভাবে দলীয় কোন্দলে লিপ্ত থাকে। কিন্তু একনায়কতন্ত্রে কোনো দল থাকে না বলে কোনো দলীয় কোন্দল দেখা দেয় না।

৫. ব্যয় সংকোচন : একনায়কতন্ত্রে একজন ব্যক্তির হাতেই সকল ক্ষমতা থাকার কারণে একনায়ক তার রাষ্ট্রের ব্যয় সংকোচন করতে পারে।

৬. জরুরি পরিস্থিতি মোকাবিলায় সক্ষম : একনায়কতন্ত্র অতি দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। এর ফলে জরুরি পরিস্থিতি মোকাবিলায় একনায়কতন্ত্র সফল ভূমিকা পালন করতে পারে।

৭. প্রগতিশীল : একনায়কতন্ত্রে যিনি নায়ক হন তিনি সাধারণত প্রগতিশীল হয়ে থাকেন। তিনি জনগণের কথা চিন্তা করে যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একনায়কতন্ত্রে শুধু খারাপ দিকই নেই বরং অনেক ভালো দিকও রয়েছে। বিশেষ করে বিশৃঙ্খল একটি জাতিকে ঐক্যবদ্ধ করতে একনায়কতন্ত্রের বিকল্প নেই। সুতরাং একনায়কতন্ত্র অন্যতম একটি শাসনব্যবস্থা।

আর্টিকেলের শেষকথাঃ একনায়কতন্ত্রের সুবিধাসমূহ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম একনায়কতন্ত্রের সুবিধাসমূহ আলোচনা কর। যদি তোমাদের আজকের একনায়কতন্ত্রের সুবিধাসমূহ আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ